শিরোনাম
বর্ণিল আয়োজনে প্রবারণা পূর্নিমা শুরু
প্রকাশ : ২৪ অক্টোবর ২০১৮, ১৪:০৫
বর্ণিল আয়োজনে প্রবারণা পূর্নিমা শুরু
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পার্বত্য জেলা বান্দরবানে বর্ণাঢ্য আয়োজনে শুরু হয়েছে বৌদ্ব ধর্মালম্বীদের ধর্মীয় উৎসব প্রবারণা পূর্নিমা। বৌদ্ব ধর্মালম্বীরা আষাঢ়ী পূর্ণিমার পর দিন থেকে তিন মাসব্যাপী বর্ষাব্রত পালন শুরু করে এবং প্রবারণা পূর্ণিমার দিন এই বর্ষাব্রত শেষ করে।


মারমা সম্প্রদায় এই উৎসবকে ওয়াগ্যোয়াই পোয়ে নামে পালন করে থাকে। তাই প্রতিবারের মতো এই দিনকে স্মরণ করার জন্য জেলাজুড়ে ক্ষুদ্র নৃ-গোষ্টির আয়োজনে তিন দিনব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে।


সাংস্কৃতিক অনুষ্ঠান, রথযাত্রা, বিভিন্ন পাড়ায় ও গ্রামে পিঠা তৈরির উৎসব, ফানুস বাতি ওড়ানোসহ নানান আয়োজনের ব্যবস্থা করা হয়েছে। আর তাই শেষ ‍মুহূর্তের কাজ নিয়ে দিনরাত শ্রম দিয়ে যাচ্ছেন শিল্পীরা।


প্রবারণা পূর্নিমা উপলক্ষে বান্দরবান বাজারে আসা ক্রেতা অরুণ চাকমা জানান, প্রবারণা পূর্নিমা উপলক্ষে আমরা বাজার করতে এসেছি। পরিবার পরিজন নিয়ে বাজার করছি, আমরা আমাদের সাধ্যমত জিনিসপত্র ক্রয় করবো এবং আশা করি ভালো একটি পূজা-পার্বণ পালন করতে পারবো।


বৌদ্ব ধর্মালম্বীদের মতে, পূর্ণিমার দিনই রাজকুমার সিদ্বার্থের মাতৃগর্ভে প্রতিসন্দি গ্রহণ, গৃহত্যাগ ও ধর্মচক্র প্রবর্তন সংঘটিত হয়েছিল। তাই প্রতিটি বৌদ্ব ধর্মালম্বীদের কাছে প্রবারণার দিনটি বিশেষ স্মরণীয়।



তিনমাস বর্ষাবাস শেষে প্রবারণ পূর্ণিমার দিন বিহার থেকে বের হয়ে সব বিবাদ ভুলে গিয়ে একে অন্যের প্রতি সম্ভাষণ জানানো ও মনের সব সংর্কীণতা পরিহার করে অহিংসার মন্ত্রে দীক্ষিত হয়ে মহামিলনের নিজ সংসারে ফিরে আসা হয়। তাই এই উৎসবে মেতে ওঠে মারমা তরুণ-তরুণী, কিশোর কিশোরী, দায়ক-দায়িকা, উপাসক উপাসিকাসহ সকল বৌদ্বর্ধমালম্বীরা।


উৎসব উদযাপন কমিটির সভাপতি তিং তিং ম্যা জানান, মঙ্গলবার পুরাতন বোমাং রাজবাড়ি প্রাঙ্গনে সন্ধ্যা ৭টায় ফানুশ উৎসর্গ ও মহামঙ্গল রথযাত্রার শুভ উদ্বোধন করা হয়। সন্ধ্যা ছিল ৭.৩০মিনিটে সাংস্কৃতিক অনুষ্ঠান। আর অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বান্দরবান পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান ক্যশৈহ্লা।


এর পরে বুধবার সন্ধ্যা ৬টায় খ্যংওয়া কিয়ং ও উজানী পাড়া বৌদ্ধ বিহারের উদ্দেশে মহামঙ্গল রথযাত্রা আর সবশেষে বৃহস্পতিবার সন্ধ্যা ৬টায় ধর্মপ্রাণ দায়ক-দায়িকার বন্দনার জন্য রথ নিয়ে বান্দরবান পাড়া প্রদক্ষিণ শেষে রাত ১১টায় উজানীপাড়া ঘাটে শঙ্খ নদীতে মহামঙ্গল রথ উৎসর্গের মধ্য দিয়ে শেষ হবে বৌদ্ধ ধর্মালম্বীদের তিনদিনব্যাপী বর্ণাঢ্য এই আয়োজন।


এদিকে উৎসব উপলক্ষে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা জোরদারের কথা জানান আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর কর্মকর্তারা।


বান্দরবান সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা(ওসি) শহীদুল ইসলাম চৌধুরী বলেন, বান্দরবানে প্রতিবারের মতো এবারো ক্ষুদ্র নৃগোষ্ঠীর সাংস্কৃতিক ইনস্টিটিউট বান্দরবানের আয়োজনে ও উৎসব উদযাপন পরিষদের সহযোগিতায় এবারের প্রবারণা উৎসব উদযাপন হচ্ছে। আর এই উৎসবকে সার্বিক নিরাপত্তা প্রদান করতে জেলা পুলিশের পক্ষ থেকে পর্যাপ্ত নিরাপত্তা ব্যবস্থা নেয়া হয়েছে।


বিবার্তা/নয়ন/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com