শিরোনাম
‘পাখি কষ্ট পেলে আমিও কষ্ট পাই’
প্রকাশ : ২৫ মে ২০১৮, ১৬:১১
‘পাখি কষ্ট পেলে আমিও কষ্ট পাই’
তানোর (রাজশাহী) সংবাদদাতা
প্রিন্ট অ-অ+

‘প্রথম যে দিন একটি আহত ঘুঘুকে অনেক চেষ্টা করে বাঁচাতে পারিনি, সেদিন খুব কষ্ট পেয়েছিলাম। পাখি কষ্ট পেলে আমিও কষ্ট পাই।’ কথাগুলো জানালো কিশোর শাওন সরকার।


প্রতিটি মানুষ তার কিশোরকালে পাখি হওয়ার স্বপ্ন দেখে। মনের শরীরে ডানা জড়িয়ে উড়ে যাওয়ার ইচ্ছে করে। ইচ্ছে করে মহাশূন্যের কোলে ঘুরে বেড়ানোর। কিন্তু শাওনের ইচ্ছে অন্যরকম। আহত পাখিকে সুস্থ করে তোলাই তার ইচ্ছে। তার স্বপ্ন সকল পাখি সুস্থ থাক, নিরাপদ আশ্রয়ে থাক।


কখনো কোথাও কোনো অসুস্থ কিংবা আহত পাখি দেখলেই বাড়িতে নিয়ে যায় এবং মাছ ও মাংস খাইয়ে সেবা, শুশ্রূষা করেন। প্রয়োজনে স্থানীয় উপজেলা প্রাণিসম্পদ অফিসে গিয়ে চিকিৎসা করান।


সম্প্রতি তানোরে একটি তালগাছ থেকে একটি ভুবনচিল মাটিতে পড়ে আহত হয়। সেটা নিয়ে স্থানীয় যুবকরা কৌতূহলী হয়ে টানাহেঁচড়া করেতে থাকে। খবর পেয়ে শাওন চিলটা নিয়ে বাড়ি যায় এবং আহত চিলকে মাছ ও মাংস খাইয়ে কিছুটা সুস্থ করে তোলে। পরে উপজেলা নির্বাহী কর্মকর্তা শওকাত আলীর পরামর্শে চিকিৎসার জন্য রাজশাহীতে নিয়ে যায়।


শাওন সরকার জানান, রাজশাহী বার্ডস ক্লাব সৌখিন ফটোগ্রাফির পাশাপাশি তারা বিভিন্ন আহত ও অসুস্থ পাখি নিয়ে কাজ করেন। প্রথমে ভুবনচিলটি তাদের কাছে নিয়ে যায় এবং রাজশাহী সিটি কর্পোরেশনের প্রাণিসম্পদ ডাক্তারের পরামর্শে রাজশাহী শহীদ কামরুজ্জামান জাতীয় উদ্যানে চিকিৎসার জন্য জমা দিই। সৃষ্টির আদিকাল থেকে মানুষ ও পাখি সম্পর্কিত। মানুষ ছাড়া পাখি বা পাখি ছাড়া মানুষ কল্পনা করা যায় না।


বিবার্তা/অসীম/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com