ছিটমহল বিনিময়ের ৩ বছর, আনন্দমিছিল
প্রকাশ : ৩১ জুলাই ২০১৮, ১৭:৩৫
ছিটমহল বিনিময়ের ৩ বছর, আনন্দমিছিল
ফুলবাড়ী (কুড়িগ্রাম) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাংলাদেশ-ভারত ছিটমহাল বিনিময়ের ৩ বছর পুর্তি আজ (মঙ্গলবার)। দিবসটি উদযাপনে কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলায় দেশের সর্ববৃহৎ ছিটমহাল দাসিয়ারছড়ার মানুষ মেতে উঠেছেন নানা আয়োজনে।


২০১৫ সালের ৩১ জুলাই মধ্যরাতে ৬৮টি মোমবাতি প্রজ্বলনের মাধ্যমে দু’দেশের অভ্যন্তরে থাকা ১৬২টি ছিটমহালের মত দাসিয়ারছড়া ছিটমহালটি বাংলাদেশের ভূখণ্ডে অন্তর্ভুক্ত হয়। ৬৮ বছরের বন্দী জীবনের অবসান ঘটে ছিটমহলবাসীর। বাংলাদেশী নাগরিকত্ব পায় দেশের অভ্যন্তরে থাকা ভারতের ১১১টি ছিটমহলের প্রায় ৩৭ হাজার মানুষ। আর ভারতীয় নাগরিকত্ব মেলে ভারতের অভ্যন্তরে থাকা বাংলাদেশের ৫১টি ছিটমহলের ১৪ হাজার মানুষের।


এরপর থেকেই বাংলাদেশের ছিটমহল গুলোতে শুরু হয় নানা উন্নয়নমুলক কর্মকাণ্ড। ১৮১ কোটি টাকা বিশেষ বরাদ্দের মাধ্যমে ছিটমহলে উন্নয়ন কাজ শুরু করে বাংলাদেশ সরকার। এর মধ্যে কুড়িগ্রামের ফুলবাড়ীর দাসিয়ার ছড়ার উন্নয়নে ব্যয় করা হয় ৮১ কোটি টাকা। পাশাপাশি ছিটবাসীদের এগিয়ে নিতে কাজ শুরু করে বিভিন্ন বেসরকারি উন্নয়ন সংস্থাও।


দেশের সর্ববৃহত ছিটমহল কুড়িগ্রামের ফুলবাড়ী উপজেলার দাসিয়ারছড়ায় প্রতিষ্ঠা করা হয় ৩টি সরকারি প্রাথমিক বিদ্যালয়, নির্মাণ করা হয় ২২ কিলোমিটার পাকা সড়ক, ব্রীজ-কালভার্ট, মসজিদ-মন্দির। ঘরে ঘরে বিদ্যুৎ সুবিধাসহ ভিজিডি, ভিজিএফ সুবিধা দেয়া হয় প্রতিটি পরিবারকে। পাল্টে যায় অবরুদ্ধ ছিটমহলবাসীর জীবন চিত্র।


তাই মুক্তির আনন্দে আত্মহারা ছিটবাসী ৩ বছর পূর্তি উপলক্ষে দুই দিনব্যাপী বর্ণিল কর্মসূচির আয়োজন করে। কর্মসূচির মধ্যে মোমবাতি প্রজ্বলন, আনন্দ মিছিল, মশাল মিছিল, গ্রামীণ খেলাধুলা ও সাংস্কৃতিক অনুষ্ঠান উল্লেখযোগ্য।


বাংলাদেশ-ভারত ছিটমহল বিনিময় সমন্বয় কমিটির সাবেক সাধারণ সম্পাদক গোলাম মোস্তফা বলেন, আমরা ছিটবাসীরা দীর্ঘ আন্দোলনের মাধ্যমে ৬৮ বছরের লাঞ্চনা-বঞ্চনার অবসান ঘটিয়ে স্বাধীন ভূখণ্ড পেয়েছি। আমরা বিলুপ্ত ছিটমহলবাসীরা গত ৩ বছর ধরে মুক্ত পাখির মতো জীবন কাটাচ্ছি। তাই আমাদের মুক্তির দিনটিকে স্মরণীয় করে রাখতে মঙ্গলবার ও বুধবার দুই দিনব্যাপী আমরা বিভিন্ন কর্মসূচি পালন করবো এবং প্রতিবছরই এসব কর্মসূচি পালিত হবে।


বিবার্তা/নয়ন/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com