সাদল্যাপুরে বর্ষালী ধান কাটা-মাড়াই শুরু
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১৫:৫০
সাদল্যাপুরে বর্ষালী ধান কাটা-মাড়াই শুরু
তোফায়েল হোসেন জাকির, গাইবান্ধা থেকে
প্রিন্ট অ-অ+

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলার দিগন্ত জুড়ে খোলা মাঠে দুলছে কৃষকের স্বপ্ন। ধুধু চোখে নজর কাড়ছে বর্ষালী ধানের ক্ষেত। কৃষকের কাঙ্খিত স্বপ্ন এবার তারা আশাতীত ফলন পাবেন। ইতোমধ্যে ধান কাটা-মাড়াইয়ের কাজ শুরু করেছেন তারা।


গেল ইরি-বোরো ধান ঘর তোলার রেশ কাটতে না কাটতেই সাদুল্যাপুর উপজেলায় বর্ষালী ধান আবাদে ব্যস্ত হয়ে পড়ে কৃষকরা। সম্প্রতি সেই ধান কাটায় ব্যস্ত সময় পাড় করছেন তারা।


বিশেষ করে উপজেলার উচু এলাকায় ইরি ধান কাটার সাথে সাথে বর্ষালী জাতের ধানের বীজ বপন করা হয়। প্রায় ১৫ দিনের মধ্যেই বোপনকৃত বীজ জমিতে রোপন করার উপযোগী হয়ে যায়। ইরি-বোরো মৌসুমে ধান পাকার সময় এবং কাটার সময় কাল বৈশাখি ঝড়, বৃষ্টি ও বৈরি আবহাওয়ায় কুষকরা নাকাল হয়ে পরলেও আবাদী জমি পতিত রাখতে নারাজ তারা। তাই পুরো বর্ষা নামার আগেই মাঠে নেমেছিলেন কৃষকরা।


উপজেলার জামালপুর এলাকার কৃষক ছাত্তার মন্ডল বলেন, এবারে বর্ষালী জাতের ধানের চারা ২ বিঘা জমিতে রোপন করা হয়েছিল। সম্প্রতি ধান কাটা শুরু করা হয়েছে। প্রতি বিঘা জমিতে প্রায় ১৫ থেকে ১৮ মন হারে ধানের ফলন পাওয়া যেতে পারে।


ধান কাটা শ্রমিক মিলন ও আতাউর রহমান জানান, আমরা শ্রম বিক্রি করে দিনাতিপাত করি। ইরি-বোরো ধান কাটার পর আমাদের দীর্ঘদিন বসে থাকতে হয়। এর ফলে অর্থ সংকটে পড়ি। এখন ওই চিন্তা থেকে রেহাই পেয়েছি। কারণ-বোরো ধান কাটার পরই বর্ষালী ধান রোপন করছেন কৃষকরা। তাই এ চাষাবাদে আমারা শ্রম বিক্রি করতে পেরে আর্থিক দুশ্চিন্তা থেকে মুক্ত।


উপ-সহকারী কৃষি কর্মকর্তা আবু তাহের মিয়া জানান, কৃষকরা ব্রি-৪৮ ও ৫৫ এবং কুদরত জাতের ধান চাষাবাদ করেছেন। বিঘা প্রতি ৪-৫ হাজার টাকা খরচ করে ৯০ দিনের মধ্যে এ ধান কর্তন করার পর এখন আমন ধান চাষাবাদ করতে পারবেন কৃষকরা।


সাদুল্যাপুর উপজেলা কৃষি সম্প্রসারণ অফিসার জোবায়দুর রহমান জানান, গত বর্ষা মৌসুমে এই উপজেলায় মাত্র ৪৫ হেক্টর জমিতে ধানের আবাদ করেছিলেন কৃষকরা। কৃষকরা ভাল ফলন পাওয়ায় এবারে ১ হাজার ৫শ হেক্টর জমিতে বর্ষালী ধান করেছেন।


বিবার্তা/তোফায়েল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com