শিরোনাম
কর্মবিরতিতে স্থবির বড়পুকুরিয়া কয়লা খনির কার্যক্রম
প্রকাশ : ২০ মে ২০১৮, ১৬:০৪
কর্মবিরতিতে স্থবির বড়পুকুরিয়া কয়লা খনির কার্যক্রম
দিনাজপুর প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দিনাজপুরে বড়পুকুরিয়া কয়লা খনিতে নবম দিনের মতো কর্মবিরতী পালন করছেন শ্রমিক-কর্মচারীরা। তাদের অনির্দিষ্টকালের এই কর্মসূচির কারণে অবরুদ্ধ হয়ে পড়েছেন খনিতে কর্মরত দেশী-বিদেশী কমকর্তা-কর্মচারী ও তাদের পরিবারের সদস্যসহ প্রায় ৩০০ নাগরিক। বন্ধ রয়েছে কয়লা উত্তোলনসহ প্রশাসনিক সব কার্যক্রম।


এদিকে আন্দোলনরত শ্রমিক-কর্মচারী ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর সাথে খনির কর্মকর্তাদের মধ্যে সংঘর্ষে এরই মধ্যে উভয় পক্ষের কমপক্ষে ৩০ জন আহত হয়েছেন।


কর্মকর্তাদের অভিযোগ,তাদের পরিবার-পরিজনকে অবরুদ্ধ করে রেখেছে আন্দোলনরত শ্রমিক-কর্মচারী ও ক্ষতিগ্রস্থ এলাকাবাসী। অন্যদিকেব ড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারী ইউনিয়নের সাধারণ সম্পাদক আবু সুফিয়ান অভিযোগ করেন, তাদের ন্যায্য দাবি আদায়ের শান্তিপূর্ণ কর্মসূচি ভণ্ডুল করতেই তাদের ওপর হামলা ও নির্যাতন চালানো হচ্ছে।


এ নিয়ে পাল্টা-পাল্টি সংবাদ সম্মেলন করেছে উভয় পক্ষ। এ অবস্থায় খনি এলাকায় বিরাজ করছে উত্তেজনা। পরিস্থিতি সামাল দিতে খনি এলাকায় মোতায়েন রয়েছে অতিরিক্ত পুলিশ।



অবরোধকারীরা খনি এলাকার ভেতরে কোনো প্রকার খাদ্য, ঔষধ, পথ্য প্রবেশ করতে দিচ্ছে না। কেউ বাইরে যেতে চাইলেই শ্রমিকরা হামলা চালাচ্ছে।


সাপ্তাহিক ছুটিসহ বিভিন্ন উৎসবের ছুটিতে কাজ করলে প্রাপ্য মজুরি প্রদান, কর্মকর্তা নিয়োগের ক্ষেত্রে একই সার্কুলারে কর্মচারি নিয়োগসহ আউট সোর্সিং শ্রমিকদের স্থায়ী নিয়োগ, প্রফিট ও অন্যান্য বোনাসসহ বৈশাখী ভাতা প্রদান, নিয়মানুযায়ী অভার টাইমের টাকা প্রদান, সকল আন্ডার গ্রাউন্ড শ্রমিকদের ৬ ঘণ্টা ডিউটিসহ ১৩ দফা দাবিতে এই আন্দোলন শুরু করেন খনির এক হাজার ৪১ জন শ্রমিক।


এসব দাবির পাশাপাশি তাদের ওপর হামলাকারী কর্মকর্তাদের বিচার না হওয়া পর্যন্ত আন্দোলন কর্মসূচি প্রত্যাহার করা হবে না বলে জানিয়েছেন বড়পুকুরিয়া কয়লা খনি শ্রমিক কর্মচারি ইউনিয়নের সভাপতি রবিউল ইসলাম রবি।


তাদের এই আন্দোলনে একাত্মতা প্রকাশ করে ৬ দফা দাবি দিয়ে অবস্থান কর্মসূচি শুরু করেছে খনিতে কয়লা উত্তোলনের ফলে ২০ গ্রামের ক্ষতিগ্রস্থ এলাকাবাসীর সমন্বয় কমিটির নেতারা।


বড়পুকুরিয়া কোল মাইনিং কোম্পানি লিমিটেডের মহাব্যবস্থাপক ( প্লানিং) এবিএম কামরুজ্জামান বলেন, বহিরাগত একটি স্বার্থান্বেষী মহল শ্রমিকদের বিভ্রান্ত করে নিজেদের ফায়দা হাসিলের চেষ্টা করছে।



শ্রমিকদের এই আন্দোলনকে অযৌক্তিক মন্তব্য করে তাদের কাজে ফিরে আসার আহবান জানিয়েছেন তিনি।


এদিকে কর্মবিরতির তৃতীয় দিনে (গত মঙ্গলবার) খনি কর্মকর্তাদের ওপর হামলার অভিযোগে পার্বতীপুর থানায় দু'টি মামলা দায়ের করেছে খনি কর্তৃপক্ষ। খনির ব্যবস্থাপক (নিরাপত্তা) সৈয়দ ইমাম হোসেনের দায়ের করা এই মামলায় আসামি করা হয়েছে ৩০/৩৫ জনকে।


বিবার্তা/শাহী/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com