শিরোনাম
লামায় নদী ভাঙন রোধসহ গুরুত্বপূর্ণ ২৩ উন্নয়ন প্রকল্প
প্রকাশ : ২৭ অক্টোবর ২০১৮, ১৫:৫২
লামায় নদী ভাঙন রোধসহ গুরুত্বপূর্ণ ২৩ উন্নয়ন প্রকল্প
লামা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এগিয়ে যাচ্ছে বান্দরবানের লামা পৌরসভা। এরই ধারাবাহিকতায় ৫ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে ২৩টি উন্নয়ন প্রকল্প। এ সব প্রকল্পের কাজ বাস্তবায়ন সম্পন্ন হলে পৌর এলাকায় বিদ্যুৎ, যোগাযোগ, ভৌত অবকাঠামো, শিক্ষা, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠান সমুহের ব্যাপক উন্নয়ন ঘটবে।


এতে পৌরসভা এলাকার মানুষের জীবনমানের উন্নতি ঘটবে। আর পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপির আন্তরিক প্রচেষ্টায় এসব উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদিত হচ্ছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা যায়, লামা পৌরসভার বিদ্যুৎ, যোগাযোগ, ভৌত অবকাঠামো, শিক্ষা, সামাজিক ও ধর্মীয় প্রতিষ্ঠানের উন্নয়ন কল্পে ৫ কোটি ৫৯ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে ২৩টি উন্নয়ন কাজ বাস্তবায়নের জন্য হাতে নেয়া হয়েছে।


এ সব প্রকল্পের মধ্যে জলবায়ু পরিবর্তন ট্রাস্ট ফান্ডের অর্থায়নে ‘জলবায়ু পরিবর্তনজনিত প্রভাব মোকাবেলার জন্য পৌর এলাকায় নদী ভাঙন রোধ, জলাবদ্ধতা দূরীকরণ ও পরিবশে উন্নয়ন, প্রকল্পের আওতায় ২ কোটি টাকা ব্যয়ে আটটি উন্নয়ন প্রকল্পের কাজ চলছে।


এ প্রকল্পগুলোর মধ্যে রয়েছে পৌরসভার নয়াপাড়া আদর্শ সরকারি প্রাথমিক বিদ্যালয় থেকে নয়াপাড়া জুমা মসজিদ পর্যন্ত আরসিসি ড্রেন ও স্লাব নির্মাণ, লামা বালিকা উচ্চ বিদ্যালয় হতে লামা বাজার জিরো পয়েন্ট পর্যন্ত আরসিসি ড্রেন ও স্লাব নির্মাণ, চাম্পাতলী পাহাড়তলী পাড়া পুকুরের পাশে আরসিসি রিটেননিং ওয়াল নির্মাণ, সাবেক বিলছড়ি রাস্তায় রিটেননিং ওয়াল নির্মাণ, লাইনঝিরি মাদ্রাসা সংলগ্ন আরসিসি রিটেননিং ওয়াল নির্মান, মাতামুহুরী নদীর বাজার ঘাটের ঢালু অংশ ভাঙন প্রতিরোধে আরসিসি ব্লক স্থাপন এবং বিভিন্ন স্থানে খুটিসহ সৌরবিদ্যুৎ সড়কবাতি সরবরাহ ও স্থাপন।


এডিপির অর্থায়নে ৮০ লাখ ৮৯ হাজার টাকা ব্যয়ে বাস্তবায়িত হচ্ছে- পৌর ভবনের দ্বিতীয় তলা সম্প্রসারণসহ তিনটি উন্নয়ন প্রকল্প, এডিপির অর্থায়নে ৬৮ লাখ ৫৬ হাজার টাকা ব্যয়ে আরো ১১টি প্রকল্পের কাজ শিগগিরই শুরু করা হবে।


