শিরোনাম
নারীর উন্নয়নে দৃশ্যমান কাজ করছে সরকার : চুমকি
প্রকাশ : ২০ জুন ২০১৮, ১৯:১৬
নারীর উন্নয়নে দৃশ্যমান কাজ করছে সরকার : চুমকি
কুষ্টিয়া প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

মহিলা ও শিশু বিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি বলেছেন, নারীর উন্নয়নে দৃশ্যমান কাজ করছে সরকার।


বুধবার বাংলাদেশের প্রথম বালিকা বিদ্যালয় কুষ্টিয়ার কুমারখালী পাইলট বালিকা মাধ্যমিক বিদ্যালয়ের ১৫৫ বছর পূর্তি উদযাপন এবং প্রাক্তন ছাত্রী পূর্নমিলনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।


তিনি বলেন, অবিভক্ত বাংলায় ও পরবর্তীতে বাংলাদেশে নারী জাগরনে এই নারী শিক্ষা প্রতিষ্ঠান বিশাল ভূমিকা রেখেছে। তাই ইতিমধ্যেই এই বিদ্যাপিঠকে জাতীয়করণ করা হয়েছে।


দেশের সবচেয়ে প্রাচীণ এই নারী বিদ্যাপিঠের বিভিন্ন ব্যাচের প্রাক্তন ছাত্রীদের উপস্থিতিতে সকালে আনন্দঘন ও উৎসব মুখর পরিবেশে বর্ণাঢ্য র‌্যালির মাধ্যমে দিনব্যাপী নানা অনুষ্ঠানমালা শুরু হয়।


বিদ্যালয় প্রাঙ্গনে আলোচনা সভায় বিশেষ অতিথি ছিলেন কুষ্টিয়া-৪ আসনের সংসদ সদস্য আব্দুর রউফ, অর্থ মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব বেগম সুলতানা আফরোজ, ঢাকা বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (শিক্ষা) প্রফেসর ড. নাসরিন আহমেদ প্রমুখ।


এ সময় বিদ্যালয়ের সভাপতি কুমারখালী পৌরসভার মেয়র শামছুজ্জামান অরুনের সভাপতিত্বে প্রধান শিক্ষক আবুল কাশেম, অনুষ্ঠানের আহবায়ক ৮৭ ব্যাচের রাহেলা খানমসহ প্রাক্তন ছাত্রীরা তাদের স্মৃতিচারণমূলক বক্তব্য তুলে ধরেন।


উল্লেখ্য, ১৫৫ বছর আগে ১৮৬৩ সালে যখন নারী শিক্ষার কথা কল্পনাও করা যায়নি সে সময়ে গ্রামীন সাংবাদিকতার প্রথিকৃত কাঙাল হরিনাথ মজুমদার মাত্র আটজন নারী শিক্ষার্থী নিয়ে এই বিদ্যাপীঠ গড়ে তোলেন। তিনি নিজে অবৈতনিক প্রধান শিক্ষকের দায়িত্ব পালন করেছেন। বর্তমানে এই বিদ্যালয়ে ১ হাজার ৪০০ নারী শিক্ষার্থী শিক্ষা গ্রহণ করছেন।


বিবার্তা/শরীফুল/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com