নিম্নচাপে উত্তাল বঙ্গোপসাগর, সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত
প্রকাশ : ২১ সেপ্টেম্বর ২০১৮, ২১:২৮
নিম্নচাপে উত্তাল বঙ্গোপসাগর, সমুদ্র বন্দরে ৩ নম্বর সংকেত
কলাপাড়া (পটুয়াখালী) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

নিম্নচাপের প্রভাবে বঙ্গোপসাগর উত্তাল হয়ে উঠেছে। শুক্রবার সকাল থেকেই সমুদ্র তীরবর্তী উপকূলীয় এলাকায় দফায় দফায় দমকা হাওয়াসহ হালকা ও মাঝারি বৃষ্টিপাত হচ্ছে।


গভীর সাগরে জেলেরা মাছ ধরা বন্ধ করে ট্রলার নিয়ে মৎস্য বন্দর আলীপুর ও মহিপুরের শিববাড়িয়া নদীর আড়ৎ ঘাটে হাজার হাজার ট্রলার নিরাপদ আশ্রয় নিয়েছেন। তবে রাঙ্গাবালী ও কলাপাড়ার ৪-৫টি নাম বিহীন ট্রলার নিখোঁজ রয়েছে বলে স্থানীয় জেলেরা জানিয়েছেন।


এদিকে পশ্চিম-মধ্য বঙ্গোপসাগরে অবস্থানরত নিম্নচাপটি গভীর নিম্নচাপে পরিণত হয়েছে। এ কারণে উপকূলীয় এলাকা এবং সমুদ্র বন্দরসমুহের উপর দিয়ে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। সকল সমুদ্র বন্দরকে তিন নম্বর স্থানীয় সতর্ক সংকেত দেখিয়ে যেতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।


স্থানীয়রা জানান, সাগর আকষ্মিকভাবে উত্তাল হয়ে উঠেছে। জীবন ও সম্পদ রক্ষার তাগিদে ট্রলার নিয়ে বৃহস্পতিবার দুপুর থেকে জেলেরা গভীর সমুদ্রে মাছ ধরা বন্ধ করে নিরাপদ আশ্রয় ছুটে এসেছে। সমুদ্রের বড় বড় ঢেউ কুয়াকাটার সৈকতে আচরে পড়ছে। নদী ও সাগরে স্বাভাবিক জোয়ারের চেয়ে পানির উচ্চতা কিছুটা বৃদ্ধি পয়েছে। বর্তমানে শিববাড়িয়া নদীর দুই পারে হাজার হাজার মাছ ধরা ট্রলার নোঙ্গর করেছে। রাতে সমুদ্র আরো উত্তাল হওয়ার সম্ভাবনা রয়েছে।



কুয়াকাটা-আলীপুর মৎস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আনছার উদ্দিন মোল্লা জানান, সাগর উত্তাল হওয়ায় সকল মাছ ধরা ট্রলার নিরাপদ আশ্রয়ের জন্য তীরে ফিরেছে। তবে রাঙ্গাবালী, কলাপাড়ার ৪-৫টি নাম বিহীন ট্রলার নিখোঁজ রয়েছে।


বিবার্তা/উত্তম/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com