শিরোনাম
রাজশাহী বোর্ডে পাশের হার ৬৬.৫১, বেড়েছে পাশের সংখ্যা
প্রকাশ : ১৯ জুলাই ২০১৮, ১৫:৪৭
রাজশাহী বোর্ডে পাশের হার ৬৬.৫১, বেড়েছে পাশের সংখ্যা
রাজশাহী ব্যুরো
প্রিন্ট অ-অ+

এবারের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডে পাসের হার বেড়েছে। তবে কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। বৃহস্পতিবার দুপুরে রাজশাহী মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সভাকক্ষে সংবাদ সম্মেলন করে পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর ড. আনারুল হক প্রামানিক এসব তথ্য জানান।


তিনি জানান, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। ২০১১ সালের পর রাজশাহী বোর্ডে পাসের হার এবারই সর্বনিম্ন।


এবারের এইচএসসির ফলাফলে রাজশাহী বোর্ডে পাসের হার বাড়লেও কমেছে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা। বোর্ডের আট জেলায় এবার চার হাজার ১৩৮ জন শিক্ষার্থী জিপিএ-৫ পেয়েছে। ২০১৭ সালে জিপিএ-৫ প্রাপ্ত শিক্ষার্থীর সংখ্যা ছিল পাঁচ হাজার ২৯৪ জন। অবশ্য এর আগের বছর জিপিএ-৫ পেয়েছিল ছয় হাজার ৭৩ জন।


সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৮ সালের এইচএসসি পরীক্ষায় রাজশাহী শিক্ষা বোর্ডের অধীন ৭৫৬টি কলেজের মোট পরীক্ষার্থীর সংখ্যা ছিল এক লাখ ৪১ হাজার ৫৮৬ জন। এর মধ্যে পাস করেছে ৯২ হাজার ৬৭৪ জন। গত বছরের তুলনায় এবার ছাত্র এবং ছাত্রী উভয়েরই পাসের হার কমেছে।


রাজশাহী শিক্ষা বোর্ডের অধীনে এবার মোট ৩৮ জন প্রতিবন্ধী পরীক্ষার্থী পরীক্ষা দেয়। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী ৩০ জন এবং শারীরিক প্রতিবন্ধী আটজন। শারীরিক প্রতিবন্ধী আটজনের মধ্যে পাস করেছে চারজন। আর ৩০ জন দৃষ্টি প্রতিবন্ধীর মধ্যে পাস করেছে ২৮ জন। এর মধ্যে দৃষ্টি প্রতিবন্ধী বগুড়ার শাহ্ সুলতান কলেজের নাইমা আখতার ও পাবনার শহীদ বুলবুল কলেজের মমিনুর ইসলাম জিপিএ-৫ পেয়েছে।



এ বছর বহিষ্কৃত পরীক্ষার্থীর সংখ্যা ২৮ জন। অকৃতকার্য পরীক্ষার্থীর সংখ্যা ৩৫ হাজার ৩৭ জন। পরীক্ষা কেন্দ্রের সংখ্যা ছিল ১৯৮টি। বোর্ডে এবার ১৯টি কলেজের শতভাগ শিক্ষার্থী পাস করেছে। তবে কেউ পাস করেনি বোর্ডের ছয়টি কলেজে।


সংবাদ সম্মেলনে বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক সামসুল কালাম আজাদ বলেন, রাজশাহী শিক্ষা বোর্ডে এবার কেন পাসের হার কমেছে তা খতিয়ে দেখা হবে। আর আগামীতে পাসের হার এবং ফলাফল যেন ভালো হয় সে জন্য কলেজগুলোকে প্রয়োজনীয় দিকনির্দেশনা দেয়া হবে।


ছয় বছরে খারাপ ফল : বিগত ছয় বছরের মধ্যে সবচেয়ে কম পাসের হার রাজশাহী শিক্ষা বোর্ডের। এমন পাসের হার নিয়েও দেশের দ্বিতীয় সেরা হয়েছে এ শিক্ষা বোর্ড। এবারে রাজশাহী শিক্ষা বোর্ড থেকে এইচএসসি পরীক্ষায় পাসের হার ৬৬ দশমিক ৫১ শতাংশ। বিগত ছয় বছরের সবচেয়ে খারাপ ফলাফল এটি।


রাজশাহী শিক্ষা বোর্ডে ২০১৭ সালে ৭১ দশমিক ৩০ শতাংশ, ২০১৬ সালে ৭৫ দশমিক ৪০ শতাংশ, ২০১৫ সালে ৭৭ দশমিক ৫৪ শতাংশ, ২০১৪ সালে ৭৮ দশমিক ৫৫ শতাংশ, ২০১৩ সালে ৭৭ দশমিক ৬৯ শতাংশ ও ২০১২ সালে এইচএসসিতে পাসের হার ছিল ৭৮ দশমিক ৪৪ শতাংশ।


বিবার্তা/তারেক/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com