সেচ প্রকল্পে গড় বিল, ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ কৃষক
প্রকাশ : ১৬ মে ২০১৮, ১৫:৪৭
সেচ প্রকল্পে গড় বিল, ক্ষতিগ্রস্থ হচ্ছে সাধারণ কৃষক
মোল্লা তোফাজ্জল, টাঙ্গাইল
প্রিন্ট অ-অ+

টাঙ্গাইলে বোরো চাষের সেচ প্রকল্পে গড় বিল করছে বিদ্যুৎ বিভাগ (পিডিবি)। কোনো রকম মিটার ছাড়া গড় বিল করায় চরমভাবে ক্ষতিগ্রস্থ হচ্ছে টাঙ্গাইলের সাধারণ প্রান্তিক কৃষক। সেচ প্রকল্পের মালিকরা এই অতিরিক্ত বিলের টাকা তুলে নিচ্ছে সাধারণ প্রান্তিক কৃষকের কাছ থেকে। তবে বোরো ক্ষেতে ঠিক মতো পানি চেয়েও পাচ্ছে না বলে অভিযোগ করেছেন সাধারণ কৃষকরা।


সরকারের সেচের ক্ষেত্রে ভর্তুকির কোনো সুফল পাচ্ছে না বোরো চাষীরা। সেচ প্রকল্পের মালিকরা অভিযোগ করেন, পিডিবির কাছে বার বার মিটার চেয়ে ধরনা দিয়েও কোনো ধরনের সহযোগিতা পাচ্ছেন না তারা। বরং তাদের সঙ্গে খারাপ ব্যবহার করে, ক্ষেত্র বিশেষে হুমকি প্রদান করা হয়।


টাঙ্গাইল সদর উপজেলার পোড়াবাড়ী ইউনিয়রের খারজানা, বাওসাইদ, ঝিনাইপাড়া, ছিলিমপুর ইউনিয়রের চর পাকুল্লা এবং পৌর এলাকার ৮নং ওয়ার্ডের আলোয়া ভবানী দক্ষিণপাড়া এলাকায় সরেজমিনে ঘুরে কৃষকদের সঙ্গে কথা এ তথ্য জানা যায়।


পোড়াবাড়ী ইউনিয়নের খারজানা গ্রামের কৃষক শাহীন আলম জানান, এক সপ্তাহ ধরে বোরো মাঠে সেচ যন্ত্র থেকে পানি দেয়া হচ্ছে না। সেচ যন্ত্রের মালিককে পানি দেয়ার কথা বলা হলে তিনি বিদ্যুৎ বিল বেশি আসে। তাই প্রতিদিন পানি দেয়া যাবে না।



খারজানা গ্রামে পিডিবি ও পল্লী বিদ্যুৎতের সেচ যন্ত্র পাশাপাশি আছে। পল্লী বিদ্যুতের প্রতিটি সেচ যন্ত্রে মিটার দেয়া আছে। প্রতি মাসে মিটার দেখে বিল করা হয়। অথচ পিডিবির কোনো মিটার নেই এবং মিটার দেখে বিল করা হয়নি। পিডিবি অফিসে বসে এক বারে গড় বিল করা হয়। ফলে টাকার অংক অনেক বেশি হয়। যার মাশুল গুনতে হচ্ছে সাধারণকৃষকদের। এই প্রতিবেদকের কাছে এই ব্যাপারে কৃষকরা ক্ষোভ প্রকাশ করেছেন।


টাঙ্গাইলের নির্বাহী প্রকৌশলী আব্দুল হান্নান গড় বিল দেবার কথা স্বীকার করে বলেন, বিদ্যুৎ উন্নয়ন বোর্ড, বিক্রয় ও বিতরণ বিভাগ-২, কিছু কিছু এলাকায় যেখানে ননস্ট্যান্ডার্ড লাইন, সেই সব জায়গায় মোটরের ক্যাপাসিটি অনুযায়ী বিল করা হচ্ছে। আমরা সেই লাইনগুলো উন্নতি করার চেষ্টা করছি, এরপর সেখানে মিটার দেব। তখন ওই সব ইরিগেশনগুলো মিটারের রিডিংভিত্তিক বিল করা হবে।


টাঙ্গাইলের কৃষি কর্মকর্তা আরিফুর রহমান জানান, এবার টাঙ্গাইল সদর উপজেলায় ১৪ হাজার ৩৫০ হেক্টর জমিতে বোরো চাষ হচ্ছে।


বিবার্তা/তোফাজ্জল/জাকিয়া

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: bbartanational@gmail.com, info@bbarta24.net

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com