পাঁচ শর্তে ৮৭ কোটি টাকা বরাদ্দ পেল চসিক
প্রকাশ : ২৭ মে ২০১৮, ২২:৪৪
পাঁচ শর্তে ৮৭ কোটি টাকা বরাদ্দ পেল চসিক
চট্টগ্রাম ব্যুরো
প্রিন্ট অ-অ+

চট্টগ্রাম সিটি করপোরেশনের (চসিক) একটি উন্নয়ন প্রকল্পে শর্ত দিয়ে ৮৭ কোটি ৫০ লাখ টাকা বরাদ্দ দিয়েছে অর্থ মন্ত্রণালয়। অর্থ ছাড়ে আগের চারটা শর্তের সঙ্গে জুড়ে দেয়া হয়েছে নতুন আরো একটি শর্ত।


অর্থ মন্ত্রণালয়ের উপ সচিব মো. হেলাল উদ্দিন স্বাক্ষরিত অর্থ ছাড়পত্রের মাধ্যমে বিষয়টি জানা গেছে।


চট্টগ্রাম সিটি করপোরেশনের আওতাধীন বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত রাস্তাসমূহের উন্নয়ন এবং নালা, প্রতিরোধ দেয়াল, ব্রিজ, কালভার্ট নির্মাণ/পুনঃনির্মাণ শীর্ষক প্রকল্পের জন্য ২০১৭-১৮ অর্থ বছরের সংশোধিত উন্নয়ন বাজেট বরাদ্দ হতে জিওবি খাতে চতুর্থ কিস্তির ৮৭ কোটি ৫০ লাখ টাকা ছাড়ের জন্য স্থানীয় সরকার মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে অর্থ মন্ত্রণালয়।


জানা যায়, এ প্রকল্পের অধীনে ছাড়কৃত চতুর্থ কিস্তির অর্থ পেতে হলে চসিককে ৫টা শর্ত পূরণ করার নির্দেশনা দেয়া হয়েছে। এর মধ্যে পঞ্চম শর্তটি নতুন হলেও পূর্বেও চারটি শর্ত দেয়া হয়েছিলো। তা হলো- ছাড়কৃত অর্থ ব্যয়ের ক্ষেত্রে পিপিআর ২০০৮ অনুসরণসহ যাবতীয় আর্থিক বিধি-বিধান যথাযথ পরিপালন করতে হবে, ছাড়কৃত অর্থের ব্যয়ের ক্ষেত্রে ভবিষ্যতে কোনো অনিয়ম হলে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ দায়ী থাকবেন, ছাড়কৃত অর্থ হতে চলতি ২০১৭-১৮ অর্থবছরের অবশিষ্ট সময়ে প্রকৃতপক্ষে যে পরিমাণ অর্থ ব্যয় করা সম্ভব, প্রশাসনিক মন্ত্রণালয় কর্তৃক সে পরিমাণ অর্থের সরকারি আদেশ জারি করতে হবে। এছাড়া ছাড়কৃত অর্থের অব্যয়িত অংশ ২০১৮ সালের ৩০ জুনের মধ্যে চালানযোগে সরকারি কোষাগারে জমা প্রদান করতে হবে।


সর্বশেষ পঞ্চম শর্তে উল্লেখ করা হয়েছে, নিজস্ব অর্থায়নের অংশ যথাযথভাবে ছাড়ের ব্যবস্থা গ্রহণ করতে হবে এবং অর্থ বিভাগকে অবহিত করতে হবে।


এ বিষয়ে জানতে চাইলে চসিক মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, অর্থবছর শেষের দিকে বিভিন্ন প্রকল্পের অর্থ ছাড় দেয়া হয়। সেই হিসেবে চসিকের আওতাধীন বন্যা ও জলাবদ্ধতায় ক্ষতিগ্রস্ত রাস্তাসমূহের উন্নয়ন এবং নালা, প্রতিরোধ দেয়াল, ব্রিজ, কালভার্ট নির্মাণ/পুনঃনির্মার্ণের জন্য চতুর্থ কিস্তিতে এবার সাড়ে ৮৭ কোটি টাকা ছাড় দিয়েছে অর্থ মন্ত্রণালয়। এতে কিছু শর্ত জুড়ে দেয়া হয়েছে বলেও জানান তিনি।


বিবার্তা/তৌহিদ/সোহান

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

ময়মনসিংহ রোড, শাহবাগ, ঢাকা-১০০০

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com