শিরোনাম
ঢাকা-আরিচা মহাসড়কে ময়লার ভাগাড়
প্রকাশ : ০৮ আগস্ট ২০১৮, ২০:২৪
ঢাকা-আরিচা মহাসড়কে ময়লার ভাগাড়
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঢাকার সাভার এলাকায় ঢাকা-আরিচা মহাসড়ক পরিণত হয়েছে ময়লার ভাগাড়ে। কোনোরকম নিয়ম-নীতির তোয়াক্কা না করে যত্রতত্র ময়লা ফেলার কারণে মহাসড়কের দুই ধার হয়ে উঠেছে আবর্জনার পাহাড়। এসব কারণে একদিকে যেমন পরিবেশ দূষণ ঘটছে, অন্যদিকে স্থানীয় বিভিন্ন ক্ষুদ্র ব্যবসায়ী এবং পথচারীরাও রয়েছেন চরম বেকায়দায়। দ্রুত এই সমস্যার সমাধান না হলে অনেকে নানাভাবে চরম ক্ষতিগ্রস্ত হয়ে পড়তে পারেন বলে আশংকা করা হচ্ছে।


সাভার পৌরসভার অব্যবস্থাপনার কারণে প্রতিদিন শত শত টন ময়লা আবর্জনা ফেলা হচ্ছে ঢাকা-আরিচা মহাসড়কের উপরে। ময়লার পচা দুর্গন্ধে পথচারীদের নিঃশ্বাস বন্ধ হয়ে যায়। এ অস্বস্তিকর পরিবেশ সৃষ্টি হলেও ময়লা-আবর্জনা সরানোর কোনো পদক্ষেপ নিচ্ছে না প্রথম শ্রেণীর মর্যাদাসম্পন্ন সাভার পৌরসভা।


সরেজমিনে ঘুরে দেখা যায়, প্রতিদিন সকালে পৌরসভার পরিচ্ছন্নকর্মীরা ও বিভিন্ন বাসা বাড়ির লোকজন বিভিন্ন এলাকা মার্কেট ও মহল্লা থেকে এসব ময়লা-আবর্জনা এনে ঢাকা আচিরা মহাসড়কের দু’পাশ উলাইল কর্ণপাড়া ডিপজল ফুডের সামনে, সাভার বাজার বাসস্ট্যান্ডের কাছে আরিচা মহাসড়কে, ব্যাংক টাউন ব্রিজের গোড়ায়, গেন্ডা, পাকিজা, শিমুলতলা, রেডিও কলোনি, সিএনবি এলাকায় মহাসড়কের ওপর ফেলছে। এ ছাড়াও বিরুলিয়া রোডের আইচা-নোয়াদ্দা ব্রিজের গোড়ার দু’পাশসহ পৌর এলাকার ভেতরের আরো বিভিন্ন সড়কের পাশে এসব আবর্জনা ফেলা হচ্ছে। ফলে ওইসব এলাকাসহ মহাসড়কের উপরে এসব ময়লা-আবর্জনার স্তুপ থেকে পচা দুর্গন্ধে চরম দুর্ভোগ পোহাচ্ছেন পথচারীসহ বিভিন্ন যানবাহনে চলাচলরত যাত্রী এবং এসব এলাকার বসবাসকারীরা ও গার্মেন্টস শ্রমিকরা।


বিষয়টি পৌরসভার সংশ্লিষ্টরা দেখলেও তারা কোনো পদক্ষেপ নিচ্ছেন না বলে অভিযোগ করেছেন এলাকাবাসী। এছাড়া মহাসড়কের ওপর গড়ে ওঠা ভাসমান বাজারের ময়লা-আবর্জনাও মহাসড়কের ওপরই ফেলা হচ্ছে। আবর্জনার পাশে হাসপাতাল, শিক্ষা প্রতিষ্ঠান, হাটবাজার, আবাসিক এলাকাসহ গুরুত্বপূর্ণ স্থাপনা থাকলেও এটা নিয়ে পৌরসভার সংশ্লিষ্টদের কোনো মাথা ব্যথা নেই।


পৌরবাসীরা জানান, এসব আবর্জনার স্তুপ সরানোর জন্য পৌরসভা কর্তৃপক্ষের কাছে বহুবার আবেদন করা হয়েছে। কিন্তু তাতে পৌর কর্তৃপক্ষের কোনো সাড়া বা এসব পচা ময়লা আবর্জনার স্তূপ অপসারণের কোনো লক্ষণই দেখা যাচ্ছে না। আরো দিন দিন তা বেড়েই চলেছে।


সরেজমিনে আরো দেখা যায়, সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত একের পর এক ময়লার ভ্যান গাড়ি ময়লা নিয়ে মহাসড়কে দু’পাশে ফেলছে। ময়লা ফেলার নির্দিষ্ট স্থান থাকলেও তারা সব ধরনের ময়লা রাস্তার পাশে ফেলে যায়। যার ফলে মহাসড়কে ছড়িয়ে পড়ছে এসব ময়লা।


স্থানীয়রা অভিযোগ করেন, যারা ময়লা আবর্জনা পরিষ্কারের কাজে নিয়োজিত আছেন, তাদের নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে বলা হয়েছে। কিন্তু তারা সকল আবর্জনা নির্দিষ্ট স্থানে না ফেলে মহাসড়কের পাশে স্তুপ করছে। যারা এলাকাবাসীর সুবিধার কাজে নিয়োজিত তারাই এলাকাবাসীর সমস্যার সৃষ্টি করছে।
প্রতিদিন যেখানে সেখানে ময়লা আবর্জনা ফেলার কারণে সড়কে চলাচল করতে অনেক সমস্যা হয় এলাকাবাসীর। গাড়ি দিয়ে চলাচল করতে হলেও নাক, মুখ চেপে রাখতে হয়। এতে স্বাস্থ্যঝুঁকিতে পড়েছে পৌরবাসী। সাভার পৌরসভায় প্রায় দশ লাখ লোক বসবাস করে।



এ বিষয়ে সাভার পৌরসভার মেয়র হাজি আবদুল গণি বলেন, বর্জ্য ব্যপস্থাপনার জন্য পৌরসভার নিজস্ব তহবিল থেকে সাভারের কমলাপুর এলাকায় বর্জ্য ফেলার ডাম্পিং করা হয়েছে। পৌর সভার গাড়ি ও জনবল সংকট থাকার কারনে ডাম্পিং জোনে ময়লা ফেলা হচ্ছে না বলেও জানান তিনি। এ সময় ময়লা-আবর্জনা ফেলার সময় পৌরবাসীকে সচেতন হওয়ার আহ্বান জানান তিনি। যত্রতত্র ময়লা-আবর্জনা না ফেলে নির্দিষ্ট স্থানে ময়লা-আবর্জনা ফেলার জন্য পরামর্শ দেন মেয়র।


মহাসড়ক থেকে অচিরেই ময়লা সরানো হবে বলে জানালেন সাভারের সংসদ সদস্য ডা. এনামুর রহমান। তিনি বলেন সাভারের কমলাপুরে ময়লা ফেলার জন্য ডাম্পিং জোন তৈরি করা হয়েছে।


ঢাকা আরিচা মহাসড়কের দুই পাশ থেকে পৌরসভা কর্তৃপক্ষ শিগগিরই ময়লা সরিয়ে নেবে, এমনটাই আশা করেন পৌরবাসী।


বিবার্তা/শরিফুল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com