কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে কাটেনি অচলাবস্থা
প্রকাশ : ১২ আগস্ট ২০১৮, ২২:৩০
কাঁঠালবাড়ী-শিমুলিয়া নৌরুটে কাটেনি অচলাবস্থা
মাদারীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

এক সপ্তাহেও কাটেনি মাদারীপুরের কাঠালবাড়ি-শিমুলিয়া নৌ-রুটে ফেরি চলাচলে অচলাবস্থা। ছোট ছোট কে-টাইপ ফেরিতে সীমিত আকারে পরিবহন নিয়ে ফেরি চলছে খুড়িয়ে খুড়িয়ে।


কাঠালবাড়ি লৌহজং চ্যানেলে নাব্যতা সংকট তীব্র আকার ধারণ করেছে। গত পাঁচ দিন ধরেই রো-রো ফেরি চলাচল বন্ধ রাখছে বিআইডব্লিউটিসি। কাঠালবাড়ি লৌহজং টার্নিং পয়েন্টে ও উজানে নদী ভাঙ্গন ও উজান থেকে পলি মিশ্রিত পানি আসার কারণে ওই বিকল্প চ্যানেলে এবং চ্যানেল মুখে দ্রুত পলি পড়ে ভরাট হয়ে যাচ্ছে বলে দাবি কর্তৃপক্ষের।


কাঠালবাড়ি ফেরি ঘাট সূত্র জানায়, শিমুলিয়া নৌরুটে ১৭টি ফেরি, ৮৭টি লঞ্চ এবং দুই শতাধিক স্পিডবোট চলাচল করে। নাব্যতা সংকটের কারনে ৬টি ডাম্প ফেরি ও ৩টি রো-রো ফেরি চলাচল করতে পারছে না। এখন ২টি ভিআইপি ফেরিসহ ৫/৬টি ফেরি কোনমতে চলাচল করছে। বিকল্প চ্যানেলে ৮ কিলোমিটার নৌ পথেই নাব্যতা সংকট দেখা দিয়েছে। নৌ-পথে ফেরি চলাচলে বিঘ্ন ঘটলে পবিত্র ঈদুল আযহা যাত্রীরা যাতে নির্বিঘ্নে ঈদ উপভোগ করতে পারবে না বলে আশংকা করছেন যাত্রীরা।


এদিকে, ক’দিন ধরেই ফেরি চলাচলে অচলাবস্থার কারনে কাঠালবাড়ি ঘাটে এখন প্রায় ৫ শতাধিক পন্যবাহী ট্রাক পারাপারের অপেক্ষায় রয়েছে। এবারও যদি ঈদের সময় ট্রাক পারাপারে নিষেধাজ্ঞা জারি করা হলে ওই সকল ট্রাক আরও পনের দিনেও পার হতে পারবে না বলে ধারণা করছেন ট্রাক চালকরা।


কাঠালবাড়ি ঘাটের সহকারী ব্যবস্থাপক রুহুল আমিন জানান, ঈদুল আযহা এবার বর্ষা মৌসুমে নাব্যতা সংকট প্রকট আকার ধারণ করেছে। এ কারণে ফেরিসহ নৌযান চলাচলে কিছুটা সমস্যা হচ্ছে। এরই মধ্যে রো-রো ফেরিগুলো বন্ধ রয়েছে। তবে যাতে নৌযান চলাচলে কোনো রকম সমস্যায় পড়তে না হয় সে জন্য চ্যানেলটি সচল রাখার ৭টি ড্রেজার দিয়ে বিকল্প চ্যানেলে ড্রেজিং করা হচ্ছে। নাব্যতা সংকট থাকলেও ড্রেজিংয়ের মাধ্যমে চ্যানেল দিয়ে নৌযান চলাচলে উপযোগী রাখার আশ্বাস।



ঘাট কর্তৃপক্ষ জানায়, ঈদুল আযহা এবার বর্ষা মৌসুমে থাকায় এবং নাব্যতা সংকট থাকায় নৌযান চলাচলে কিছুটা সমস্যা হচ্ছে। এরই মধ্যে রো রো ফেরিগুলো বন্ধ রয়েছে। তবে যাতে নৌযান চলাচলে কোন রকম সমস্যায় পড়তে না হয় সে জন্য ড্রেজিংয়ের মাধ্যমে চ্যানেলটি সচল রাখা হচ্ছে।


শিবচর নির্বাহী কর্মকর্তা মো. ইমরান আহমেদ জানান, ঈদুল আযহা এবার বর্ষা মৌসুমে থাকায় এবং নাব্যতা সংকট থাকায় নৌ-যান চলাচলে কিছুটা সমস্যা হচ্ছে। এরই মধ্যে রো রো ফেরিগুলো বন্ধ রয়েছে। পবিত্র ঈদুল আযহা উপলক্ষে যাত্রীরা যাতে প্রিয়জনের সাথে নির্বিঘ্নে ঈদ উপভোগ করতে পারেন সে জন্য জেলা প্রশাসক এবং আইন শৃঙ্খলাবাহিনী সার্বক্ষনিক তৎপর থাকবে। এছাড়াও যে কোনো অনাকাঙ্ক্ষিত দুর্ঘটনা এড়াতে উদ্ধারকারী জাহাজ এরই মধ্যে ঘাটে রাখা হয়েছে।


বিবার্তা/রবিউল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com