শিরোনাম
মেঘনায় ২২দিন ইলিশ ধরা নিষেধ
প্রকাশ : ০৬ অক্টোবর ২০১৮, ১৩:১৯
মেঘনায় ২২দিন ইলিশ ধরা নিষেধ
লক্ষ্মীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মধ্যরাত থেকে টানা ২২দিন লক্ষ্মীপুরের মেঘনায় ইলিশসহ সব ধরনের মাছ আহরণের উপর নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এর ফলে চাঁদপুরের ষাটনল থেকে রামগতির আলেকজান্ডার পর্যন্ত ১০০ কিলোমিটার মেঘনা নদী এলাকায় মাছ ধরা যাবে না। মা ইলিশ সংরক্ষণের অংশ হিসাবে এই নিষেধাজ্ঞা থাকবে ৭ অক্টোবর থেকে ২৮ অক্টোবর পর্যন্ত।


এসময় মাছ আহরণ, বিপণন, ক্রয়-বিক্রয়, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ নিষিদ্ধ থাকছে। এ আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করা হতে পারে।


জেলা মৎস্য অফিস সূত্রে জানা যায়, প্রতিবছরই আশ্বিনের বড় পূর্ণিমার আগে-পরে ঝাঁকে ঝাঁকে মা ইলিশ লক্ষ্মীপুরের মেঘনায় ডিম ছাড়ে। একটি বড় মা ইলিশ ২৩ লাখ পর্যন্ত ডিম ছাড়তে পারে। ইলিশের টেকসই উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে ও নিরাপদ প্রজননের লক্ষ্যেই ইলিশসহ সব ধরনের মাছ ধরা সম্পূর্ণ নিষিদ্ধ থাকছে।



আরো জানা যায়, মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে লিফলেট, পোস্টার ও মাইকিংয়ের মাধ্যমে জেলেসহ সবার মধ্যে সচেতনতা সৃষ্টি, বরফ কলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন, মাছ ঘাট সংলগ্ন বাজারে নৌকা ও ট্রলারের জ্বালানি তেলের দোকান বন্ধ রাখা, নদীর মধ্যে জেগে উঠা চরের মাছঘাটগুলো বন্ধ রাখাসহ নানা পদক্ষেপ নিয়েছেন জেলা মৎস্য বিভাগ ও স্থানীয় প্রশাসন। এছাড়াও ২২ দিন জেলেদের মাছ ধরা থেকে বিরত রাখতে তাদের মধ্যে ভিজিএফের চাল বিতরণ করবে সরকার।


মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে প্রশাসন ও মৎস্যবিভাগ জেলেদের সঙ্গে সচেতনতামূলক সভা করে আসছে। উপজেলা নির্বাহী কর্মকর্তারা স্থানীয় জনপ্রতিনিধিদের নিয়ে ইলিশের প্রজনন মৌসুম সফল করতে কাজ করছেন।



জেলা মৎস্য কর্মকর্তা এসএম মহিব উল্যাহ বলেন, ইলিশের প্রজনন ক্ষেত্রে ইলিশসহ সব মাছ শিকার নিষেধাজ্ঞা জারি করেছে সরকার। এ সময়ে মাছ শিকার, পরিবহন, মজুদ ও বাজারজাতকরণ অথবা বিক্রি নিষিদ্ধ করা হয়েছে আদেশ অমান্য করলে কমপক্ষে এক বছর থেকে সর্বোচ্চ ২ বছরের সশ্রম কারাদণ্ড বা ৫ হাজার টাকা জরিমানা অথবা উভয়দণ্ডে দণ্ডিত করা হতে পারে। এছাড়াও জানান, অভিযান সফল করতে মৎস্য বিভাগ ও স্থানীয় প্রশাসনের নানা পদক্ষেপের কথা।


বিবার্তা/ফরহাদ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com