শিরোনাম
পান চাষে লাভবান চৌগাছার কৃষক
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ২০:৫৭
পান চাষে লাভবান চৌগাছার কৃষক
যশোর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

যশোরের চৌগাছা উপজেলায় পান চাষ করে লাভবান হচ্ছেন কৃষক। অন্যান্য ফসলের তুলনায় পান চাষে লাভ বেশি হওয়ায় কৃষকরা দিন দিন পান চাষে ঝুঁকছেন। সারা বছরই পানের চাহিদা থাকায় ভালো দাম পাচ্ছেন কৃষকরা। চৌগাছায় উৎপাদিত পান স্থানীয় চাহিদা মিটিয়ে দেশের বিভিন্ন অঞ্চলে বিক্রি করা হচ্ছে।


পানচাষিরা জানিয়েছেন, নতুন বরজে বিঘা প্রতি প্রায় ২ লাখ টাকার মতো খরচ হয়।সুন্দরভাবে পরিচর্যা করলে নতুন বরজ থেকে ৬ মাসের মধ্যেই পান তোলা সম্ভব।


উপজেলার স্বরূপদহ, সুখপুরিয়া ধুলিয়ানিসহ প্রায় সকল ইউনিয়নে পান চাষ হচ্ছে। তবে উপজেলার খড়িঞ্চা, দেবালয়, সাঞ্চাডাঙ্গা, ফতেপুর, ধুলিয়ানি, শাহাজাদপুর ও সুখপুকুরিয়া গ্রামের চাষিরা সবথেকে বেশি পানের চাষ করেছেন ।


উপজেলার সাঞ্চাডাঙ্গা গ্রামের পান চাষি নাজমুল জানান, সমাজকর্মে অনার্স মাস্টার্স শেষ করে বেকার ছিলাম। পরে স্থানীয় পান চাষিদের পরামর্শে ২ বিঘা জমিতে পান চাষ করি। প্রথম প্রথম পান চাষ করতে সমস্যা হতো। এখন আর সমস্যা মনে হয় না। খরচ বাদে বছরে ১ লাখ টাকা লাভ থাকে।


আন্দুলিয়া গ্রামের শিক্ষিত যুবক মোমিনুর রহমান প্রথমে ১৩ শতক জমিতে চাষ শুরু করলেও ৬ মাসের মধ্যে আরো ১৩ শতক জমি বাড়িয়ে বর্তমানে ২৬ শতক জমিতে পান চাষ করছেন। ফলন খুব ভালো হয়েছে। গড়ে প্রতি মাসে ৮ থেকে ১০ হাজার টাকা লাভের আশা করছেন তিনি।


খড়িঞ্চা গ্রামের কৃষক জিন্দার আলী জানান, বুঝে চাষ করলে এবং সঠিকভাবে পরিচর্চা করতে পারলে ১ বিঘা (৩৩ শতক) পানের বরজ থাকলে তার আর পেছনের দিকে ফিরে দেখতে হবে না। সংসার খরচসহ অনেক কিছু করা সম্ভব।


চৌগাছায় রয়েছে একটি সতন্ত্র পানের হাট যেখানে প্রতি সোম ও শক্রবার জমজমাট বেচাকেনা হয়। বর্তমানে এক পণ (৮০টি) পান ১শ’ থেকে ১শ’ ৫০ টাকায় স্থানীয় বাজারে বিক্রি হচ্ছে।


কৃষি অফিস সূত্রে জানা গেছে, উপজেলায় ৯৫ হেক্টর জমিতে পান চাষ করা হয়েছে। প্রতিনিয়ত বৃদ্ধি পাচ্ছে পানের বরজ। উপজেলার প্রায় সব ইউনিয়নে রয়েছে উচু ও উর্বর জমি যা পান চাষে অত্যন্ত উপযোগী।


উপজেলা কৃষি অফিসার রইচ উদ্দীন জানান, চৌগাছা অঞ্চলের মাটির গুণাগুণ অনুযায়ী ঝাল ও ভাবনা জাতের পান চাষ উপযোগী। অবহাওয়া ভালো থাকলে এবং সঠিক পরিচর্যা করলে একটি বরজ ১২ থেকে ১৫ বছর পর্যন্ত স্থায়ী হয়। তাছাড়া পানে রাসায়নিক সার ও কীটনাশকের প্রয়োগ তুলনামূলক কম হওয়ায় পান চাষ পরিবেশবান্ধব।


বিবার্তা/তুহিন/কাফী

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com