শিরোনাম
চুয়াডাঙ্গায় দুই মাসে ৪৩ কেজি স্বর্ণ উদ্ধার, আটক ৫
প্রকাশ : ০৬ জুলাই ২০১৮, ০৮:৫৬
চুয়াডাঙ্গায় দুই মাসে ৪৩ কেজি স্বর্ণ উদ্ধার, আটক ৫
চুয়াডাঙ্গা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

চুয়াডাঙ্গায় বিজিবি-৬ ও বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দা দল অভিযান চালিয়ে গত দুই মাসে দামুড়হুদা উপজেলার দর্শনা কাস্টমস, নাস্তিপুর মাথাভাঙ্গা নদী ও লোকনাথপুর এলাকা থেকে ৪২ কেজি ৭৫৭গ্রাম ওজনের ৩৭২টি স্বর্ণের বার ও ১১টি খণ্ডবারসহ ৫জন স্বর্ণ চোরাকারবারিকে আটক করেছে।


আটককৃতরা হলো, আব্দুল মোতালেব (৫২), নুরুল ইসলাম (৪২), মাসুদ রানা (৪০), দেলোয়ার হোসেন (৫১) ও ইদ্রিস আলী (৫০)। ভারতে পাচারের উদ্দেশ্যে আনা এসব স্বর্ণের বার আটক করা হয়।


জানা গেছে, ২৫ এপ্রিল (বুধবার) দুপুরে চুয়াডাঙ্গা-৬ বর্ডার গার্ড ব্যাটালিয়নের সদস্যরা গোপন সংবাদের ভিত্তিতে জানতে পারে ভারতে একটি স্বর্ণের বড় চালা পাচার হবে। এমন সংবাদের ভিত্তিতে বিজিবির সদস্যরা আগে থেকে ওঁৎ পেতে থাকে। চোরাকারবারিরা বিজিবির উপস্থিতি টের পেয়ে দুপুর দেড়টার দিকে সোলজারঘাট নামকস্থানে মাথাভাঙ্গা নদীতে ৩টি বস্তা পানিতে ফেলে পালিয়ে যায়। পরে বিজিবি সদস্যরা মাথাভাঙ্গা নদী থেকে ৩টি বস্তা উদ্ধার করে।


বিজিবির কুষ্টিয়াস্থ সেক্টর কমান্ডার আরশাদ হোসেন, চুয়াডাঙ্গাস্থ বর্ডার গার্ড ব্যাটালিয়নের-৬ পরিচালক ইমাম হাসানসহ ঊর্ধ্বতন কর্মকর্তাদের উপস্থিতিতে ৩টি বস্তায় ৩৬ কেজি ৯২৮ গ্রাম ওজনের ৩২৪টি স্বর্ণের বার উদ্ধার করে। যার আনুমানিক মূল্য প্রায় ১৬ কোটি টাকা।


২৫ মে (শুক্রবার) দর্শনা চেকপোস্ট দিয়ে বিপুল পরিমাণ স্বর্ণের বার ভারতে চালান হবে, এমন সংবাদের ভিত্তিতে বেনাপোল কাস্টমস শুল্ক গোয়েন্দার নির্দেশে ৮ সদস্যের একটি টিম সকাল ৭টা থেকে চেকপোস্ট অবস্থান করছিল বেলা ১০টার দিকে ভারতগামী বাংলাদেশী নাগরিক আব্দুল মোতালেবকে আটক করে কাস্টমস অফিসে রাখা হয়। পরে দুপুর সাড়ে ১২টার দিকে শুল্ক গোয়েন্দা কর্মকর্তা ও সাংবাদিকদের উপস্থিতিতে তার দেহ তল্লাশি করে পায়ের জুতার ভেতর থেকে সাড়ে ৯টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। যার ওজন প্রায় ১ কেজি। যার আনুমানিক মূল্য প্রায় অর্ধ কোটি টাকা।


৭ জুন (বৃহস্পতিবার) গোপন সংবাদের ভিত্তিতে একই ভাবে অভিযান চালিয়ে দর্শনা আইসিপি চেকপোস্ট এলাকা থেকে পাসপোর্টধারী নুরুল ইসলাম (৪৫) ও মাসুদ রানাকে (৪০) আটক করে। পরে বেলা সাড়ে ১১টার দিকে সাংবাদিকদের উপস্থিতিতে তাদের লাগেজ ব্যাগ দুটি তল্লাশি করে বিশেষ কায়দায় লুকিয়ে রাখা ১৯টি সোনার বার ও ১১টি সোনার খণ্ডবার উদ্ধার করে। যার ওজন ২ কেজি ২৭৬ গ্রাম। যার আনুমানিক মূল্য ১ কোটি ১৩ লাখ টাকা।


২৯ জুন (শুক্রবার) দুপুর ২টার দিকে বেনাপোল শুল্ক গোয়েন্দা কর্তৃপক্ষ সীমান্তের দর্শনা জয়নগর চেকপোস্ট থেকে চোরাকারবারি দেলোয়ার হোসেনকে (৫১) আটক করে। পরে তার লাগেজে তল্লাশি করে লাগেজের হাতলের ভিতরে অভিনব কায়দায় লুকিয়ে রাখা ১৩ পিস স্বর্ণের বার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের বারের ওজন ১ কেজি ৪৬৬গ্রাম। যার আনুমানিক মূল্য ৭২ লাখ টাকা।


সর্বশেষ ২ জুলাই (সোমবার) ভোরে চুয়াডাঙ্গা বিজিবি-৬ দামুড়হুদার লোকনাথপুর এলাকায় অভিযান চালিয়ে ৭টি স্বর্ণের বারসহ ইদ্রিস আলীকে (৫০) আটক করে। পরে সকাল ৮টার দিকে চুয়াডাঙ্গা সদর দফতরে তার দেহ তল্লাশি করে প্যান্টের বেল্টের সাথে বিশেষ কৌশলে লুকিয়ে রাখা ৭টি স্বর্ণের বার উদ্ধার করা হয়। উদ্ধারকৃত স্বর্ণের বারের ওজন ৮১৫ গ্রাম। যার আনুমানিক মূল্য ৩৫ লাখ টাকা।


বিবার্তা/সালেকিন/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com