শিবচরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত
প্রকাশ : ২৪ সেপ্টেম্বর ২০১৮, ০৯:৩২
শিবচরে ঐতিহ্যবাহী নৌকাবাইচ অনুষ্ঠিত
মাদারীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মাদারীপুরের শিবচর উপজেলার শেখপুর বিল পদ্মা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচ প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে।


রবিবার বিকেলে বাঁশকান্দি ইউনিয়ন পরিষদ ও স্থানীয় আওয়ামী লীগরে উদ্যোগে বিলপদ্মা নদীতে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী এ নৌকাবাইচ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নৌকা বাইচ প্রতিযোগিতায় জেলার বিভিন্ন স্থান থেকে ১০টি নৌকা অংশ নেয়।


আয়োজকরা জানান, প্রাচীনকাল থেকে বর্ষা মৌসুমে দেশের বিভিন্ন জেলায় ঐতিহ্যবাহী এ নৌকাবাইচের আয়োজন করা হয়। কালের বিবর্তনে নৌকাবাইচ প্রতিযোগিতা প্রায় হারিয়ে যেতে বসেছে। আর তাই এই সংস্কৃতিকে জাগ্রত করতে আমরা এ প্রতিযোগিতার আয়োজ করছি। তাছাড়া নৌকাবাইচ মানুষের মনে আনন্দ উদ্দীপনা জাগ্রত করে। এ জন্যই আমাদের এই ব্যতিক্রমী আয়োজন।


প্রতিযোগিতায় বাঁশকান্দি ইউপি চেয়ারম্যান আবুল বাশার মুন্সীর নৌকা প্রথম, নুর আলম খানের নৌকা দ্বিতীয় ও ছোহরাব তায়ানী ও ইউসুব খান যৌথভাবে তৃতীয় স্থান অর্জন করে নেন। বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয়।
নৌকাবাইচ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিবচর উপজেলা নির্বাহী অফিসার ইমরান আহমেদ। পরে সন্ধ্যায় প্রতিযোগিতা শেষে বিজয়ীদের হাতে পুরস্কার তুলে দেন শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম মিয়া।



এই সময় আরো উপস্থিত ছিলেন, বাশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি সাবেক ইউপি চেয়ারম্যান নুর মোহাম্মদ মল্লিকি, শিবচর থানা আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা বিষয়ক সম্পাদক এবং শিবচর প্রেসক্লাবের সভাপতি একে এম নাসিরুল হক, বাশকান্দি ইউপি চেয়ারম্যান আবুল বাশার মুন্সী, বাঁশকান্দি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক সাইফুল আলম রিপন প্রমুখ।


অনুষ্ঠানের বিশেষ অতিথি শিবচর উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ডা. মো. সেলিম মিয়া বলেন, বিভিন্ন স্থানে গ্রাম বাংলার ঐতিহ্যবাহী নৌকাবাইচের আয়োজন করা হয়ে থাকে। তাই জনগণকে আনন্দ দেবার জন্য স্থানীয়রা এ নৌকা বাইচের আয়োজন করে।


বিবার্তা/রবিউল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com