বিষখালীর ভাঙনে বিলীনের পথে সাইক্লোন শেল্টার
প্রকাশ : ২২ জুলাই ২০১৮, ১৯:২১
বিষখালীর ভাঙনে বিলীনের পথে সাইক্লোন শেল্টার
ঝালকাঠি প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ঝালকাঠিতে বিষখালী নদীর ভাঙ্গনে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন শেল্টার বিলীন হতে বসেছে। ইতোমধ্যে বেজমেটের নিচের মাটি সরে গেছে। যেকোন মুহুর্তে দেবে যেতে পারে ভবনটি। আতঙ্কে স্কুলে ছাত্র-ছাত্রী আসা প্রায় বন্ধ হয়ে গেছে। শিক্ষকরা স্কুলে গেলেও সব সময় ভয়ে ভয়ে থাকেন।


মাত্র ৪ বছর আগে প্রায় পৌনে তিন কোটি টাকা ব্যয়ে এ সাইক্লোন শেল্টারটি নির্মাণ করা হয়েছে। এলজিইডি এ পরিস্থিতির জন্য পানি উন্নয়ন বোর্ডকে দায়ী করলেও তাদের কোনো বক্তব্য পাওয়া যায়নি।


ইমারজেন্সি সাইক্লোন রিকভারি অ্যান্ড রেষ্ট্রোরেশন প্রজেক্টের আওতায় বিশ্ব ব্যংকের অর্থায়নে ২০১৩-১৪ অর্থ বছরে পশ্চিম দেউরী সরকারি প্রাথমিক বিদ্যালয় কাম সাইক্লোন সেল্টারটি নির্মাণ করা হয়। এতে প্রক্কলিত ব্যায় ধরা হয়েছিল ২ কোটি ১০ লাখ টাকা কিন্তু ব্যায় হয় ২ কোটি ৭৬ লাখ টাকা।


ওই সময় ভাঙ্গন কবলিত বিষখালী নদীর মাত্র ১০০ গজের মধ্যে এ ধরনের ভবন নির্মানে স্থানীয়রা আপত্তি জানিয়েছিল। কিন্তু কর্তপক্ষ তাতে ভ্রুক্ষেপ করেনি। তখন বলা হয়েছিল পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের ব্যবস্থা করবে। কিন্তু এ ধরনের কোন পদক্ষেপ না নেয়ায় ভবনটি ভাঙ্গনের মুখে এসে পরেছে।


ইতোমধ্যে সংযোগ সড়ক বিলীন হয়ে গেছে সরে গেছে ভবনের বেজমেমন্টের নিচের মাটি। বিলীন হয়ে গেছে স্থানীয় বাজারটিও। ভবনটি এখন শুধুমাত্র পাইলিংয়ের ওপর দাঁড়িয়ে আছে। বিদ্যালয়ের শিক্ষক ও স্থানীয়রা দ্রুত ভাঙ্গন রোধে কার্যকর পদক্ষেপ নেয়ার দাবি জানিয়েছেন।


এব্যপারে ঝালকাঠি স্থানীয় সরকার প্রকৌশল বিভাগের নির্বাহী প্রকৌশলী মো. রুহুল আমীনের সাথে যোগাযোগ করা হলে তিনি জানান, ভবনটি নির্মাণের সময় পানি উন্নয়ন বোর্ড নদী শাসনের একটি প্রকল্পের কাজ শুরু করলেও সেটি শেষ না করায় এ সমস্যার সৃষ্ঠি হয়েছে।


ঝালকাঠিতে পানি উন্নয়ন বোর্ডের কোন কর্মকর্তা না থাকায় এ ব্যাপারে তাদের বক্তব্য পাওয়া যায়নি।


বিবার্তা/আমিনুল/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com