বড়পুকুরিয়া খনি থেকে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু
প্রকাশ : ০৮ সেপ্টেম্বর ২০১৮, ১৫:১৪
বড়পুকুরিয়া খনি থেকে পরীক্ষামূলক কয়লা উত্তোলন শুরু
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুর বড়পুকুরিয়া কয়লা খনি থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। কোনো গোলযোগ দেখা না দিলে আগামী সোমবার থেকে পুরোপুরিভাবে কয়লা উত্তোলন শুরু হবে বলে জানিয়েছে কর্তৃপক্ষ।


বড়পুকুরিয়া কোল মাইনিং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ফজলুর রহমান জানান, খনিতে বর্তমানে কয়লা উত্তোলন প্রক্রিয়ায় দেশি-বিদেশি প্রকৌশলীর পাশাপাশি এক হাজার চারজন বাংলাদেশী শ্রমিক কাজ করছেন।


তিনি বলেন, ১৫ সেপ্টেম্বর থেকে কয়লা উত্তোলনের কথা থাকলেও তাদের অক্লান্ত পরিশ্রমে ১০ সেপ্টেম্বরের মধ্যে পুরোপুরিভাবে কয়লা উত্তোলনের সম্ভাবনা রয়েছে। ইতোমধ্যে খনির নতুন ফেস থেকে শুক্রবার রাত সাড়ে ৯টা থেকে পরীক্ষামূলকভাবে কয়লা উত্তোলন শুরু হয়েছে। আগামী ২/১ দিনের মধ্যেই ২ হাজার থেকে ২২শ’ টন কয়লা উত্তোলন করা হবে।


এদিকে কয়লা উত্তোলন শুরু হওয়ায় প্রয়োজনীয় কয়লার মজুত পেলে বন্ধ হয়ে যাওয়া দিনাজপুর বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রটি আগামী ৪/৫ দিনের মধ্যে আবারো চালু করার আশা ব্যক্ত করেছেন তাপবিদ্যুৎ কেন্দ্র কর্তৃপক্ষ।


কয়লার অভাবে অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে যাওয়া দেশের একমাত্র কয়লাভিত্তিক দিনাজপুরের ৫২৫ মেগাওয়াট বড়পুকুরিয়া তাপ বিদ্যুৎ কেন্দ্রটি ২২ জুলাই রাত ১০টার পর বন্ধ হয়ে যায়। তবে ঈদুল আযহায় নিরবচ্ছিন্ন বিদ্যুৎ দিতে পিডিবি কর্তৃপক্ষ দিনাজপুরের বড়পুকুরিয়া তাপবিদ্যুৎ কেন্দ্রের একটি ইউনিট ২০ আগস্ট থেকে চালু করে। কিন্তু কয়লার মজুদ শেষ হয়ে যাওয়ার কারণে অষ্টম দিনে ইউনিটটি আবারো বন্ধ হয়ে যায়।


উল্লেখ্য, দিনাজপুরের পার্বতীপুরে বড়পুকুরিয়া খনি থেকে ১ লাখ ৪২ হাজার মেট্রিক টন কয়লা গায়েব কেলেঙ্কারির ঘটনায় খনির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রকৌশলী হাবিব উদ্দিন আহমদসহ ১৯ কর্মকর্তার বিরুদ্ধে মামলা হয়েছে। গঠন করা হয়েছে পৃথক তিনটি তদন্ত কমিটি। দুদক তদন্ত করছে।
বিবার্তা/শাহী/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com