শিরোনাম
১৪০টির বেশি দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানি হচ্ছে
প্রকাশ : ১২ জুলাই ২০১৮, ১৪:০৫
১৪০টির বেশি দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানি হচ্ছে
সাভার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

শিল্পমন্ত্রী আমির হোসেন আমু ও আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য বলেছেন, বর্তমানে বাংলাদেশ বিশ্বের ১৪০টির বেশি দেশে প্রক্রিয়াজাত খাদ্যপণ্য রফতানি করছে।


তিনি বলেন, ২০২১ সালের মধ্যে খাদ্য প্রক্রিয়াজাতকরণ শিল্পখাতে বিলিয়ন ডলার রপ্তানি সম্ভব হবে। বর্তমানে দেশের প্রায় ২৫ লাখ ব্যবসায়ী খাদ্য ব্যবসার সাথে জড়িত।


সাভারের আশুলিয়ার দত্তপাড়ায় ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটিতে বৃহস্পতিবার দুই দিনব্যাপী ডিআইইউ এনএফই ক্যারিয়ার এক্সপো-২০১৮’র উদ্বোধনের সময় তিনি একথা বলেন।


শিল্পমন্ত্রী বলেন, দেশে এখন ২৪৬টি উন্নতমানের মাঝারি আকারের খাদ্য উৎপাদনকারী শিল্প প্রতিষ্ঠান রয়েছে। এসব শিল্প প্রতিষ্ঠানে উন্নত প্রযুক্তি ও দক্ষ কারিগরি জনবলের স্বল্পতা রয়েছে। অথচ আমাদের দেশে বিশ্ববিদ্যালয়গুলো থেকে পাস করা গ্র্যাজুয়েটরা চাকরি খুঁজে পায় না। কারণ তারা একাডেমিক শিক্ষার বাইরে কারিগরি ও প্রযুক্তিগত শিক্ষায় শিক্ষিত হয়নি।


এ সময় তিনি প্রাতিষ্ঠানিক শিক্ষার পাশাপাশি কারিগরি শিক্ষায় দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের প্রতি আহবান জানান।


আমু বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ এখন বিশ্বের কাছে উন্নয়নের রোল মডেল। রাষ্ট্রায়ত্ত চিনিকলে আখের বিকল্প হিসেবে সুগারবিট থেকে চিনি উৎপাদনের লক্ষে প্রকল্প বাস্তবায়নের কাজ এগিয়ে চলছে। আমরা তৃণমুল পর্যায়ে মানসম্মত খাদ্য শিল্প স্থাপনের প্রতি বিশেষ গুরুত্ব দিচ্ছি।


ড্যাফোডিল ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটির উপাচার্য অধ্যাপক ড. ইউসুফ মাহবুবুল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বাংলাদেশ এগ্রো প্রসেসর্স অ্যাসোসিয়েশনের (বাপা) সভাপতি এএফএম ফখরুল ইসলাম মুনশি, আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার, উপ-উপাচার্য অধ্যাপক ড.এস এম মাহবুব উল হক মজুমদারসহ আরো অনেকে।


বিবার্তা/শরিফুল/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com