শিরোনাম
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু
প্রকাশ : ১৪ জুলাই ২০১৮, ১৭:০০
ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু
বিবার্তা ডেস্ক
প্রিন্ট অ-অ+

সারাদেশে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন শুরু হয়েছে। শনিবার সকাল থেকে ৫ বছরের কম বয়সী শিশুদের এই ক্যাপসুল খাওয়ানো শুরু হয়।


বরিশাল ব্যুরো


বরিশাল সিটি করপোরেশনের আখতার আমজাদ নগর স্বাস্থ‍্য কেন্দ্রে ক‍্যাম্পেইনের উদ্বোধন করা হয়। বিসিসির প্রধান নির্বাহী মো. ওহেদুজ্জামান এ ক‍্যাম্পেইন কার্যক্রম উদ্বোধন করেন।


এ সময় উপস্থিত ছিলেন বিসিসির প্রধান স্বাস্থ‍্য কর্মকর্তা মতিউর রহমান, ইউনিসেফ বিভাগীয় প্রতিনিধি তৌফিক এলাহী, বিসিসি সচিব মো. ইসরাইল মিয়া প্রমুখ।


এর আগে সকাল ৮টায় বরিশাল শের-ই বাংলা মেডিকেল কলেজ হাসপাতালে ক্যাম্পেইনের উদ্বোধন করেন পরিচালক ডা. মো. বাকির হোসেন।


শনিবার বরিশাল জেলা ও সিটি কর্পোরেশন এলাকার ৩ লাখ ৫৩ হাজার ৫৫৬ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে বরিশাল জেলার ১০ উপজেলায় খাওয়ানো হয় ৩ লাখ ৪ হাজার ৩৩১ জনকে ও সিটি এলাকার ৩০টি ওয়ার্ডের বিভিন্নস্থানে ৪৯ হাজার ২২৫ জন শিশুকে।


রংপুর


রংপুর সিটি কর্পোরেশন এলাকার ৫ বছরের কম বয়সী সকল শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর দায়িত্বে নিয়োজিত কারো অবহেলা সহ্য করা হবে না বলে জানিয়েছেন মেয়র মোস্তাফিজার রহমান মোস্তফা।


শনিবার সকালে সিটি কর্পোরেশন ভবনে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইনের প্রথম রাউন্ডের উদ্বোধনকালে তিনি এ হুঁশিয়ারি দেন। এ সময় মেয়র এক শিশুর মুখে ভিটামিন এ ক্যাপসুল তুলে দিয়ে ক্যাম্পেইনের উদ্বোধন করেন।


এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন রসিকের প্রধান নির্বাহী প্রকৗশলী আকতার হোসেন আজাদ, সচিব আবু মুসা মোহাম্মদ জঙ্গী, প্রধান স্বাস্থ্য কর্মকর্তা ডা. কামরুজ্জামান ইবনে তাজ, মেয়রের ব্যক্তিগত সচিব জাহিদ হাসান লুসিড প্রমুখ।



নগরীর ২৯৭টি অস্থায়ী কেন্দ্রে ৬৬৬ জন স্বাস্থ্যকর্মী ও স্বেচ্ছাসেবীর মাধ্যমে ভিটামিন এ ক্যাপসুল ক্যাম্পেইনের কার্যক্রম চলে। ৬ থেকে ১১ মাস বয়সী ২০ হাজার ৩০০ শিশুকে নীল রঙের এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী ১ লাখ ৮ হাজার ২৫০ জন শিশুকে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানোর টার্গেট নেয়া হয়েছে।


এদিকে সকালে রংপুর জেলা সিভিল সার্জনের আয়োজনে সদর উপজেলার হরিদেবপুর ইউনিয়নের গোকুলপুর কমিউনিটি ক্লিনিকে ক্যাম্পেইনের উদ্বোধন করেন স্বাস্থ্য বিভাগের রংপুর বিভাগীয় পরিচালক ডা. মো. মুস্তাফিজুর রহমান। এ সময় সেখানে উপস্থিত ছিলেন সিভিস সার্জন ডা. আবু মো. জাকিরুল ইসলাম, ডেপুটি সিভিল সার্জন ডা. মো. মোকাদ্দেল হোসেন, নিউট্রিশন ইন্টারন্যাশনালের জেলা সমন্বয়ক লংকেশ বর্মন প্রমুখ।


শনিবার ক্যাম্পেইনের প্রথম রাউন্ডে রংপুর জেলার ৩ লাখ ৫৩ হাজার ৮৬৮ জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।


দিনাজপুর


দিনাজপুরের বিভিন্ন উপজেলাতে এই ক্যাপসুল খাওয়ানো হয়। এর মধ্যে সকাল ১০টায় ফুলবাড়ী উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স চত্ত্বরে শুন্য থেকে পাঁচ বছর বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়। ক্যাম্পেইনের আনুষ্ঠানিক উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার আব্দুস সালাম চৌধুরী।


এ সময় উপজেলা স্বাস্থ্য ও পরিববার পরিকল্পনা কর্মকর্তা আলহাজ্ব ডা. নুরুল ইসলাম, উপজেলা কৃষি কর্মকর্তা এটিএম হামিম আশরাফ, মেডিক্যাল টেকনোলজিষ্ট (ইপিআই) মো. সাইফুল ইসলাম, উপজেলা প্রেসক্লাবের সভাপতি মো. হারুন-উর-রশীদ প্রমুখ।



একই সঙ্গে উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান চত্ত্বর, ৭টি ইউনিয়ানে ১৬৯টি কেন্দ্রে ও পৌরসভা এলাকায় ৪০ কেন্দ্রে মোট ২০৯টি কেন্দ্রে প্রায় ১৫ হাজার শিশুকে সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত শুন্য থেকে ৫ বছর বয়সী শিশুদের ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হয়।


ঝিনাইদহ


সকালে সদর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এ ক্যাম্পেইনের উদ্বোধন করেন জেলা প্রশাসক সরোজ কুমার নাথ। এ সময় জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও পৌর মেয়র সাইদুল করিম মিন্টু, সিভিল সার্জন ডা. রাশেদা সুলতানা, সদর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. সাজ্জাদ আহম্মেদসহ স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।



দিনব্যাপী জেলার ৬টি উপজেলায় ১৭৬৭টি কেন্দ্রের মাধ্যমে ৬ মাস থেকে ৫৯ মাস বয়সী ২ লাখ ৩৬ হাজার শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হয়।


বিবার্তা/আরিফ/রশীদ/মেহেদী/কোরবান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com