শিরোনাম
শূন্যরেখার রোহিঙ্গাদের সরিয়ে নেয়ার আশ্বাস মিয়ানমারের
প্রকাশ : ২৮ জুন ২০১৮, ২৩:৫৮
শূন্যরেখার রোহিঙ্গাদের সরিয়ে নেয়ার আশ্বাস মিয়ানমারের
বান্দরবান প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বান্দরবানের নাইক্ষ্যংছড়ি তমব্রু এলাকায় কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয়ে থাকা রোহিঙ্গাদের মিয়ানমার দ্রুত সরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছেন মিয়ানমারের বর্ডার গার্ড পুলিশের(বিজিপি) মংডু আঞ্চলিক কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাঈন টুও।


বৃহস্পতিবার কক্সবাজারে অনুষ্ঠিত বাংলাদেশের সীমান্তরক্ষা বাহিনী বিজিবি ও মিয়ানমারের সীমান্তরক্ষা বাহিনী বিজিপির মধ্যে পতাকা বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান বিজিবির কক্সবাজার রিজিওয়নের কমান্ডার বিগ্রেডিয়ার জেনারেল এস এম রকিবুল্লাহ।


তবে প্রেস ব্রিফিংকালে বিজিবির পক্ষ থেকে সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেয়া হলেও বিজিপির প্রতিনিধি দলের প্রধান কোনো কথা বলেননি। বিজিবির কক্সবাজার রিজিওয়ন সদর দপ্তরে দুপুর ১২টায় শুরু হওয়া বৈঠক শেষ হয় বিকেল ৪টায়।


এস এম রকিবুল্লাহ বলেন, গত বছর আগস্ট মাসে মিয়ানমারে সহিংসতার পর থেকে বান্দরবানের নাইক্ষ্যংছড়ির তমব্রু এলাকার কোনারপাড়া সীমান্তের শূন্যরেখায় আশ্রয় নিয়েছিল বেশ কিছু সংখ্যক রোহিঙ্গা নাগরিক। এখনো সেখানে চার হাজারের বেশি রোহিঙ্গা অবস্থান করছে। সংশ্লিষ্টদের সঙ্গে আলাপের পর এ সব রোহিঙ্গাদের দ্রুত সেখান থেকে সরিয়ে নেয়ার আশ্বাস দিয়েছে মিয়ানমারের বিজিপি।


তিনি বলেন, সৌহার্দ্যপূর্ণ পরিবেশে বিজিবি ও বিজিপির মধ্যে পতাকা বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এতে সীমান্তে উদ্ভুত নানা সমস্যা ও সমাধানে উভয় দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে ফলপ্রসূ আলোচনা হয়েছে।


বৈঠকে উভয় সীমান্তরক্ষী বাহিনীর নিয়মিত যৌথ টহল, ইয়াবাসহ মাদক পাচার রোধ, সীমান্ত পরিস্থিতি এবং তথ্য আদান-প্রদানসহ সীমান্তে দু’দেশের মধ্যে আন্তরিকতাপূর্ণ আচরণের ব্যাপকতা নিয়ে সিদ্ধান্ত হয়েছে।


বাংলাদেশের পক্ষে ইয়াবাসহ অন্যান্য মাদকের বিষয়ে অবহিত করা হলে মিয়ানমারের পক্ষ থেকে মাদকরোধে সহায়তার আশ্বাস দেন বলে জানান বিজিবির এ কর্মকর্তা।


এস এম রকিবুল্লাহ বলেন, এ ছাড়া বৈঠকে মিয়ানমারের কতিপয় সন্ত্রাসী গোষ্ঠীর সদস্যদের এদেশের সীমান্তবর্তী এলাকায় আনাগোনা থাকার অভিযোগ তোলা হলে বিজিবি তা অস্বীকার করে জানায়, যে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর বিরুদ্ধে বাংলাদেশ জিরো-ট্রলারেন্স নীতিতে অবস্থান নিয়েছে। এদেশের মাটি ব্যবহার করে কোনো সন্ত্রাসী গোষ্ঠীর প্রতিবেশী দেশে অস্থিরতা সৃষ্টির সুযোগ দেওয়া হবে না। এটা নিয়ে স্বয়ং সরকার প্রধান প্রধানমন্ত্রীর নির্দেশ রয়েছে।


দুই দেশের সীমান্তরক্ষী বাহিনীর মধ্যে পারস্পরিক সম্পর্কোন্নয়ন এবং রিজিওয়ন ও ব্যাটালিয়ন পর্যায়ে নিয়মিত সৌজন্য পতাকা বৈঠক অনুষ্ঠানে উভয়পক্ষ সম্মত হয়েছে জানিয়ে বিজিবির রিজিওয়ন কমান্ডার বলেন, আগামী ডিসেম্বরে মিয়ানমারের মংডুতে বিজিবি ও বিজিপির মধ্যে রিজিওয়ন পর্যায়ে পতাকা বৈঠক অনুষ্ঠানে মিয়ানমার আশ্বাস দিয়েছে।


বৈঠকে বাংলাদেশের পক্ষে ৯ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিবি কক্সবাজার রিজিওয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল এস এম রাকিবুল্লাহ। মিয়ানমারের পক্ষে ১২ সদস্যের প্রতিনিধি দলের নেতৃত্ব দেন বিজিপির মংডু রিজিওয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মাউন টিও।


বিবার্তা/শারমিন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com