বিসিসি নির্বাচন: বৈধ অস্ত্র জমা দেয়ার নির্দেশনা নেই এখনো
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ১১:২৬
বিসিসি নির্বাচন: বৈধ অস্ত্র জমা দেয়ার নির্দেশনা নেই এখনো
বরিশাল প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বরিশাল সিটি করপোরেশন (বিসিসি) নির্বাচনের বাকি আর মাত্র ৩ দিন। বিগত দিনগুলোতে জাতীয় সংসদ নির্বাচন, সিটি নির্বাচনসহ অন্যান্য নির্বাচনে বৈধ অস্ত্র জমা কিংবা অবৈধ অস্ত্র উদ্ধারে স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও নির্বাচন কমিশন থেকে নির্দেশনা আসলেও বিসিসি নির্বাচনে বরিশালে এখন পর্যন্ত এ রকম কোনো নির্দেশনা আসেনি।


পূর্বের নির্বাচনগুলাতে সংশ্লিষ্ট দফতর থেকে বৈধ অস্ত্র জমা নেয়ার নির্দেশনা আসলেও এবারে এখন পর্যন্ত কোনো নির্দেশনা আসেনি বলে জানিয়েছেন কোতয়ালী মডেল থানার অস্ত্রের দায়িত্বে থাকা এসআই নজরুল ইসলাম।


কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতেই প্রতিটি নির্বাচনের আগে ওই নির্দেশনা থাকে বলে জানান সংশ্লিষ্ট কর্মকর্তারা।


বরিশাল জেলা প্রশাসক অফিস সুত্রে জানা গেছে, মেট্টোপলিটনের কোতয়ালী মডেল থানা এলাকায় সরকার অনুমোদিত (বৈধ) লাইসেন্সধারী বন্দুক ও শর্টগান রয়েছে ১৫৩টি, পিস্তল, রিভালবার, রাইফেল রয়েছে ১০৭টি। কাউনিয়া থানার আওতাধীন বন্দুক ও শর্টগান রয়েছে ৪৮টি, পিস্তল, রিভালবার, রাইফেল রয়েছে ২৭টি। এয়ারপোর্ট থানার আওতাধীন লাইসন্সধারী বন্দুক ও শর্টগান রয়েছে চারটি, পিস্তল, রিভালবার, রাইফেল আটটি। বন্দর থানার আওতাধীন বন্দুক ও শর্টগান রয়েছে ১৩টি, পিস্তল, রিভালবার, রাইফেল চারটি।


সেই হিসেবে বরিশাল মেট্টোপলিটন এলাকায় সর্বমোট সরকার অনুমাদিত (বৈধ) বিভিন্ন ধরনের অস্ত্র রয়েছে ৩৬২টি। নিয়ম অনুযায়ী নির্বাচনের আগে ওই সব বৈধ অস্ত্র সংশ্লিষ্ট থানায় জমা দেয়ার নিয়ম থাকলেও, আজ পর্যন্ত সরকারি কোনো নির্দেশনা না থাকায় নিয়মিতভাবে দেয়া হয়নি অস্ত্র জমা।


অপরদিকে নির্বাচন কিংবা বিশেষ কোনো উপলক্ষকে কেন্দ্র করে শহরের গুরুত্বপূর্ণ স্থানে বসানো হয় চেকপোস্ট। উদ্ধারের চেষ্টা করা হয় অবৈধ অস্ত্র। কিন্তু সেই স্থান থেকে এবার বরিশালে শুধু মাত্র র‌্যাব-৮ একটি মাত্র অস্ত্র উদ্ধার করেছে তাও আবার বাগেরহাট জেলা থেকে। তবে মেট্রোডিবি বেশ কয়েকটি অস্ত্র উদ্ধার করেছে।


তথ্য বলছে, বরিশাল মেট্টোপলিটনের ৪ থানার মধ্যে তিনটি থানা এলাকা নিয়ে বরিশাল সিটি করপোরেশন গঠিত। তবে এর মধ্যে এয়ারপার্ট থানা ও কাউনিয়া থানা এলাকার কিছু এলাকা সিটি এলাকার বাইরে রয়েছে।


এ ব্যাপার বিএমপির মুখপাত্র এসি ডিবি নাছির মল্লিক বলেন, যেহেতু নির্বাচন কমিশন থেকে কোনো নির্দেশনা নেই, তাই আমরা লাইসেন্সধারী অস্ত্র জমা নেয়ার বিষয় কোনো সিদ্ধান্ত নেই নি। তবে অবৈধ অস্ত্র উদ্ধারে অভিযান চলছে জোরালাভাবে।


বিবার্তা/আরিফ/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com