''সড়কে আইন মানার সংস্কৃতি গড়তে হবে''
প্রকাশ : ২২ সেপ্টেম্বর ২০১৮, ২২:১৭
''সড়কে আইন মানার সংস্কৃতি গড়তে হবে''
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

চট্টগ্রামে প্রাইমারি টিচার্স ট্রেনিং ইনস্টিটিউট শিক্ষকদের নিয়ে সড়কে নিরাপত্তা বিষয়ক দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। নিরাপদ সড়ক চাই (নিসচা) চট্টগ্রাম মহানগর কমিটি আয়োজিত কর্মশালায় প্রধান অতিথি ছিলেন মহানগর পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান ও প্রধান বক্তা ছিলেন নিসচা'র প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন।


চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ কমিশনার মো. মাহাবুবর রহমান বলেন, সড়কে মৃত্যুর মিছিল। দায়িত্ব কার? ফিটনেসবিহীন গাড়ি, লাইসেন্সবিহীন চালকদের যারা রাস্তায় নামায়, দায় তাদের। শৃঙ্খলা ফিরে না আসা পর্যন্ত এ মৃত্যু থামবে না।


ইলিয়াস কাঞ্চনের প্রসংশা করে তিনি বলেন, তিনি শুধু চলচ্চিত্রের নায়ক নন। তিনি বাস্তব জীবনের নায়ক। তার হাত ধরে যে আন্দোলনের সৃস্টি হয়েছে তা আজ গণমানুষের দাবিতে পরিণত হয়েছে।



নিসচা'র চেয়ারম্যান ইলিয়াস কাঞ্চন বলেন, সড়ক দুর্ঘটনার অনেকগুলো কারণ রয়েছে। দুর্ঘটনা ঘটলে আমরা চালক, গাড়ি, রাস্তার দোষসহ শুধু অন্যের দোষগুলো তুলে ধরি। কিন্তু আমাদের কী দোষ তা কখনো ভাবি না। দুর্ঘটনারোধে আমাদের কী কোনো দায়িত্ব নেই? নিজের জীবন বাঁচানোর জন্য পথচারী হিসেবে আমাদের কী কোনো দায়িত্ব নেই? পথচারী হিসেবে নিজে যে ভুলগুলো করি, তা কখনো দেখতে চাই না। আমাদের উচিৎ নিজেদের ভুলত্রটিগুলো খুঁজে বের করা এবং তা শুধরে নেয়া।


শিক্ষকদের উদ্দেশ্যে তিনি বলেন, শিক্ষার্থীরা শিক্ষকদের কথা মনে প্রাণে বিশ্বাস করে। আপনারা আজ যা শিখলেন, ছাত্র/ছাত্রীদের মাঝে তা ছড়িয়ে দিবেন। আসুন আমরা নিজেদের আগে সংশোধন করি এবং আইন মানার সংস্কৃতি গড়ে তুলি। দেখবেন, সড়ক দুর্ঘটনা অনেকটা কমে আসবে।


চট্টগ্রাম মহানগর কমিটির সভাপতি এস.এম আবু তৈয়ব সভাপতির বক্তব্যে বলেন, আমরা শুধু শিক্ষক ও শিক্ষার্থীদের ট্রেনিং নয়, আমরা গাড়ির মালিকদেরও সড়ক নিরাপত্তায় ট্রেনিং করাবো। মালিকের কাছে সড়ক নিরাপত্তার গুরুত্ব তুলে ধরব। আমরা মনে করি মালিকরা যদি সচেতন হয় সড়কে শৃঙ্খলা ফিরে আসবেই। চট্টগ্রাম হবে এই সমাবেশের পাইওনিয়ার।


চ্যানেল আই’র ব্যুরো প্রধান ও নগর কমিটির সহ-সভাপতি সাংবাদিক চৌধুরী ফরিদ স্বাগত বক্তব্যে শুরু হওয়া কর্মশালায় বিশেষ অতিথি ছিলেন নিরাপদ সড়ক চাই (নিসচা) কেন্দ্রীয় কমিটির মহাসচিব সৈয়দ এহসান-উল হক কামাল, চট্টগ্রাম জেলা সড়ক পরিবহন মালিক গ্রুপের সভাপতি মনজুরুল আলম মঞ্জু, চট্টগ্রাম মেট্রোপলিটন পরিবহন মালিক গ্রুপের মহাসচিব বেলায়েত হোসেন (বেলাল), বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অর্থরিটি (বিআরটিএ) চট্টগ্রাম সার্কেলের সহকারী পরিচালক (ইঞ্জি.) রায়হানা আক্তার উর্থি, প্রাইমারী টিচার্স ট্রেনিং ইন্সটিটিউট চট্টগ্রামের সহকারী সুপারিনটেনডেন্ট (চলতি দায়িত্ব) রওশন আক্তার জাহান, নিরাপদ সড়ক চাই, কেন্দ্রীয় কমিটির যুগ্ম মহাসচিব লিটন এরশাদ, সাংগঠনিক সম্পাদক এস.এম আজাদ হোসেন, সহ-সাংগঠনিক সম্পাদক জহিরুল ইসলাম মিশু, বাংলাদেশ জাতীয় সড়ক পরিবহন শ্রমিক ফেডারেশন (সিলেট-চট্টগ্রাম পূর্বাঞ্চলীয় কমিটি)’র সাধারণ সম্পাদক আনোয়ার হোসেন।



সকালে সড়ক নিরাপত্তা বিষয়ক শিক্ষকদের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন ডায়মন্ড সিমেন্ট লিমিটেডের পরিচালক ও নগর কমিটির সহ-সভাপতি লায়ন মো. হাকিম আলী।


সাংগঠনিক সম্পাদক মোহাম্মদ এনামের সঞ্চালনায় অনুষ্ঠিত কর্মশালায় আরো উপস্থিত ছিলেন সাধারণ সম্পাদক শফিক আহমেদ সাজীব, সমাজ কল্যাণ ও ক্রীড়া সম্পাদক মোরশেদুর রহমান নয়ন, নির্বাহী সদস্য মো. মোস্তফা কামাল লিটন ও সনত তালুকদার প্রমুখ।


বিবার্তা/বিজ্ঞপ্তি/কামরুল


সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com