শিরোনাম
জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোতে পারাপার
প্রকাশ : ৩১ অক্টোবর ২০১৮, ১০:৪৯
জীবনের ঝুঁকি নিয়ে বাঁশের সাঁকোতে পারাপার
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার পাটাচোরা গ্রামে প্রবেশের জন্য ভৈরব নদীর উপর নির্মিত বাঁশের সাঁকোর দিয়ে জীবনের ঝুঁকি নিয়ে পারাপার হচ্ছে পার্শ্ববর্তী পাঁচ গ্রামের সাধারণ মানুষ এবং বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীরা।


গ্রামটিতে রয়েছে একটি মাধ্যমিক ও সরকারি প্রাথমিক বিদ্যালয়। গ্রামের তিন দিক দিয়ে মাথাভাঙা ও ভৈরব নদী বয়ে যাওয়ায় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসীর চলাচলের সুবিধার্থে পাটাচোর গ্রামবাসী নিজেদের উদ্যোগে ভৈরব নদীর উপর বাঁশের সাঁকো নির্মাণ করে।


গ্রামটির তিন দিক দিয়ে মাথাভাঙা ও ভৈরব নদী বয়ে যাওয়ায় দামুড়হুদা সদর অথবা কার্পাসডাঙ্গা হয়ে ৮/১০ কিলোমিটার পথ ঘুরে পাটাচোরা গ্রামে যেতে হতো। এক সময় বিদ্যালয়ের ছাত্র-ছাত্রীসহ এলাকাবাসী জীবনের ঝুঁকি নিয়ে নৌকায় করে পারা পার হতো। ওই সময় প্রায়ই নৌকা ডুবির ঘটনা ঘটতো।


উপজেলার রঘুনাথপুর, সুবলপুর, বাস্তপুর, আমডাঙ্গা, কানচনতলা ও কেছমতপুর গ্রামগুলো পাটাচোরা গ্রামের ভৈরব ও মাথাভাঙ্গা নদীর তীরবর্তী ২/৩ কিলোমিটারের মধ্যে হওয়ায় পার্শ্ববর্তী গ্রামগুলোর ছাত্র-ছাত্রীরা পাটাচোরা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে পড়াশোনা করে। বিদ্যালয়টিতে প্রায় সাড়ে ৬ শত ছাত্র-ছাত্রীর পড়াশোনা করে। এর মধ্যে প্রায় সাড়ে ৪ শত ছাত্র-ছাত্রী মাথাভাঙ্গা-ভৈবর নদের অপর পাড়ের।


২০১২ সালে ওই এলাকার স্কুলের ছাত্র-ছাত্রীসহ সাধারণ মানুষের যাতায়াতের সুবিধার্থে গ্রামের মৃত্যু গোলাম রহমানের উদ্যোগে গ্রামবাসীর সহায়তায় প্রায় ৩ লাখ টাকা ব্যয় করে বাঁশের সাঁকোটি নির্মাণ করে।


মাথাভাঙা নদীর সংযোগ স্থলে সুবলপুর ভৈরব নদীর উপরের সাঁকোটি প্রায় প্রতি বছরই স্রোতের তোড়ে অথবা বাঁশ নষ্ট হয়ে ভেঙ্গে যাওয়ায় বিপাকে পড়েতে হয় যাতায়াতকারীদের। ফলে প্রতি বছর সংস্কার করতে হয় সাঁকোটি।


দামুড়হুদা সদর ইউপি সদস্য কুতুব উদ্দীন জানান, প্রতিদিন এই সাঁকো দিয়ে পাঁচ গ্রামের সহস্রাধিক লোক যাতায়াত করে থাকে। বর্তমান সরকারের আমলে আমাদের গ্রামের মসজিদ, মাদ্রাসা, স্কুল, বিদ্যুৎ, রাস্তা ঘাটের ব্যাপক উন্নয়ন হয়েছে। শুধুমাত্র ভৈরব নদীর উপর সেতুটি নির্মাণ করা হলে আমাদের যোগাযোগ ব্যবস্থার আর কোনো সমস্যা থাকবে না।


এলাকাবাসীর দাবীর প্রেক্ষিতে চুয়াডাঙ্গা-২ আসনের সংসদ সদস্য আলী আজগার টগর সেতুটি নির্মাণের প্রতিশ্রুতি দিলেও কোনো কাজ হয়নি। এলাকাবাসী সংশ্লিষ্ট কর্তৃপক্ষের নিকট বাঁশের সাঁকোর স্থানে পাকা সেতু নির্মাণের দাবি জানান।


বিবার্তা/সালেকিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com