শিরোনাম
পারিবারিক দ্বন্দ্বে রাস্তা বন্ধ, দুর্ভোগে জনসাধারণ
প্রকাশ : ১৮ মে ২০১৮, ২১:২০
পারিবারিক দ্বন্দ্বে রাস্তা বন্ধ, দুর্ভোগে জনসাধারণ
কুড়িগ্রাম প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

কুড়িগ্রামের উলিপুরে একটি প্রভাবশালী মহল সরকারি রেকর্ড ভুক্ত চলাচলের একমাত্র রাস্তা বন্ধ করে দেয়ায় অবরুদ্ধ জীবন-যাপন করছে ৬টি পাড়ার প্রায় ১০ হাজার মানুষ। এ অবস্থায় নিরুপায় হয়ে তারা পায়ে হেটে ক্ষেতের আইল ব্যবহার করে চলাচল করলেও ভরা বর্ষা মৌসুম নিয়ে দুঃচিন্তায় পড়েছেন। বিষয়টি সমাধানে বিভিন্ন দফতরে আবেদন করেও কোনো কাজ না হওয়ায় তারা মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছেন।


কুড়িগ্রামের উলিপুর উপজেলার দুর্গাপুর ইউনিয়নের জানজায়গির এলাকার মুক্তিযোদ্ধা মকবুল হোসেনের সাথে পার্শ্ববর্তী প্রভাবশালী জয়নাল আবেদীন, সাজু মিয়া, রাজ্জাকুল ও এমদাদুলের জমি-জমা সংক্রান্ত বিরোধ চলে আসছিল। এরই জের ধরে প্রতিপক্ষ মুক্তিযোদ্ধা পরিবারকে ঘায়েল করতে গত ৩ মাস আগে তাদের চলাচলের সরকারি রেকর্ড ভুক্ত রাস্তাটি টিনের বেড়া ও শৌচাগার নির্মাণ করে বন্ধ করে দেয় জয়নাল আবেদীন ও তার লোকজন।


এতে করে ঐ এলাকার হাজীপাড়া, চৌকিদারপাড়া, ভুড়িয়াপাড়া, মুন্সিপাড়া, পাইকারপাড়া ও নছরপাড়ার মানুষের যাতায়াতের পথ বন্ধ হয়ে যায়। ক্ষমতার জোড়ে সরকারি রাস্তা বন্ধ করে দেয়ায় এ ৬টি পাড়ার মানুষের যোগাযোগের মাধ্যম এখন জমির ক্ষেতের আইল। যানবাহন চলাচলের সমস্যার কারণে অনেকেই বিক্রি করে দিয়েছেন অটোবাইক, রিকসা ও পাওয়ার টিলারসহ ব্যবসার বিভিন্ন যানবাহন। এ অবস্থায় তারা নিদারুন কষ্টে দিনাতীপাত করছে।


ভুড়িয়াপাড়ার মদিনা সরকার জানান, মুক্তিযোদ্ধা মকবুল হোসেনের সাথে জয়নাল আবেদীনদের জমি-জমা নিয়ে বিরোধ অনেকদিনের। এনিয়ে কয়েক দফা সংঘর্ষের ঘটনাও ঘটেছে। এতে তো আমরা দায়ী নই। আমাদের রাস্তা কেন বন্ধ করা হবে। একই পাড়ার মহসিন আলী জানান, হঠাৎ করে বাড়িতে কেউ অসুস্থ হয়ে পড়লে দ্রুত হাসপাতালে নিয়ে যাওয়ার কোনো রাস্তা নেই।


পাইকারপাড়ার মোত্তালেব হোসেন জানান, রাস্তা বন্ধ করে দেয়ায় ক্ষেত থেকে ধানও বাড়িতে আনতে পারছি না। ক্ষেতের ধান ক্ষেতেই মাড়াই করে বিক্রি করে দিতে হচ্ছে। মুন্সীপাড়ার মজনু মিয়া জানান, উপার্জনের একমাত্র অবলম্বন ছিল একটি ব্যাটারি চালিত অটোবাইক। রাস্তা বন্ধের কারণে সেটিও বিক্রি করে দিতে বাধ্য হয়েছি।



মুক্তিযোদ্ধা মকবুল হোসেন জানান, আমার সাথে এমদাদুলদের জমি-জমা সংক্রান্ত বিরোধ চলছে। এ নিয়ে কয়েকবার বিবাদ এবং বৈঠক হয়েছে। গত কয়েকদিন আগে আমার পরিবারের কয়েকজনকে জখমও করেছে। আমার চলাচল বাধাগ্রস্ত করতে রাস্তা বন্ধ করে দিয়েছে। আর এ কারণে ৬টি পাড়ার লোকজনের চলাচলও বন্ধ হয়ে গেছে। এ ব্যাপারে স্থানীয় প্রশাসনসহ বিভিন্ন দফতরে গ্রামবাসীদের নিয়ে আবেদন করেও কোনো কাজ না হওয়ায় নিরুপায় হয়ে মানববন্ধনসহ বিভিন্ন কর্মসূচি পালন করছি।


এব্যাপারে রাস্তা বন্ধ করে দেয়া পরিবারের সদস্য লাইলী বেগম জানান, ঐ রাস্তার জায়গা আমাদের তাই আমরা বন্ধ করে দিয়েছি।


উলিপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ শফিকুল ইসলাম জানান, দুর্গাপুর ইউনিয়নের জানজায়গির এলাকার একটি সরকারি রাস্তা বন্ধ করে দেয়ার অভিযোগ পেয়েছি। রাস্তা বন্ধ করার বিষয়টি অমানবিক। দ্রুত বিষয়টি তদন্ত করে সমাধান করা হবে।


ভরা বর্ষা মৌসুমের আগেই রাস্তাটি খুলে দিয়ে এখানকার মানুষের চলাচলের ব্যবস্থা সহজ করে দিতে কার্যকরী পদক্ষেপ গ্রহণ করবে প্রশাসন এমন প্রত্যাশা এলাকাবাসীর।


বিবার্তা/সৌরভ/জহির

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com