ঝালকাঠিতে ২৪৯ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই
প্রকাশ : ০৯ সেপ্টেম্বর ২০১৮, ১৪:৪২
ঝালকাঠিতে ২৪৯ প্রাথমিক বিদ্যালয়ে প্রধান শিক্ষক নেই
ঝালকাঠি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঝালকাঠির ৩৬৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মধ্যে ২৪৯টি বিদ্যালয়ে প্রধান শিক্ষক ও ২,৬৭৮ জন সহকারী শিক্ষকের পদ শূন্য রয়েছে। এতে ব্যাহত হচ্ছে প্রাথমিক শিক্ষা কার্যক্রম।


এছাড়া প্রাথমিক শিক্ষক প্রশিক্ষণ এবং অসুস্থতাসহ বিভিন্ন কারণে দীর্ঘমেয়াদি ছুটিতে রয়েছেন শতাধিক শিক্ষক। ফলে প্রায় ভেঙে পড়েছে বিদ্যালয়গুলোর শিক্ষা কার্যক্রম।


জেলা প্রাথমিক শিক্ষা অফিস সূত্রে জানা যায়, ঝালকাঠিতে প্রধান শিক্ষকের অনুমোদিত ৫৮৪ পদের মধ্যে কর্মরত আছেন ৩৩৫ জন এবং পদ শূন্য রয়েছে ২৪৯টি।


পাশাপাশি সহকারী শিক্ষকের অনুমোদিত পদের সংখ্যা ২,৭৬৯। এর মধ্যে কর্মরত আছেন ২,৬৭৮ জন। পদ শূন্য রয়েছে ৯১টি।


শহর এলাকার প্রাথমিক বিদ্যালয়গুলোতে নারী শিক্ষকদের একচ্ছত্র আধিপত্য থাকায় শিক্ষা কার্যক্রম মারাত্মকভাবে ব্যাহত হচ্ছে বলে অভিযোগ করেছেন অভিভাবকরা। নারী শিক্ষকদের পক্ষে বিদ্যালয়ের শৃঙ্খলা বজায় রাখা দুরূহ ব্যাপার বলেও অভিযোগ তাদের।


জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা মো. সাইয়াদুজ্জামান শিক্ষক সংকটের কথা স্বীকার করে বলেন, সহকারী শিক্ষক নিয়োগের কর্যক্রম চূড়ান্ত পর্যায়ে আছে। সহকারী শিক্ষক পদের নিয়োগের মৌখিক পরীক্ষা শেষ হয়েছে। খুব তাড়াতাড়ি শিক্ষক নিয়োগ দেয়া হবে।


প্রধান শিক্ষকের পদ সম্পর্কে তিনি বলেন, পদোন্নতির মাধ্যমে সহকারী শিক্ষক থেকে পদোন্নতি পাওয়ায় ৯১ জনের পদ পূরণ করা হচ্ছে। বাকি ২৩১টি পদ শূন্য। বিষয়টি শিক্ষা মন্ত্রণালয়সহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের লিখিতভাবে জানানো হয়েছে।


বিবার্তা/আমিনুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com