শিরোনাম
চিলমারীতে ভিজিএফ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ
প্রকাশ : ২২ জুন ২০১৮, ১৬:৩৫
চিলমারীতে ভিজিএফ বিতরণে ব্যাপক অনিয়মের অভিযোগ
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের চিলমারীতে দুঃস্থদের মাঝে ভিজিএফ কার্ডের চাল বিতরণ নিয়ে ব্যাপক অনিয়ম ও স্বজনপ্রীতির অভিযোগ উঠেছে। তালিকায় সচ্ছল ব্যক্তিদের নাম রয়েছে বলেও অভিযোগ পাওয়া গেছে। এমনকি, নাম-বেনামে চাল তুলে তা বিক্রি করাসহ আত্মসাৎ করার চেষ্টাও করা হয়েছে বলেও জানা গেছে।


জানা গেছে, ঈদুল-ফিতর উপলক্ষে সরকারিভাবে চিলমারীতে ২৫ হাজার ১৬২ জনের জন্য ১০ কেজি করে ২৫১.৬২ টন চাল বরাদ্দ দেয়া হয়। তা উপজেলা ৬টি ইউনিয়নের মধ্যে স্থানীয়ভাবে বিভাজন করেন সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। আর সেই সুযোগে কতিপয় জনপ্রতিনিধি ভিজিএফ'র চাল বিতরণে নামে বে-নামে মাস্টার রোল তৈরি করে নেয় দুর্নীতির আশ্রয় এবং তাদের এই অনিয়ম আর দুর্নীতির সঙ্গে জড়িত হয় সংশ্লিষ্ট দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারাও। আর এই সুযোগে হতদরিদ্র ও দুঃস্থদের জন্য দেয়া চাল সঠিকভাবে বিতরণ না করেই সংশ্লিষ্টরা নিজের পকেট ভরায় আর সুবিধাভোগীরা থেকে যায় সরকারি সুযোগের বাইরে।


সরজমিনে বিভিন্ন ইউনিয়ন ঘুরে জানা গেছে, শুধু চাল বিতরণে অনিয়মের আশ্রয় নেয়া হয়নি যাদের চাল দেয়া হয়েছে তাদের দেয়া হয়েছে ওজনে অনেক কম।


চালপ্রাপ্তরা জানান, আমরা শুনেছি ১০ কেজি চাল দেয়ার কথা কিন্তু দেয়া হচ্ছে ৭ থেকে সাড়ে ৮ কেজি। অনেকের পরিবারে একাধিক নাম দিয়ে একটি রেখে বাকিগুলো সংশ্লিষ্ট জনপ্রনিধিকে দিতে হয়েছে। এছাড়াও নামে-বেনামেও চাল তুলে আত্মসাৎ করা হচ্ছে।


এদিকে অভিযোগ উঠেছে উপজেলার নয়ারহাট ইউনিয়নের ২নং ওয়ার্ডের মেম্বার বরাদ্দকৃত সব চাল বিতরণ না করেই ৫ বস্তা চাল কৌশলে আত্মসাৎ করার চেষ্টা করলে ঈদের রাতেই তা স্থানীয়রা উদ্ধার করে। আর এই খবর ছড়িয়ে পড়লে মুহূর্তের মধ্যে এলাকায় তোলপাড় শুরু হয়।


সংশ্লিষ্ট ইউপি সদস্য সেকেন্দার আলী তার বিরুদ্ধে আনা অভিযোগ অস্বীকার করে দাবি করেন, কার্ডধারীরা না আসায় তা পরে বিতরণ করা হবে।


সংশ্লিষ্ট ট্যাগ অফিসার উপজেলা প্রাথমিক সহকারী শিক্ষা অফিসার সাখাওয়াৎ হোসেন বলেন, 'এ রকম হওয়ায় কথা নয়।'


এ ব্যাপারে উপজেলা নির্বাহী অফিসার মির্জা মুরাদ হাসান বেগ বলেন, অভিযোগের ভিত্তিত্বে তদন্ত কমিটি করা হয়েছে। কমিটির প্রতিবেদন পেলে ব্যবস্থা নেয়া হবে।


বিবার্তা/সৌরভ/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com