প্রকল্প গুলো হচ্ছে- চাম্পাতলী মসজিদের সামনে থেকে আজিজুল হামিদের বাড়ি অভিমুখি রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন, টিটিএন্ডডিসি কমিউনিটি ক্লিনিকের রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন, লামা সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান ফটক হতে বটতলী পর্যন্ত আরসিসি গাইড ওয়ালসহ রাস্তা উন্নয়ন, লামা প্রেসক্লাবের নিচতলায় টাইলস স্থাপন, চেয়ারম্যান পাড়া মসজিদে আরসিসি টপ স্লাব স্থাপন, কুড়ালিয়ার টেক জামে মসজিদে আরসিসি টপ স্লাব স্থাপন, কলিংগাবিল মার্কাজ মসজিদের অজুখানা নির্মাণ, মধুঝিরি পূর্ব পাড়া খোকনের বাড়ি সংলগ্ন গাইড ওয়াল নির্মাণ ও এইচবিবি দ্বারা উন্নয়ন, মধুঝিরি মাস্টার পাড়া মিরাজের বাড়ি হতে মোস্তাফিজুর রহমানের বাড়ি পর্যন্ত রাস্তা গাইড ওয়ালসহ এইচবিবি দ্বারা উন্নয়ন, ফকির পাড়া আইয়ুবের বাড়ি পর্যন্ত এইচবিবি রাস্তা ও এক্স ড্রেন নির্মাণ এবং হরিণঝিরি কলাবুড়া পাড়ার উচিংথোয়াইর বাড়ি থেকে দক্ষিণ কলাবুড়া পর্যন্ত রাস্তা এইচবিবি দ্বারা উন্নয়ন।



এছাড়া পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ২ কোটি টাকা ব্যয়ে নির্মাণাধীন পৌর বাস টার্মিনালের নির্মাণ কাজ প্রায় শেষ। টার্মিনালটি উদ্বোধনের পর বাজারে যানজট নিরসনসহ যানববাহন চলাচলের ক্ষেত্রে শৃংখলা ফিরে আসবে বলে মনে করছেন পরিবহন শ্রমিক, চালক ও মালিকরা।


লামা পৌরসভার চাম্পাতলী গ্রামের বাসিন্দা রফিক সরকার, বশিরুল আলম, নুর মোহাম্মদ মিন্টু জানান, বর্তমান সরকারের আমলে পৌরসভা মেয়র জহিরুল ইসলামের নেতৃত্বে ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড সম্পাদিত হয়েছে। বর্তমানে পৌরসভার প্রতিটি ওয়ার্ডেই উন্নয়ন কর্মকাণ্ড চলছে। এ উন্নয়ন অব্যাহত থাকলে পৌরসভাটি একটি আধুনিক পৌরসভায় পরিণত হবে বলে।


পৌরসভার কাউন্সিলর মোহাম্মদ রফিক, মোহাম্মদ হোসেন বাদশা ও সাইফুদ্দিন বলেন, বর্তমানে বাস্তবায়নাধীন ২৩টি প্রকল্পের মধ্যে সবকটিই গুরুত্বপূর্ণ। এসব কাজ সম্পন্ন হলে পৌরসভা এলাকা তথা নাগরিকদের জীবন মানের উন্নয়ন ঘটবে।


পাঁচ কোটি ৫৯ লাখ টাকা ব্যয়ে ২৩টি উন্নয়ন কাজের সত্যতা নিশ্চিত করে লামা পৌরসভার প্রকৌশলী রাজিব বড়ুয়া জানায়, বাস্তবায়িত প্রকল্পগুলোর মধ্যে ইতিমধ্যে বেশ কিছু প্রকল্পের কাজ শেষ হয়েছে। কিছু কাজ চলমান রয়েছে এবং কিছু প্রকল্পের কাজ শিগগিরই শুরু হবে।


তিনি আরো বলেন, পৌর বাস টার্মিনালব্যতিত অবশিষ্ট উন্নয়ন প্রকল্পগুলো সরাসরি পৌরসভার তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। সম্পূর্ণ গুণগত মান অক্ষুন্ন রেখে প্রকল্পগুলো বাস্তবায়িত হচ্ছে।


এ বিষয়ে লামা পৌরসভা মেয়র জহিরুল ইসলাম বলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক প্রতিমন্ত্রী বীর বাহাদুর উশৈসিংয়ের আন্তরিক প্রচেষ্টায় আমার পৌরসভা এলাকায় ব্যাপক উন্নয়ন কর্মকাণ্ড চলমান রয়েছে। পৌর নাগরিকদের সমস্যা ও সুযোগ-সুবিধা সমুহের অগ্রাধিকার বিবেচনা করে নদী ভাঙ্গন রোধসহ গুরুত্বপুর্ণ ২৩টি উন্নয়ন কাজ বাস্তবায়ন করা হচ্ছে।


বিবার্তা/নুরুল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com