শিরোনাম
গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবন দখল
প্রকাশ : ২৬ অক্টোবর ২০১৮, ১৫:২৮
গণস্বাস্থ্য কেন্দ্রের পিএইচএ ভবন দখল
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গণস্বাস্থ্যে কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরীর বিরুদ্ধে এবার মাছ ও ফল চুরির অভিযোগ আরেকটি মামলা দায়েরের পর বিশালায়তনের পিএইচএ ভবনটি নিজেদের দখলে নিয়েছে কটন টেক্সটাইল ক্রাফট লিমিটেড নামের একটি প্রতিষ্ঠান।


এছাড়াও গণস্বাস্থ্য কেন্দ্রের অভ্যন্তরে তাদের ঢুকে নিজেদের জায়গা দাবী করে গাছ কাটতে দেখা গেছে। এসময় বাঁধা দেয়ায় দখলকারীদের হামলায় আহত হয় র‌্যাবের গুলিতে পা হারানো আলোচিত লিমন হোসেন। সে গণবিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থী। তার অবস্থা গুরুতর। তাকে গণস্বাস্থ্য হাসপাতালে ভর্তি করা হয়েছে।


কলেজ ছাত্র অবস্থায় ঝালকাঠির সাতুরিয়া গ্রামের আলোচিত লিমন হোসেনকে ২০১১ সালের ২৩শে মার্চ আটক করেছিলো র‌্যাব। সে সময় গুলিতে তার একটি পা হারাতে হয়।


এর আগে এই প্রতিষ্ঠানের মালিক রাজধানীর এলিফ্যান্ট রোডের বাসিন্দা ও মির্জানগর এলাকার দ্য কটন টেক্সটাইল মিলের চেয়ারম্যান কাজী মহিবুর রব বাদী হয়ে আশুলিয়া থানায় একটি মামলা করেন। ওই মামলায় গণস্বাস্থ্যে কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী, নির্বাহী পরিচালক ও কৃষকদলের কেন্দ্রীয় নেতা সাইফুল ইসলাম শিশিরকে ‌‘সন্ত্রাসী’ আখ্যা দিয়ে আরো অজ্ঞাত ৪০ জনকে আসামি করা হয়।



এদিকে আরেক মামলার বাদী স্থানীয় আওয়ামী লীগ নেতা নাসির উদ্দিন পিএইচএ ভবনের প্রবেশ পথের ১৬ শতাংশ জায়গা নিজেদের দাবী করে সেটিও দখলে নিয়েছেন। তার পক্ষে পিএইচএ ভবনের প্রবেশের রাস্তা কাটতে দেখা গেছে বেশ কিছু শ্রমিকদের। তাদের সেখানকার সিকিউরিটি পোষ্টের ভবনটিও ভেঙ্গে ফেলতে দেখা গেছে।


বহুতল পিএইচএ ভবনটিতে রয়েছে বিশাল মিলনায়তন ও ডরমেটরী। যেখানে দেশি ও আন্তর্জাতিক বহু সম্মেলন নিয়মিত অনুষ্ঠিত হয়।নাসিরের আগে আশুলিয়া থানায় ডা. জাফরুলাহ চৌধুরীসহ কর্মকর্তাদের বিরুদ্ধে চাঁদাবাজীর মামলা করেন।



অন্যদিকে নিজের জমি দাবী করে গণস্বাস্থ্যের অভ্যন্তরে ১৬৬ শতাংশ জায়গা দখল করে সেখানে সাইনবোর্ড ঝুলিয়ে দেন পূর্ব ডেন্ডাবর এলাকার আমিনুল ইসলাম। সেখানে ট্রাক বোঝাই করে মাটি ভরাট করতে দেখা যায় শ্রমিকদের।


রাজধানীর এলিফ্যান্ট রোডের বাসিন্দা ও স্থানীয় দ্য কটন টেক্সটাইল মিলের চেয়ারম্যান কাজী মহিবুর রব বাদী হয়ে মামলাটি করেন।


এ নিয়ে জমি দখলের চেষ্টা, ভাঙচুর, চুরির অভিযোগে তার বিরুদ্ধে পর পর পাঁচটি মামলা করা হলো আশুলিয়া থানায়।



বৃহস্পতিবার সর্বশেষ মামলাটি করেন কাজী রব। মামলায় তিনি অভিযোগ করেন, তার জায়গায় অনধিকার প্রবেশ করে আসামিরা চাঁদা দাবী করেন এবং না পেয়ে পুকুরে থাকা মাছ চুরি করে।


আশুলিয়া থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) রিজাউল হক দীপু জানান, মামলার আসামিদের বিষয়ে খোঁজ খবর নেয়া হচ্ছে। তদন্ত চলছে।যোগাযোগ করা হলে গণবিশ্ববিদ্যালয়ের রেজিস্টার দেলোয়ার হোসেন জানান, পিএইচএ ভবন অবরুদ্ধ হয়ে পড়েছে। রাস্তা কেটে অবৈধভাবে গণস্বাস্থ্যের জায়গা দখল করা হচ্ছে।


তিনি বলেন, মামলার বিষয়ে কি আর বলবো। কিছুই বলার নেই। এভাবে একটির পর একটি মামলা দেয়া হচ্ছে। একটি মামলায় জামিন নিতে না নিতেই আরেকটি মামলা হচ্ছে।



গত মঙ্গলবার তিনজন ম্যাজিস্ট্রেটের তত্বাবধানে গণস্বাস্থ্য সমাজ ভিত্তিক মেডিকেল কলেজ ও হাসপাতাল, গণস্বাস্থ্য ফার্মাসিউটিকেলস লিমিটেডের কারখানায় একযোগে অভিযান চালায় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত। নানা অনিয়মের অভিযোগে প্রতিষ্ঠান দুটিকে ২৫ লাখ টাকা জরিমানার পাশাপাশি সীলগালা করে দেয়া হয় গণস্বাস্থ্য ফার্মাসিউটিকেলস এন্টিবায়োটিক ইউনিট।


বিবার্তা/খলিল/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com