শিরোনাম
পিছিয়ে পড়াদেরও এগিয়ে নিতে হবে: সংস্কৃতি মন্ত্রী
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৭:৩৬
পিছিয়ে পড়াদেরও এগিয়ে নিতে হবে: সংস্কৃতি মন্ত্রী
নওগাঁ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

সংস্কৃতি বিষয়ক মন্ত্রী আসাদুজ্জামান নূর বলেছেন, সংস্কৃতিক চর্চার মাধ্যমে মেধার বিকাশ ঘটাতে হবে। যে ভালো করছে তার দিকে সবার নজর। আর যে পেছনে তার দিকে আমরা খেয়াল রাখি না। পেছনের ওরা কেন পারছে না সে বিষয়টি খতিয়ে দেখে সমাধান করতে হবে। তাহলে তারাও এগিয়ে যাবে।


নওগাঁর সামাজিক সংগঠন ‘একুশে পরিষদ’র ২৫ তম বর্ষপূর্তি উপলক্ষে শনিবার বিকালে স্থানীয় কেডি সরকারি উচ্চ বিদ্যালয় মিলনায়তনে আয়োজিত আলোচনা সভায় তিনি এসব কথা বলেন।


মন্ত্রী বলেন, আগের সময় দরিদ্র শিক্ষকরা আমাদের ধনী করেছেন। আর বর্তমান শিক্ষকরা ধনী হচ্ছে, আর শিক্ষার্থীরা হচ্ছে গরীব। সরকার সব কিছু একাই করতে পারে না, যদি না আপনারা সহযোগিতা না করেন। আমরা মানবের সমাজ গড়তে চাই।


অনুষ্ঠানে একুশের পরিষদের সভাপতি অ্যাডভোকেট ডিএম আব্দুল বারীর সভাপতিত্বে বক্তব্য দেন জাতীয় সংসদের হুইপ অ্যাডভোকেট শহীদুজ্জামান সরকার, নওগাঁ জেলা প্রশাসক মিজানুর রহমান, পুলিশ সুপার ইকবাল হোসেন, পরিষদের উপদেষ্টা সাবেক অধ্যক্ষ শরিফুল ইসলাম খান, ডাক্তার ময়নুল হক, বিন আলী পিন্টু, রফিকুদ্দৌলা রাব্বি, নাইচ পারভিন, বিষ্ণ কুমার দেবনাথ, সাধারণ সম্পাদক এমএম রাসেল, ২৫ বছর পূর্তি উৎসব প্রস্তুতি কমিটির আহবায়ক মনোয়ার হোসেন লিটনসহ প্রমুখ।


সংগঠনটির ২৫ বছর পূর্তি উপলক্ষে দিনব্যাপী নানা কর্মসূচি গ্রহণ করা হয়। এরমধ্যে সকালে উদ্বোধনের পর দলীয় কণ্ঠে জাতীয় সংঙ্গীত পরিবেশন, শপথবাক্য পাঠ, আনন্দ শোভাযাত্রা, স্মৃতি চারণ। বিকেলে নওগাঁ জেলার গণহত্যার সংক্ষিপ্ত ইতহাস বইয়ের মোড়ক উন্মোচণ, ব্রতচারী নৃত্য, নৃত্যানুষ্ঠান।


পরিষদের সভাপতি অ্যাডভোকেট আব্দুল বারী বলেন, মুক্তিযোদ্ধার আদর্শে আমাদের পথ চলার পাথেয়। আমরা গত ২৫ বছর থেকে বাংলার ইতিহাস, ঐতিহ্য, সংস্কৃতি, মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন নিয়ে কাজ করছি। ৪৪ জন মুক্তিযোদ্ধা সহ কয়েকজনকে সম্মাননা দিয়েছি।


প্রসঙ্গত, ১৯৯৪ সালে ভাষা দিবসকে কেন্দ্র করে ১৮ ফেব্রুয়ারী 'ড. জোহা দিবস' পালনের মাধ্যমে সংগঠনটি যাত্রা শুরু হয়। এরপর থেকে ওই দিনটিই সংগঠনের প্রতিষ্ঠাবার্ষিকী হিসেবে পালন করা হয়। শুরুতে সংগঠনটি ‘একুশে উদ্যাপন পরিষদ নওগাঁ’ নাম ছিল। পরিবর্তীতে উদ্যাপন শব্দটি বাদ দিয়ে ‘একুশে পরিষদ নওগাঁ’ নামকরণ করা হয়।


নতুন প্রজন্মের কাছে পরিচয় করিয়ে দেওয়ার লক্ষে নওগাঁর আনাচে কানাচে ছড়িয়ে ছিটিয়ে থাকা ভাষাসংগ্রামী এবং বিভিন্ন বধ্যভূমি খুঁজে বের করা। প্রত্যন্ত অঞ্চল ঘুরে তথ্য-উপাত্ত সংগ্রহের মাধ্যমে এ পর্যন্ত ৩৫টির বেশি বধ্যভূমি আবিষ্কার করেছে এ সংগঠন। কিছু বধ্যভূমিতে নিজ অর্থায়নে স্মৃতিফলক তৈরি করেছে। স্থানীয় মুক্তিযোদ্ধা ও শহীদ পরিবারের সন্তানদের নিয়ে বিভিন্ন গণহত্যা দিবস। ভাষা সংগ্রামী সহ বিশিষ্ট গুণিজনদের জন্ম-মৃত্যু বার্ষিকী আলোচনা ও স্মরণ সভাসহ সাম্প্রদায়িকতা, সামাজিক অবক্ষয় ও অনৈতিকতার বিরুদ্ধে বিভিন্ন কর্মসূচি পালন করা হয়।


বিবার্তা/নয়ন/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com