পিরোজপুরে মাছের বাজারে ‘ইলিশ উৎসব’
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ২২:৩৩
পিরোজপুরে মাছের বাজারে ‘ইলিশ উৎসব’
পিরোজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

পিরোজপুরে মাছের বাজারে ঢু মারলেই চোখে পড়ছে ইলিশ। বাজারগুলোতে যেন ‘ইলিশ উৎসব’ শুরু হয়েছে। কয়েক দিন ধরেই দক্ষিণাঞ্চলের নদী ও সাগরে ঝাঁকে ঝাঁকে ধরা পড়ছে জাতীয় মাছ।


ইলিশের এমন প্রাপ্তির প্রভাব পড়েছে জেলার কয়েকটি বাজারে। দামও বছরের অন্য যে কোনো সময়ের তুলনায় কম। ৯০০ গ্রাম থেকে এক কেজি ওজনের ইলিশ বিক্রি হচ্ছে ৮/৯০০ টাকায়। আর তাই রসনাবিলাসীদের দৃষ্টি এখন ইলিশের দিকেই।


ছোট, বড় ও মাঝারি সাইজের ইলিশ পাওয়া যাচ্ছে। গত কয়েকদিন ধরেই পিরোজপুর সদরের মাছের বাজারে ইলিশের আধিপত্য দেখা গেছে। দাম অন্য সময়ের থেকে অনেক কম হওয়ায় খুশি ক্রেতা-ব্রিক্রেতারা। বেচা-কেনাও বারছে অনেক। সবাই প্রায় কিনে নিচ্ছেন ৩/৪ কেজি করে।


মাছ কিনতে আসা শফিকুল ইসলাম বলেন, এক হাজার টাকার বেশি দামে বিক্রি হওয়া ইলিশের দাম নেমে এসেছে ৬০০-৮০০ টাকার মধ্যে। এ বাজারে কিছুদিন আগেও ৫০০ গ্রাম ওজনের ইলিশ বিক্রি করেছি ৯০০ টাকায় সেটি এখন বিক্রি হচ্ছে ৪০০ টাকার মধ্যে।


আরেক ক্রেতা শিফালী আক্রার বলেন, আয় ও সাধ্যের মধ্যে সমন্বয় করে কিনছি জাতীয় মাছ ইলিশ।
ইলিশ ব্রিক্রিতা সুমন হাওলাদার জানান, সাগরে ও স্থানীয় কঁচা নদীসহ বিভিন্ন নদীতে এখন ইলিশ ধরা পড়ছে অনেক। তাই দামও কম হওয়ায় ব্রিক্রি হচ্ছে প্রচুর ইলিশ। দাম কমার কারণে খেটে খাওয়া সাধারণ মানুষও ভিড় করছেন আমার দোকানে। পিরোজপুর এই বাজারের অধিকাংশ দোকানেই দেখা গেছে দামের মধ্যে পার্থক্য সর্বোচ্চ দু/একশ টাকা মাত্র। এ ছাড়া দেশের বিভিন্ন অঞ্চলে বন্যার প্রভাবে অন্যান্য মাছের আমদানিও বেড়েছে।


পিরোজপুর সদর উপজেলার সিনিয়ার মৎস অফিসার দেবাশীষ বাছার জানান, আগামী ৮ অক্টবর থেকে ২৮ অক্টবর নদী বা সাগরে মাছ ধরার বন্ধ থাকবে। তাই জেলেরা এখন বেশি বেশি মাছ শিকার করছেন। যার কারণে পিরোজপুর বাজার গুলোতে ইলিশ বেশি এবং দামও কম।


বিবার্তা/বশির/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com