উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন
প্রকাশ : ১০ সেপ্টেম্বর ২০১৮, ০৯:১৬
উদ্বোধনের অপেক্ষায় বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বর্তমান সরকারের নানামুখী উন্নয়ন কার্যক্রমের ফলে সাধারণ মানুষের জীবন-যাত্রার মান উন্নতির দিকে ধাবিত হচ্ছে। জনগণের যোগাযোগ ব্যবস্থা উন্নত করতে নিরলসভাবে কাজ করে যাচ্ছে বর্তমান সরকার।


এরই ধারাবাহিকতায় গাজীপুরের কালিয়াকৈর উপজেলায় বঙ্গবন্ধু হাইটেক সিটিতে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের যাতায়াত সুবিধা নিশ্চিত করতে নির্মাণ করা হয়েছে ‘বঙ্গবন্ধু হাইটেক সিটি’ রেলস্টেশন। এরই মধ্যে রেলস্টেশনটির নির্মাণ কাজ শতভাগ শেষ হয়েছে। এখন অপেক্ষা কেবল প্রধানমন্ত্রী শেখ হাসিনার উদ্বোধনের জন্য। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ বলছে, চলতি মাসের যে কোনোদিন রেলস্টেশনটি উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।


রেল কর্তৃপক্ষ সূত্রে জানা যায়, ৩৪ কোটি ৮৪ লাখ ২৮ হাজার ৭৯৪ টাকা ব্যয়ে নির্মিত হয়েছে অত্যাধুনিক সুযোগ-সুবিধা সম্বলিত বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলস্টেশন। স্টেশনটি আকারে ছোট হলেও এর মূল ডিজাইন রাজধানীর কমলাপুর রেলস্টেশনের আদলে করা।


ঢাকা থেকে বঙ্গবন্ধু হাইটেক সিটি এবং হাইটেক সিটি থেকে রাজধানীতে কয়েক ধাপে ডেমু ট্রেন চলাচলের জন্য ব্যবহৃত হবে বঙ্গবন্ধু হাইটেক সিটি রেলষ্টেশন। এছাড়া রাজশাহী থেকে ঢাকাগামী ও ঢাকা থেকে রাজশাহীগামী সকালে দুটি আর বিকেলে দুটি আন্তঃনগর ট্রেন থেকে এ স্টেশনে যাত্রী উঠা-নামার জন্য রেল কর্তৃপক্ষের কাছে প্রস্তাব করা হয়েছে।


সূত্র আরো জানায়, এ স্টেশনটি কেবল মাত্র হাইটেক সিটি পার্কে কর্মরত কর্মকর্তা-কর্মচারীদের জন্য নয়। গাজীপুরের কালিয়াকৈর উপজেলাসহ আশপাশের এলাকাবাসীও কালিয়াকৈর এলাকার বিভিন্ন শিল্প-কারখানায় কর্মরত বিভিন্ন জেলা থেকে আগত লোকজন এর উপকার ভোগ করতে পারবে।


বঙ্গবন্ধু হাইটেক সিটির জন্য মির্জাপুর ও মৌচাক স্টেশনের মধ্যবর্তী কালিয়াকৈরে একটি বি-ক্লাস স্টেশন নির্মাণ করা হয়েছে। এই রেলস্টেশনের জন্য অর্থ সহায়তা দিয়েছেন জিওবি নামক একটি প্রতিষ্ঠান।


বঙ্গবন্ধু হাইটেক সিটি সূত্রে জানা গেছে, বর্তমান সরকার ক্ষমতায় আসার পরপরই তথ্য ও প্রযুক্তি খাতে উন্নয়নের জন্য বিশাল পরিকল্পনা হাতে নেন শেখ হাসিনা। নির্বাচনি ইশতেহার মোতাবেক দেশেই আইটি পার্ক নির্মাণের প্রতিশ্রুতি অনুযায়ী গাজীপুরের কালিয়াকৈর উপজেলার মাকিষবাথান, জানেরচালা ও বক্তারপুর এলাকার কয়েকশত একর জমির উপর বঙ্গবন্ধু হাইটেক সিটি গড়ে তোলা হয়।



বঙ্গবন্ধু হাইটেক সিটিতে আইটি বিষয়ে দেশি-বিদেশি বিভিন্ন আইটি প্রতিষ্ঠান বিভিন্ন আইটি ডিভাইসসহ নানাধরনের সফটওয়্যার তৈরি করবেন। ইতিমধ্যে ডাটা সফট নামের একটি কোম্পানি তাদের তৈরি সফটয়ার বিদেশে রপ্তানি শুরু করেছে।


বঙ্গবন্ধু হাইটেক সিটিতে বিভিন্ন প্রতিষ্ঠানে প্রায় ৭০ হাজার লোকের কর্মসংস্থানের লক্ষ্য নিয়ে হাইটেক সিটির কাজ এগিয়ে চলছে।


আর এসব কোম্পানিতে ঢাকার বিভিন্ন স্থানসহ, গাজীপুর জেলা শহর থেকে যেন অল্প সময়ের মধ্যে বঙ্গবন্ধু হাইটেক সিটিতে লোকজন এসে কাজ করতে পারেন এবং যথাসময়ে বাসায় ফিরে যেতে পারেন এজন্য হাইটেক সিটির পশ্চিম পাশে এ স্টেশনটি স্থাপন করা হয়েছে।


রেলস্টেশনটি নির্মাণাধীণ প্রতিষ্ঠান ম্যাক্স ইনফ্রাস্ট্রকচার লিমিটেডের প্রকৌশলী সাইদুল ইসলাম জানান, রেলস্টেশনের কাজ শেষ পর্যায়। রেল কর্তৃপক্ষের নিদের্শমতে ত্রুটি কিংবা কিছু বর্ধিক কাজ করা হচ্ছে।


কালিয়াকৈর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ সাইফুল ইসলাম জানান, চলতি মাসের যে কোনো দিন প্রধানমন্ত্রী শেখ হাসিনা রেলস্টেশনটি উদ্বোধন করবেন। তবে এই রেলস্টেশনে সাধারণ যাত্রীদের কথা চিন্তা করে এবং ঢাকা ও রাজশাহীগামী আন্তঃনগর ট্রেন থামিয়ে যাত্রী উঠা-নামার জন্য প্রস্তাব দেয়া হয়েছে।


স্থানীয়রা জানান, এই স্টেশনটি চালু হলে গাজীপুর, আশুলিয়া, সাভার, টঙ্গীর শত শত শ্রমিক অনায়াসে ট্রেনে উত্তরবঙ্গ হতে ঢাকা আর ঢাকা হতে উত্তরবঙ্গে যাতায়াত করতে পারবে। এতে মহাসড়কের উপর চাপ অনেকটা কমে আসবে।


বিবার্তা/তুহিন/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com