বরিশাল মহানগরী গড়তে একমঞ্চে আ.লীগ-বিএনপি
প্রকাশ : ২০ জুলাই ২০১৮, ২২:৫৫
বরিশাল মহানগরী গড়তে একমঞ্চে আ.লীগ-বিএনপি
বরিশাল ব্যুরো
প্রিন্ট অ-অ+

‘বরিশাল সিটি করপোরেশনে নাগরিক অগ্রাধিকার’ শীর্ষক গোলটেবিল বৈঠকে একসোথে বসলেন নগরের আওয়ামী লীগ ও বিএনপির নেতারা। বৈঠকে স্থানীয় নাগরিক সমাজের ৮০ জনপ্রতিনিধি স্থানীয় প্রধান ৫টি ইস্যুতে নিজ নিজ সুপারিশ তুলে ধরেন।


গোলটেবিল বৈঠকে উঠে আসে- উন্নত সড়ক ব্যবস্থা, পর্যাপ্ত পয়ঃনিষ্কাশন, আধুনিক বর্জ্য ব্যবস্থাপনা, কেন্দ্রীয়ভাবে পার্কিং সুবিধা, পথচারীদের জন্য রাস্তায় পর্যাপ্ত পদচারণা ব্যবস্থা গ্রহণ, নারী ও পুরুষের জন্য স্বাস্থ্যসম্মত টয়লেট নির্মাণসহ শহরের মাস্টার প্ল্যান বাস্তবায়নের জন্য সঠিক অবকাঠামো তৈরি করা। দখলকৃত ও ভরাট হয়ে যাওয়া নদীর তীর ও খালগুলো পুনরুদ্ধার করে জলাবদ্ধতা সমস্যা দুরীকরণ, কীর্ত্তনখোলা নদী ও খাল ড্রেজিং করা, খাল সম্প্রসারণ, ড্রেইনগুলোর নিয়মিত রক্ষণাবেক্ষণ, পলিথিন ও প্লাস্টিক ব্যাগ ব্যবহার নিষিদ্ধকরণ। সব বয়সী নাগরিকদের জন্য পার্ক, সাংস্কৃতিক কেন্দ্র, খেলার মাঠ নির্মাণ, নদীর ধারে হাঁটার জায়গা ও বেঞ্চ তৈরি করা, নিয়মিত ক্রীড়া ও সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা। নারীদের জন্য নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা, নিরাপদ পরিবহন নিশ্চিত করা, নারী উদ্যোক্তাদের জন্য বাজার নির্মাণ, হোস্টেল, শিশুদের জন্য দিবাযত্ন কেন্দ্র স্থাপন, নারীদের জন্য পৃথক পাবলিক টয়লেট স্থাপন এবং কম হারে ট্রেড লাইসেন্স ইস্যুকরণ প্রভৃতি সুপারিশ।


ডেমোক্রেসি ইন্টারন্যাশনালের আয়োজনে বরিশালের জনসাধারণের দৃষ্টিতে জনগুরুত্বপূর্ণ নাগরিক ইস্যুগুলো নিয়ে আলোচনায় অংশ নেন বরিশাল মহানগর আওয়ামী লীগের সভাপতি আ্যডভোকেট গোলাম আব্বাস চৌধুরী দুলাল, বরিশাল মহানগর আওয়ামী লীগের জেষ্ঠ্য সহ-সভাপতি আ্যডভোকেট আফজালুল করিম, বিএনপি’র কেন্দ্রীয় নির্বাহী কমিটির সাংগঠনিক সম্পাদক আ্যডভোকেট বিলকিস জাহান শিরিন, বরিশাল উত্তর জেলা বিএনপি’র সভাপতি মেজবাহ উদ্দিন ফরহাদ। উভয় দলের রাজনৈতিক নেতৃবৃন্দ নাগরিক সমাজের তুলে ধরা নাগরিক সমস্যাগুলোকে প্রকট বলে মনে করেন।


বিবার্তা/আরিফ/কামরুল

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com