শিরোনাম
বিদ্যালয় মাঠে রাস্তার নির্মাণসামগ্রী, পাঠদান ব্যাহত
প্রকাশ : ০৩ জুলাই ২০১৮, ১৬:৫৩
বিদ্যালয় মাঠে রাস্তার নির্মাণসামগ্রী, পাঠদান ব্যাহত
জয়পুরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

জয়পুরহাটের কালাই উপজেলার বেগুনগ্রাম চশমায়ে উলুম ফাজিল মাদ্রাসা এবং বেগুনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠ দখল করে রাখা হয়েছে রাস্তার কাজের নির্মাণসামগ্রী।


নির্মাণসামগ্রীর ধুলাবালু, কালো ধোঁয়া, বিটুমিনের তীব্র গন্ধ ও প্লান্ট মেশিনের বিকট শব্দে ক্লাস করা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের। তীব্র কালো ধোঁয়ায় ওই এলাকা আচ্ছন্ন হয়ে পড়েছে।


সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, উপজেলা প্রকৌশল বিভাগের (এলজিইডি) অধীনে উপজেলার কালাই পাঁচশিরা থেকে মোলামগাড়ীহাট সড়কে মেজর মেইনটেন্স (পুনরায় মেরামত কার্পেটিংয়ের) কাজ করা হচ্ছে। এ কাজে ব্যয় ধরা হয়েছে ২৫ লাখ ৩১ হাজার ৯১৩ টাকা। কাজটি পেয়েছেন বগুড়া শহরের ইসলাম এন্টারপ্রাইজ। আর সাবঠিকাদার হয়ে কাজটি করছেন বাবলা নামের এক ব্যক্তি।


রাস্তায় কার্পেটিংয়ের কাজ শুরুর এক মাস আগে থেকে ওই দুটি শিক্ষা প্রতিষ্ঠানের মাঠে নির্মাণসামগ্রী বালু, পাথরের কুচি, বিটুমিনের ড্রাম রাখা হয়েছে। নির্মাণসামগ্রীর ধুলাবালু ও বিটুমিন গলানোর কাজে ব্যবহৃত হচ্ছে কাঠ, পুরনো জুতার তলা ও অন্যান্য সামগ্রী।


সরেজমিন দেখা গেছে, সোমবার শিক্ষা প্রতিষ্ঠান খোলা ছিল। আর জানালা-দরজা বন্ধ করে পাঠদান করতে হচ্ছে। মাদ্রাসার সামনের মাঠে বালু, পাথরের কুচি, বিটুমিনের ড্রাম ও পাথর-বালু মিশ্রণের জন্য প্লান্ট মেশিন বসানো হয়েছে। বিকট শব্দে চলছে সেটি। কাঠ ও পুরনো জুতার তলা জ্বালিয়ে বিটুমিন গলানো হচ্ছে। কালো ধোঁয়ায় ওই এলাকা আচ্ছন্ন হয়ে আছে। নির্মাণসামগ্রীর ধুলাবালু আর কালো ধোঁয়া ও বিটুমিনের তীব্র গন্ধে ক্লাস করা কষ্টকর হয়ে দাঁড়িয়েছে শিক্ষক ও শিক্ষার্থীদের।


বেগুনগ্রাম সরকারি প্রাথমিক বিদ্যালয়ের চতুর্থ ও পঞ্চম শ্রেণির শিক্ষার্থী সুমাইয়া, মিম, রাজু, মোস্তাফিজার, আয়েশা, জান্নাতুন, শাহেদ ও মাহমুদা জানান, স্কুলের মাঠে রাস্তার নির্মাণসামগ্রী রাখায় এগুলোর ধুলাবালু, কালো ধোঁয়া, গন্ধ ও মেশিনের বিকট শব্দে ক্লাস করা কষ্টকর হয়।


এই বিদ্যালয়ের প্রধান শিক্ষক হোসনি জাহান জানান, মাদ্রাসা ও সরকারি প্রাথমিক বিদ্যালয়ের একটিই মাঠ। রাস্তার নির্মাণ কাজের ঠিকাদারি প্রতিষ্ঠানের লোকদের এ মাঠে নির্মাণ সামগ্রী রাখতে নিষেধ করা হয়। কিন্তু বিষয়টি আমলে না নিয়ে তারা জানান, এ ব্যাপারে মাদ্রাসার অধ্যক্ষ ও সভাপতির কাছ থেকে তাদের অনুমতি নেয়া আছে।


বেগুনগ্রাম চশমায়ে উলুম ফাজিল মাদ্রাসার সভাপতি ডা. আব্দুল কুদ্দুস জানান, রমজানের ছুটির মধ্যেই নির্মাণ কাজ শেষ করার শর্তে ওই ঠিকাদারি প্রতিষ্ঠানকে মাদ্রাসার মাঠ ব্যবহারের অনুমতি দেয়া হয়। কিন্তু তারা কথার খেলাপ করে কাজ অব্যাহত রেখেছে।


ঠিকাদারী প্রতিষ্ঠানের সাবঠিকাদার বাবলু জানান, বিভিন্ন সমস্যার কারণে রমজানের মধ্যে কাজ শুরু করা যায়নি। বাধ্য হয়ে দিন চারেক আগে কাজ শুরু করা হয়েছে। আর একদিনের মধ্যে বাকি কাজ শেষ হবে।


উপজেলা মাধ্যমিক শিক্ষা কর্মকর্তা কাজী মনোয়ারুল ইসলাম জানান, বিষয়টি তার জানা ছিল না। এ ব্যাপারে পদক্ষেপ নেয়া হচ্ছে।


বিবার্তা/শামীম/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com