শিরোনাম
পানির নিচে শূণ্য রেখার রোহিঙ্গা ক্যাম্প
প্রকাশ : ২৬ জুলাই ২০১৮, ০১:৩৯
পানির নিচে শূণ্য রেখার রোহিঙ্গা ক্যাম্প
উখিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গত কয়েকদিনের টানা ভারী বর্ষণ ও পাহাড়ী ঢলের পানিতে তলিয়ে গেছে নাইক্ষ্যংছড়ির সীমান্তের তুমব্রু শূণ্যে রেখার রোহিঙ্গা শরণার্থী ক্যাম্প।


গতকাল বুধবার সকাল ৬ টার দিকে হঠাৎ করেই তুমব্রু খালের পানি বৃদ্ধি পেয়ে ক্যাম্পের বাড়ীঘর কোমর পানিতে তলিয়ে গেলে রোহিঙ্গাদের মধ্যে ভীতিকর পরিবেশের সৃষ্টি হয়। এসময় রোহিঙ্গারা ছেলে মেয়ে নিয়ে নিকটস্থ পাহাড়ে বা উচু এলাকায় আশ্রয় নিলেও তাদের মালামাল, খাবার জাতীয় নিত্যপণ্য পানিতে ভেসে গেছে। আশ্রয়হীন এসব অভুক্ত রোহিঙ্গাদের মানবেতর দিন যাপন করতে হচ্ছে।


স্থানীয় চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর আজিজ স্বীকার করে বলেন, তাদের হাতে যা খাবার আছে তা শেষ হয়ে গেলে প্রায় ৬‘শ পরিবারের রোহিঙ্গা শরণার্থীদের অনহারে ঝড় বৃষ্টি মাথায় নিয়ে দিন যাপন করতে হবে।


গতকাল বুধবার সকালে সরেজমিনে কোনার পাড়া শূণ্যরেখার অবস্থা পর্যবেক্ষণ করতে তুমব্রু গিয়ে দেখা যায়, তুমব্রু খাল ও শূণ্যে রেখার আশ্রয় শিবির পানিতে একাকার হয়ে পড়েছে। মাছাংঘরে বেশ কিছু রোহিঙ্গা আশ্রয় নিলেও বেশির ভাগ রোহিঙ্গা ছেলে মেয়ে নিয়ে আশ্রয়হীন হয়ে পড়েছে।


স্থানীয়রা জানালেন, অথৈ পানি পেরিয়ে এপার থেকে রোহিঙ্গাদের খাবার সরবরাহ করা কোনোভাবে সম্ভব নয়।


গ্রামবাসীরা জানান, ভারী বৃষ্টি অব্যাহত থাকলে মাছাংঘরে যে সব রোহিঙ্গা আশ্রয় নিয়েছে তাদের অবস্থা আরো অবনতি হবে।


মুঠোফোনে শূণ্য রেখা রোহিঙ্গা ক্যাম্পের নেতা দিল মোহাম্মদ জানান, গত তিন দিন ধরে বৃষ্টি হলেও পানি উঠেনি। গতকাল বুধবার সকাল ৬ টার দিকে ওজান থেকে নেমে আসা পাহাড়ী ঢলের পানিতে গোটা আশ্রয় শিবির কোমর পানিতে তলিয়ে যায়। এমন অবস্থার জন্য অপ্রস্তুত রোহিঙ্গারা দিকবেদিক ছুটাছুটি করে উচু এলাকায় আশ্রয় নিলেও তাদের খাবার বলতে কিছুই নেই।


দিল মোহাম্মদ আরো জানান, তাদেরকে নিরাপদ স্থানে সরিয়ে না নেয়া পযন্ত গোটা বর্ষায় পানির সাথে পাল্লা দিয়ে ঝুঁকিতে দিন যাপন করতে হবে।


এপার ওপার যোগাযোগ বন্ধ হয়ে যাওয়ার কারণে রেডক্রিসেন্ট সোসাইটির পক্ষ থেকে তাদেরকে সহযোগিতা দেয়া সম্ভব হচ্ছে না বলে রেডক্রিসেন্ট সোসাইটির কর্মীরা জানিয়েছেন।


রোহিঙ্গা মাঝি শাহ আলম জানান, আশ্রয়হীন রোহিঙ্গাদের খাবার রান্না করার জন্য রোহিঙ্গা কর্মীরা আয়োজন শুরু করলেও কখন তারা দুমুঠো খেতে পারে তার কোন নিশ্চয়তা নেই। তাছাড়া তুমব্রুর সাথে যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ায় রোহিঙ্গাদের অসহায় অবস্থায় সময় কাটাতে হচ্ছে কখন পানি কমে যায়।
তবে স্থানীয়রা জানালেন, ভয়ের কিছু নাই, বৃষ্টি কমলেই পানি দ্রুত নেমে যাবে। এতে পরিস্থিতি আবারো স্বাভাবিক হয়ে উঠবে।


কক্সবাজার ৩৪ বিজিবির অধিনায়ক লেঃ কর্ণেল মঞ্জুরুল হাসান খান তুমব্রু শূণ্যরেখা আশ্রয় শিবিরের একাংশ তলিয়ে যাওয়ার সত্যতা স্বীকার করে বলেন, আশ্রয়হীন রোহিঙ্গাদের খাবার ও সার্বিক সেবা সমূহ প্রদান করার জন্য রেডক্রিসেন্ট সংশ্লিষ্টদের নির্দেশ দেয়া হয়েছে।


৩৪ বিজিবির উপ- অধিনায়ক মেজর ইকবাল আহম্মদ বলেন, সকাল থেকে ভারী বৃষ্টি হওয়ায় পানি বৃদ্ধি হয়ে রোহিঙ্গাদের বাড়ীঘর প্লাবিত হয়। এখন পানি একটু একটু করে নামতে শুরু করেছে।


বিবার্তা/জেহাদ/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com