‘নো হেলমেট নো পেট্রোল’ স্লোগানে রংপুর পুলিশের ব্যতিক্রমী কার্যক্রম
প্রকাশ : ০৪ সেপ্টেম্বর ২০১৮, ১৫:২৪
‘নো হেলমেট নো পেট্রোল’ স্লোগানে রংপুর পুলিশের ব্যতিক্রমী কার্যক্রম
রংপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ট্রাফিক আইন মানতে ‘নো হেলমেট নো পেট্রোল’ স্লোগানে ব্যতিক্রমী কার্যক্রম শুরু করেছে পুলিশ। সড়কে মোটরসাইকেল দুর্ঘটনা রোধ ও ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে মাঠে তৎপর হয়ে উঠেছে রংপুর জেলা পুলিশ।


রেজিস্ট্রেশনবিহীন যানবাহন চলাচল বন্ধসহ মোটরসাইকেল চালকদের হেলমেট বাধ্যতামূলক ব্যবহারে প্রচার চলছে রংপুর মহানগরীসহ জেলার প্রতিটি উপজেলায়।


সম্প্রতি শিক্ষার্থীদের নিরাপদ সড়কের আন্দোলনের পর থেকে সড়কপথে দুর্ঘটনা রোধে নড়েচড়ে বসেছে প্রশাসন। এরই মধ্যে পুলিশের আহবানে হেলমেটবিহীন মোটরসাইকেল চালকের কাছে পেট্রোল ও অকটেন বিক্রি বন্ধ রেখেছেন জেলার পাম্প ব্যবসায়ীরা। হেলমেট ব্যবহারে পুলিশের এই অভিনব কৌশলকে সাধুবাদ জানাচ্ছে সচেতন মহল। সাড়া মেলেছে মোটরসাইকেল চালকদের পক্ষ থেকেও।


এদিকে ট্রাফিক আইনের ব্যাপারে জনসচেতনতা বাড়াতে রংপুর জেলা পুলিশের এই উদ্যোগ ছড়িয়ে পড়েছে আশপাশের জেলাগুলোতে। ইতোমধ্যে রংপুর বিভাগের লালমনিরহাট, গাইবান্ধা ও দিনাজপুর জেলাতেও ‘নো হেলমেট নো পেট্রোল’ স্লোগানে শুরু হয়েছে ব্যতিক্রমী এই কার্যক্রম।



রংপুর মহানগরীর বাইরে বিভিন্ন উপজেলায় পুলিশের পক্ষ থেকে জনসচেতনতামূলক র‌্যালি করা হচ্ছে। বিতরণ করা হচ্ছে ট্রাফিক আইন মেনে চলতে উদ্বুদ্ধকরণ লিফলেট। ব্যবসায়ীরা পাম্পগুলোতে সাটিয়েছেন ‘নো হেলমেট নো পেট্রোল’ লেখা ব্যানার।


পীরগঞ্জ মেসার্স কাদির অ্যান্ড সন্সের কর্মচারী রতন সরকার জানান, এই প্রচারের পরে আমরা হেলমেটবিহীন চালকদের কাছে পেট্রোল, অকটেন বিক্রি করছি না। চালকরা প্রথমে আপত্তি করলেও অনেকেই হেলমেট নিয়ে এসে পেট্রোল অকটেন নিয়ে যাচ্ছে।


পীরগঞ্জ থানার অফিসার ইনচার্জ রেজাউল করিম জানান, সড়ক-মহাসড়ক ছাড়াও পাশ্ববর্তী লিঙ্ক সড়কেও এখন অহরহ মোটরসাইকেল দুর্ঘটনা ঘটছে। মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প মালিকদেরকে অনুরোধ করা হয়েছে।


রেজিস্ট্রেশনবিহীন মোটরসাইকেল না চালানোর অনুরোধ করে চালকদেরকে দ্রুত সময়ের মধ্যে রেজিস্ট্রেশন করার জন্য আহবান জানান তিনি।


রংপুরের অতিরিক্ত পুলিশ সুপার (এ সার্কেল) সাইফুর রহমান সাইফ বলেন, মাথায় হেলমেট না থাকার কারণে দুর্ঘটনায় মোটরসাইকেল চালক ও আরোহীদের প্রায়ই বড় ধরনের ক্ষতি হচ্ছে। হেলমেট থাকলে এ ক্ষতি কম হয়। তাই পাম্প ব্যবসায়ীদের সাথে সভা করে আমরা জনসচেনতা বাড়াতে এই উদ্যোগ নিয়েছি।


বিবার্তা/সোহেল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com