গান গেয়ে সংসার চালান দৃষ্টিহীন সুনীল
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ১১:৪৬
গান গেয়ে সংসার চালান দৃষ্টিহীন সুনীল
ফুলবাড়ী (কুড়িগ্রাম) থেকে
প্রিন্ট অ-অ+

‌‘ভাই বন্ধুরা সালাম লহো- দৃষ্টিহীনরে দয়া করো’ প্রথমে নিজের রচিত এই গানটি গেয়ে শ্রোতাদের সহানুভূতি আদায়ের চেষ্টার পর পল্লীগীতি, মুর্শিদী আর ভাওয়াইয়া গান গেয়ে শ্রোতাদের মুগ্ধ করেন দৃষ্টিহীন সুনীল চন্দ্র (৩৫)।


গান শুনে শ্রোতারা খুশি হয়ে যা দেন তা নিয়ে সন্তুষ্ট চিত্তে আরেক আসরের খোঁজে চলতে শুরু করেন তিনি। এভাবে সারাদিনে রাস্তার মোড়ে মোড়ে, খেয়া ঘাটে, হাট-বাজারের চায়ের দোকানে ৩/৪টি আসরে বেহালার বাজনা আর দরাজ কণ্ঠে গান গেয়ে ২০০ থেকে ২৫০ টাকা জোগাড় হয় তার। আর তা দিয়েই ৩ সদস্যের সংসার চলে।


দৃষ্টি প্রতিবন্ধী সুনীল উপজেলার নাওডাঙ্গা ইউনিয়নের কিশামত শিমুলবাড়ী গ্রামের শৈলান চন্দ্রের ছেলে। স্ত্রী সুমা রানী ও একমাত্র ছেলে সুজয়কে (৫) নিয়ে বর্তমানে তিনি ফুলবাড়ী সদর ইউনিয়নের খামারের বাজার এলাকায় শ্বশুর বাড়িতে থাকেন।


সুনীল জানান, জন্মের কিছুদিন পর কঠিন অসুখে পড়েন তিনি। অর্থাভাবে তার দিনমজুর পিতা স্থানীয় হাতুড়ে কবিরাজি চিকিৎসা নেন। কবিরাজের চিকিৎসায় অসুখ সারলেও ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়ায় চিরদিনের জন্য অন্ধ হয়ে যান তিনি।


দৃষ্টি না থাকায় অন্যান্য কাজ শিখতে না পারলেও সঙ্গীতকে জীবন ধারণের বাহন হিসেবে বেছে নেন তিনি। তাই ছোটবেলায় কাকা মনিন্দ্র নাথের কাছে হারমোনি, বেহালা আর বেশকিছু গান শেখেন তিনি।


তিনি আরো বলেন, ভিক্ষা না করে গান শুনিয়ে মানুষের সহযোগিতা চাই। যা পাই তা দিয়ে কোনো রকমে বেঁচে আছি।


বিবার্তা/নয়ন/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com