শুভ্রা মুখার্জীর তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার
প্রকাশ : ১৮ আগস্ট ২০১৮, ১১:১৪
শুভ্রা মুখার্জীর তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার
নড়াইল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ভারতের সাবেক রাষ্ট্রপতির স্ত্রী নড়াইলের মেয়ে শুভ্রা মুখার্জীর তৃতীয় মৃত্যুবার্ষিকী শনিবার (১৮ আগস্ট)। ২০১৫ সালের আজকের এ দিনে ভারতের আর্মি (রিসার্চ অ্যান্ড রেফারেল) হাসপাতালে তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন।


দিবসটি পালন উপলক্ষে শুভ্রা মুখার্জী ফাউন্ডেশনের আয়োজনে সদর উপজেলার তুলারামপুর শ্রী শ্রী গোপাল মন্দির ও কালী মন্দিরে বিভিন্ন কর্মসূচি গ্রহণ করা হয়েছে। কর্মসূচির মধ্যে রয়েছে শুভ্রা মুখার্জীর আত্মার শান্তি কামনায় পূজা, গীতা পাঠ ও নাম সংকীর্তন ও শুভ্রা মুখার্জীর জীবন নিয়ে আলোচনা।


জানা গেছে, ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জীর স্ত্রী শুভ্রা মুখার্জীর ১৯৪৭ সালের ১৭ সেপ্টেম্বর নড়াইল সদর উপজেলার চিত্রা পাড়ের ভদ্রবিলা গ্রামে জন্মগ্রহণ করেন। তার বাবার নাম অমরেন্দ্রনাথ ঘোষ, মা মীরা রানী ঘোষ। শৈশবকালে তুলারামপুর গ্রামে মামাবাড়ি থেকে চাঁচড়া প্রাথমিক বিদ্যালয়ে তৃতীয় শ্রেণি পর্যন্ত লেখাপড়া করেন এবং ১৯৫৫ সালে ভারতে চলে যান। প্রায় ১২ বছর পর্যন্ত তিনি নড়াইলে থাকার পর পরিবারের সবাই ভারতে চলে যান। ৯ ভাই-বোনের মধ্যে শুভ্রা ছিলেন দ্বিতীয়।



বাংলাদেশ স্বাধীনের আগেই তারা সবাই কলকাতায় চলে গিয়েছিলেন। সেখান থেকেই প্রণব মুখার্জীর সঙ্গে বিয়ে হয়। প্রণব মুখার্জীর সাথে বিয়ের সময় তার বয়স ছিল ১৪, আর প্রণবের ২২। ভালোবাসা করেই বিয়ে হয় তাদের। দেশ স্বাধীনের পর নাড়ির টানে ১৯৯৫ সালে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে শুভ্রা বেড়াতে এসেছিলেন নড়াইলে। ২০১৩ সালের ৫ মার্চ ভারতের রাষ্ট্রপতি তিনদিনের সফরে বাংলাদেশে এসে স্ত্রী শুভ্রা মুখার্জীকে নিয়ে শ্বশুরবাড়ি নড়াইলের ভদ্রবিলা গ্রামে বেড়াতে আসেন। তার স্ত্রীর নামে জন্মস্থানে নড়াইল সরকারি ভিক্টোরিয়া কলেজে ৩ তলা বিশিষ্ট একটি ছাত্রী হোস্টেল, মামা বাড়ি চাঁচড়ায় একটি মন্দির ও একটি মাধ্যমিক বালিকা বিদ্যালয়ে ভবন নির্মাণ করেন। শুভ্রা ও প্রণব মুখার্জীর দুই ছেলে অভিজিৎ মুখার্জী ও সুরজিৎ মুখার্জী এবং এক মেয়ে শর্মিষ্ঠা মুখার্জী সবাই ভারতে বসবাস করেন।


বিবার্তা/শরিফুল/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com