শিরোনাম
সাদুল্যাপুরে রাস্তা নির্মাণ কাজে নিম্নমানের বালু ও খোয়ার ব্যবহার
প্রকাশ : ২৭ সেপ্টেম্বর ২০১৮, ১৩:০০
সাদুল্যাপুরে রাস্তা নির্মাণ কাজে নিম্নমানের বালু ও খোয়ার ব্যবহার
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাইবান্ধার সাদুল্যাপুর জিসি রাস্তা হতে বৈরাগীর বাজার-শেরপুর ঘেষে পঁচার বাজার জিসি রাস্তা পর্যন্ত প্রায় সাড়ে ৪ কি.মি নির্মাধীন রাস্তার কাজ চলছে নিম্নমানের বালু-খোয়া দিয়ে। এছাড়াও বালু-খোয়া মিশ্রণে ছলছে নানা ভেলকীবাজী। এ নিয়ে সংশ্লিষ্টদের অবগত করলেও কোনো ফল পাওয়া যায়নি বলে স্থানীয়দের অভিযোগ।


শুধু তায় নয়, আপগ্রেডিং অব ইউজেডআর কাজের ধরণ নিয়ে গত ৩/১০/১৭ইং তারিখে কাজটি শুরু করা হয়। যা ২৪/৯/১৮ইং তারিখে শেষ হওয়ার নিয়ম থাকলেও এ পর্যন্ত অর্ধভাগ কাজ সমাপ্ত করতে পারেনি ঠিকাদারী প্রতিষ্ঠান। এর ফলে অত্রালাকার জনসাধারণ চলাচলে নানা দুর্ভোগে পড়েছেন।


সংশ্লিষ্ট সুত্রে জানা গেছে, নর্দান বাংলাদেশ ইন্টিগ্রেটেড ডেভেলপমেন্ট প্রজেক্ট এর আওতায় সাদুল্যাপুর উপজেলা প্রকৌশলী অধিদপ্তর থেকে “এমএই এন্ড ডিসিএল” নামের ঠিকাদারী প্রতিষ্ঠান এ প্রকল্প গ্রহন করেন। এতে ব্যয় ধরা হয়েছে প্রায় ৩ কোটি, ৬১ লক্ষ ৪৩ হাজার ৮২৪ টাকা।


এলাকাবাসীর অভিযোগ, উল্লেখিত রাস্তাটি উন্নয়ন কাজের তদারকীকারী কর্মকর্তা সাদুল্যাপুর উপজেলা প্রকৌশলীর রহস্যজনক ভূমিকার ফলে এ রাস্তা নির্মাণে নানা অনিয়ম দেখা দিয়েছে। এ নিয়ে জনসাধারণের মাঝে মিশ্র প্রতিক্রিয়া দেখা দিয়েছে।


বিশেষ করে বালুর গুণগত মান একেবারই নগন্য। বালু তো নয়, যেনো মাটি দিয়ে খনন রাস্তা ভরাট করা হচ্ছে। নিয়ম অনুযায়ী কাজ না হওয়ায় এ রাস্তাটির ফিটনেস ও দীর্ঘস্থায়ীত্ব নিয়ে সচেতন মহলের বিভিন্ন প্রশ্ন উঠেছে।


এ বিষয়ে সরেজমিনে গিয়ে জানা যায়, রাস্তার কাজে নিয়োজিত শ্রমিকরা মাটি মিশ্রিত বালুর ডিপি থেকে মাটির চাপা খুঁজে বের করতে দেখা গেছে। যেনো দেখার কেউ নেই। একদম মনগড়াভাবে চলছে রাস্তার কাজ।


ওই ঠিকাদারী প্রতিষ্ঠানের দায়িত্বরত রফিকুল ইসলাম ও আল-মামুন মিয়া বলেন, শতভাগ কাজ করা সম্ভব নয়। এছাড়া সিডিউল সম্পর্কে জানতে চাওয়া হলে কোনো তথ্য দিতে রাজী হননি তারা।


এ প্রকল্পের তদারকীকারী কর্মকর্তা ও সাদুল্যাপুর উপজেলা প্রকৌশলী মাজহারুল ইসলাম বলেন, ঠিকাদারী প্রতিষ্ঠান বিলম্বে অর্থ পাওয়ার কারণে এ কাজের মেয়াদ উত্তীর্ণ হয়েছে। ঠিকাদারের নিম্নমানের কাজ খতিয়ে দেখে ব্যবস্থা নেয়া হবে বলে জানান তিনি।


বিবার্তা/জাকির/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com