শিরোনাম
‘ইলিশ উৎসবের মাধ্যমে চাঁদপুরের নাম আরো উজ্জ্বল হচ্ছে’
প্রকাশ : ২৮ সেপ্টেম্বর ২০১৮, ০৯:২০
‘ইলিশ উৎসবের মাধ্যমে চাঁদপুরের নাম আরো উজ্জ্বল হচ্ছে’
চাঁদপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ বিদ্যুৎ জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের পাওয়ার সেলের মহা-পরিচালক প্রকৌশলী মোহাম্মদ হোসাইন বলেছেন, ইলিশ উৎসব চাঁদপুরবাসীর প্রাণের উৎসব। এটি নিছক কোনাে উৎসব নয়, চাঁদপুরবাসীর জন্য সার্বজনীন উৎসব এটি।


বৃহস্পতিবার রাত সাড়ে ৮টায় জেলা শিল্পকলা একাডেমিতে সাংস্কৃতিক সংগঠন চতুরঙ্গের আয়োজনে ১০ম ইলিশ উৎসবের ৪র্থ দিনে ইলিশ বিষয়ক গোলটেবিল বৈঠকে প্রধান আলোচকের বক্তব্যে তিনি এসব কথা বলেন।


তিনি বলেন, ইলিশ উৎসবে এসে, আমার কৈশোরের কথা মনে পড়ে গেলো। আমি যখন হাজীগঞ্জ থেকে অনুষ্ঠানে আসতাম। তখন থেকেই আমি হারুন আল রশিদের সহধর্মিণী তাহমিনা হারুনের সংগীতের পাগল ছিলাম। ঠিক সেভাবেই চাঁদপুরের এ দম্পতী আজো তাদের সংস্কৃতিকে আঁকড়ে ধরে আছে।


তিনি আরো বলেন, বর্তমানে প্রাকৃতিক মিঠা পানির মাছ দিন দিন কমে যাচ্ছে। কিন্তু ইলিশের উৎপাদন দিন দিন বেড়েই চলেছে। ইলিশ চাঁদপুরবাসীর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। তাই ইলিশ নিয়ে যত কার্যক্রম চাঁদপুরবাসীকে স্বতঃস্ফূর্তভাবে এর দায়িত্ব নিতে হবে। ইলিশের এ উৎসবের মাধ্যমে চাঁদপুরের নাম আরো উজ্জ্বল হচ্ছে বিশ্বব্যাপী। উন্নয়নের এ ধারা অব্যাহত থাকলে চাঁদপুর হবে বাংলাদেশের একটি মডেল জেলা।



আয়োজকদের উদ্দেশ্যে তিনি বলেন, চতুরঙ্গ যখনই আমায় ডাকে, আমি লোভ সামলাতে পারি না। চতুরঙ্গের মাধ্যমে গুণীজনদের সম্মাননা দেয়ার বিষয়টিকে আমি প্রশংসা করছি।


বিশিষ্ট সমবায়ী জসীম উদ্দিন শেখের সভাপতিত্বে ও ইলিশ উৎসবের রূপকার, চতুরঙ্গের মহাসচিব হারুন আল রশিদের সঞ্চালনায়। এসময় আরো বক্তব্য রাখেন, দুর্যোগ ও ত্রাণ মন্ত্রণালয়ের উপ-পরিচালক অরুনেন্দ্র কিশোর চক্রবর্তী, চাঁদপুর জেলা সম্পাদক পরিষদের সভাপতি প্রভাষক মো. আব্দুর রহমান, বুলবুল ললিতকলা একাডেমি (বাফা) সভাপতি, বিখ্যাত গিটারিস্ট হাসানুর রহমান বাচ্চু, ড. উত্তম সাহা (সাগর), কণ্ঠশিল্পী মমতাজ রহমান লাবনী প্রমুখ।


সম্মাননা পর্বে প্রধান অতিথি থেকে চতুরঙ্গ পদক পেয়েছেন গীটার গুরু হাসানুর রহমান বাচ্চু, ড. উত্তম সাহা (সাগর), বিশেষ সম্মাননা পদক পেয়েছেন মমতাজ রহমান লাবনী।


এসময় ফুল ও ক্রেস্ট দিয়ে তাদের বরন করা হয়। সবশেষে অগ্নিবীণা সাংস্কৃতিক সংগঠন ও নৃত্যাঞ্জলী পারফর্মিং আর্টস একাডেমির আয়োজনে মনোজ্ঞ অনুষ্ঠান পরিবেশিত হয়।



এর আগে বিকেলে সাড়ে ৩টায় মেহেদী রঙ্গে ‘গ্রাম্যবধূ’ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। সন্ধ্যা ৬টায় বরিশাল ও নোয়াখালী আঞ্চলিক ভাষায় মনোমুগ্ধকর প্রীতি বিতর্ক অনুষ্ঠিত হয়েছে। বিতর্কের বিষয়বস্তু ছিলো “অনকার যুগেরত্তন আগেকার যুগই ভালা আছিলো”।


এতে অংশ নেয় চাঁদপুর বিতর্ক একাডেমি (নোয়াখালী) ও চাঁদপুর কণ্ঠ বিতর্ক ফাউন্ডেশন, ফরিদগঞ্জ (বরিশাল)। সভাপ্রধানের দায়িত্বে ছিলেন চতুরঙ্গের মহাসচিব হারুল আল রশিদ ও মডারেটরের দায়িত্ব পালন করেন মো. আবু সালেহ।


সন্ধ্যায় ঢাকা থেকে আগত বাংলাদেশ হাওয়াইয়ান গীটার শিল্প পরিষদের মনোজ্ঞ সুরেলা সংগীতে দর্শকদের মত মাতায়।


বিবার্তা/ইমরান/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com