চলনবিলে জনপ্রিয় হয়ে উঠছে ভাসমান বীজতলা
প্রকাশ : ২৮ আগস্ট ২০১৮, ১৫:২২
চলনবিলে জনপ্রিয় হয়ে উঠছে ভাসমান বীজতলা
সিংড়া (নাটোর) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চলনবিলে জনপ্রিয় হয়ে উঠছে ভাসমান বীজতলা। খাল, বিল ও নদীতে এ বীজতলা তৈরি করা হয়েছে। সিংড়া উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে এ বীজতলা। উপজেলার বালুভরা, চৌগ্রাম, হুলহুলিয়া, পাকুরিয়া, ডাহিয়া, ইটালীসহ ২৪টি স্থানে ভাসমান বীজতলা তৈরি হয়েছে।


সরেজমিনে সিংড়া পৌরসভার পাটকোল বিলে গিয়ে দেখা যায়, ৮ জন কৃষক সম্মিলিতভাবে বীজতলা তৈরি করেছেন।


কৃষক সিরাজুল ইসলাম স্বপন জানান, প্রথমে পানিতে কলার ভেলা দিয়ে বেঁধে তার উপরে কচুরিপানা দিয়ে মাটি সমান করে বীজ ছিটিয়ে দিতে হয়। ১৫ থেকে ২০ দিনে চারা পরিপূর্ণতা লাভ করে।


উপজেলা কৃষি অফিস জানিয়েছে, এবারই প্রথম চলনবিল সিংড়া এলাকায় এ বীজতলা তৈরি করা হয়। মূলত হাওর এলাকায় ভাসমান বীজতলা ক্ষতিগ্রস্ত কৃষকদের বীজ সংকট মেটায়। গত বছর আগাম বন্যায় চলনবিলসহ সিংড়া এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি হয়। কৃষকদের ক্ষতি পুষিয়ে নিতে বন্যা পরবর্তী ৩৪ ধানের রোপা আমন আবাদ করলে কৃষকরা লাভবান হতে পারে। বিশেষ করে এই চারা রোপণে ফলন ভালো হয়। দামও বেশি পাওয়া যায়।


উপজেলা কৃষি কর্মকর্তা সাজ্জাদ হোসেন জানান, সিংড়া উপজেলার ২৪টি স্থানে সরকারি সহায়তায় এ ধরনের উদ্যোগ নেয়া হয়েছে। এ জন্য তিনি তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী এবং স্থানীয় সংসদ সদস্য জুনাইদ আহমেদ পলককে ধন্যবাদ জানান। তিনি বলেন, মন্ত্রীর প্রচেষ্টায় এটি সম্ভব হয়েছে।


তিনি আরো বলেন, এ ধরনের চারা আপদকালিন চারা হিসেবে কৃষকদের কাজে লাগবে। প্রতিটি স্থানে এ বছর পরীক্ষামূলক ভাবে বীজতলা তৈরি করা হয়েছে। সেখানে ২০ দিনে পরিপূর্ণ চারা তৈরি হয় এবং রোপণের উপযুক্ত হয়। এতে করে কৃষকদের মাঝে সাড়া পাওয়া যাচ্ছে।


বিবার্তা/রাজু/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com