শিরোনাম
গাজীপুরে ভোট: প্রচার শেষ হচ্ছে আজ মধ্যরাতে
প্রকাশ : ২৪ জুন ২০১৮, ১০:৫৮
গাজীপুরে ভোট: প্রচার শেষ হচ্ছে আজ মধ্যরাতে
গাজীপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাজীপুর সিটি করপোরেশন (জিসিসি) নির্বাচনে আজ রবিবার মধ্যরাত থেকে শেষ হচ্ছে সব ধরনের নির্বাচনী প্রচার। এছাড়া শনিবার মধ্যরাত থেকে বহিরাগতদের জিসিসি এলাকায় অবস্থান নিষিদ্ধ করেছেন রিটার্নিং কর্মকর্তা। আগামী ২৬ জুন জিসিসি নির্বাচনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।


নির্বাচনি এলাকার নিরাপত্তায় আজ থেকে মাঠে নামছে অতিরিক্ত সংখ্যক পুলিশ, র‍্যাব ও বিজিবি। ২৯ প্লাটুন বিজিবি, র‍্যাবের ৫৮টি টিম এবং পুলিশের ৫৭টি মোবাইল ও ২০টি স্ট্রাইকিং ফোর্স মোতায়েন হচ্ছে।


এরমধ্যে রবিবার সকালে ২৯ প্লাটুন বিজিবি সদস্য মোতায়েন করা হয়েছে। বিজিবির জনসংযোগ কর্মকর্তা (পিআরও) মোহসিন রেজা বিজিবি মোতায়েনের বিষয়টি নিশ্চিত করে বলেছেন, ২৪ থেকে ২৭ জুন পরবর্তী নির্দেশনা না দেয়া পর্যন্ত ২৯ প্লাটুন বিজিবি সদস্য নির্বাচনী এলাকায় নিরাপত্তার দায়িত্ব পালন করবেন।


নির্বাচনের রিটানিং কর্মকর্তা রকিব উদ্দিন মন্ডল বলেছেন, জিসিসি নির্বাচন উপলক্ষে আমাদের প্রস্তুতি প্রায় শেষের দিকে। শুক্রবার পর্যন্ত ৯ হাজার ভোট গ্রহণ কর্মকর্তাকে প্রশিক্ষণ দেয়া হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনী নিয়োগ প্রক্রিয়া ইতোমধ্যে শুরু হয়েছে। আইনশৃঙ্খলা বাহিনীর এই বিপুল পরিমাণ সদস্য মোতায়েনের প্রধান উদ্দেশ্য হলো নির্বাচন অবাধ, নিরপেক্ষ ও শান্তিপূর্ণ করা এবং নির্বাচনী এলাকায় যাতে কেউ গোলোযোগ, অনিয়ম করতে না পারে তা নিশ্চিত করা।


তিনি বলেন, যারা দায়িত্বে নিয়োজিত থাকবে সোমবার সকালে তাদের জন্য একটা প্রশিক্ষণের আয়োজন করা হয়েছে। এই প্রশিক্ষণে তাদের দায়দায়িত্ব সম্পর্কে অবহিত করা হবে। আজ রবিবারই নির্বাচনী মালামাল বন্টন করে দেয়া হবে যাতে করে ২৫ তারিখের মধ্যে কেন্দ্রে মালামাল পৌঁছে যায়।


জিসিসি নির্বাচনে ৪২৫টি কেন্দ্রে ভোট গ্রহণ অনুষ্ঠিত হবে। এর মধ্যে ৩৩৭টি গুরুত্বপূর্ণ বা ঝুঁকিপূর্ণ এবং ৮৮টি সাধারণ কেন্দ্র হিসেবে চিহ্নিত করা হয়েছে। গুরুত্বপূর্ণ কেন্দ্রগুলোতে পুলিশ, আনসার ভিডিপিসহ ২৪ জন (১২ জন অস্ত্রধারী) সদস্য মোতায়েন থাকবে। আর সাধারণ কেন্দ্রগুলোতে ২২ জন (১০ জন অস্ত্রধারীসহ) সদস্য মোতায়েন থাকবে।


এদিকে শেষ মুহূর্তের প্রচারে ব্যস্ত সময় কাটাচ্ছেন মেয়র ও কাউন্সিলর প্রার্থীরা। দিনভর নগরীর বিভিন্ন পাড়ায়-মহল্লায় চষে বেড়িয়ে প্রচারে ব্যস্ত সময় পার করছেন তারা।


২৬ জুন নির্বাচনের ভোট সামনে রেখে ভোটারদের মন জয় করতে বিভিন্ন ওয়ার্ডের অলিগলি চষে বেড়িয়েছেন বড় দুই দলের মেয়র প্রার্থীরা। তাদের সঙ্গে যোগ দিচ্ছেন কেন্দ্রীয় বড় বড় নেতারা। তাদের ভিড়ে এখন গাজীপুরে উত্তুঙ্গ প্রচার, প্রচারে নতুন গতি, উজ্জীবিত মাঠপর্যায়ের নেতাকর্মীরা। শেষ মুহূর্তে দুই দলের নেতাদের প্রচারে ভিন্ন আমেজ দেখা গেছে।


নগরজুড়ে কেবলই প্রার্থীদের পোস্টার, চলছে মাইকিং। নানা ধরনের গান বেঁধে চলছে প্রার্থীদের প্রচার। এতে গাজীপুরবাসীর কান অনেকটা ঝালাপালা হওয়ার উপক্রম। গাজীপুরে কর্মরত শ্রমিক ভোটাররাও বাসে, ট্রেনে করে জড়ো হচ্ছেন। ভোটের আগে তাদের কর্মস্থলে আনার জন্য প্রার্থীদের পক্ষ থেকেও চলছে জোর তৎপরতা।


৫৭টি সাধারণ ও ১৯টি সংরক্ষিত ওয়ার্ড বিশিষ্ট এ সিটি করপোরেশনের মোট ভোটার ১১ লাখ ৩৭ হাজার ৭৩৭ জন। এর মধ্যে ৫ লাখ ৭৯ হাজার ৯৩৫ জন পুরুষ এবং ৫ লাখ ৬৭হাজার ৮০১ জন নারী ভোটার।


এ নির্বাচনে মেয়র পদে সাতজন, সংরক্ষিত আসনে (নারী কাউন্সিলর) ৮৪ জন এবং সাধারণ কাউন্সিলর পদে ২৫৪ জন প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ২০১৩ সালে গাজীপুর ও টঙ্গি পৌরসভার ৩২৯ দশমিক ৫৩ বর্গকিলোমিটার এলাকা নিয়ে গাজীপুর মহানগরের যাত্রা শুরু হয়।


বিবার্তা/জাকিয়া

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com