শিরোনাম
কক্সবাজার-টেকনাফ সড়কে যানজট, বাড়ছে দুর্ঘটনা
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ২০:৫৫
কক্সবাজার-টেকনাফ সড়কে যানজট, বাড়ছে দুর্ঘটনা
কায়সার হামিদ মানিক, উখিয়া
প্রিন্ট অ-অ+

কক্সবাজার-টেকনাফ আরকান (শহীদ এটিএম জাফর) সড়কে যানবাহনের সংখ্যা দিন দিন বাড়তে থাকার কারণে বাড়ছে দুর্ঘটনা। গত ২ মাসে প্রায় ২০ জনের অধিক পথচারী নিহত ও ২ শতাধিক যাত্রী আহত হয়েছেন।


বিপর্যস্ত হয়ে উঠেছে উখিয়া-টেকনাফের স্বাভাবিক জীবনযাত্রা। স্কুল, কলেজ, মাদ্রাসাগামী ছাত্র/ছাত্রীদের নিয়ে শঙ্কায় পড়েছে অভিভাবক মহল।


সম্প্রতি উপজেলা পরিষদ সম্মেলন কক্ষে অনুষ্ঠিত এক সেমিনারে যানজটে নাকাল সাধারণ মানুষের মৃত্যুঝুঁকি এড়াতে কক্সবাজার-টেকনাফ সড়কটি ৪ লেইনে উন্নিত করার দাবি জানানো হলেও তা বাস্তবায়ন হচ্ছেনা। সড়কের বিভিন্ন অংশে ফাটল ধরার কারণে দুর্ঘটনাও নিত্যনৈমিত্তিক বিষয় হয়ে দাড়িয়েছে। সড়ক দুর্ঘটনা থেকে পরিত্রাণ পেতে ভারী যান চলাচলের সময়সীমা নির্ধারণের দাবি জানিয়েছেন সচেতন মহল।


উখিয়া মাস্টার্স কলেজের ইতিহাস বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক তহিদুল আলম তহিদ বলেন, রোহিঙ্গা আসার পর থেকে কক্সবাজার-টেকনাফ আরকান সড়কের মাত্রাতিরিক্ত হারে যানবাহন সংখ্যা বেড়েছে। যানবাহনের তুলনায় সড়কের উন্নয়ন না হওয়ায় প্রতিনিয়ত দুর্ঘটনা ঘটছে। এনজিও সংস্থার ব্যবহৃত গাড়ির পাশাপাশি ভারী যানবাহন চলাচলের কারণে প্রাণহানির সংখ্যাও বাড়ছে।


তিনি দাবি করেন, দুর্ঘটনা প্রতিরোধ করতে হলে ভারী যান চলাচলে একটি নির্দিষ্ট সময়সীমা বেঁধে দিতে হবে। সকাল ৮টা থেকে রাত ৯টা পর্যন্ত ভারী যানবাহন চলাচল বন্ধ রাখলে দুর্ঘটনা এবং যানজট রোধ করা সম্ভব। এছাড়া ক্ষতিগ্রস্ত সড়কও মেরামত করতে হবে।


উখিয়া থানার ওসি মো. আবুল খায়ের বলেন, ওয়ান ওয়ে কক্সবাজার-টেকনাফ সড়কটি এমনিতে সংকুচিত। তার ওপর এ সড়কে দৈনিক ১০ হাজারের অধিক যানবাহন চলাচল করছে। সড়কপথে পুলিশ, হাইওয়ে পুলিশ, ট্রাফিক পুলিশ, আর্ম পুলিশ, ব্যাটলিয়ান পুলিশ সার্বক্ষণিক দায়িত্বপালন করলেও অদক্ষ, অযোগ্য চালকের কারণে সড়ক দুর্ঘটনা রোধ করা যাচ্ছেনা।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী জানান, কক্সবাজার-টেকনাফ সড়কটি ৪ লেইনে উন্নিত করার প্রয়োজনীয় পদক্ষেপ নেয়া হলেও এর আগে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভ ও এলজিইডি সড়কে হালকা যানবাহন চলাচলের বিষয়টি উর্ধ্বতন কর্তৃপক্ষের নিকট আবেদন করা হয়েছে।


বিবার্তা/মানিক/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com