শ্রীমঙ্গলে চালু হচ্ছে ‘চা নিলাম কেন্দ্র’
প্রকাশ : ১৪ মে ২০১৮, ০৬:৩১
শ্রীমঙ্গলে চালু হচ্ছে ‘চা নিলাম কেন্দ্র’
মৌলভীবাজার প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

দীর্ঘ প্রতিক্ষার অবসান শেষে চায়ের রাজধানী খ্যাত মৌলভীবাজারের শ্রীমঙ্গলে নিলাম ডাকের মধ্যদিয়ে আনুষ্ঠানিকভাবে চায়ের দ্বিতীয় আন্তর্জাতিক নিলাম কেন্দ্র যাত্রা শুরু করতে যাচ্ছে।


ইতোমধ্যেই চা নিলামের অবকাঠামোগত প্রস্তুতিসহ সকল কাজ সম্পন্ন হয়েছে বলে জানিয়েছে টি-প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশ-এর নেতৃবৃন্দ।


দেশের উৎপাদিত চায়ের নিলাম এতদিন বন্দর নগরী চট্টগ্রামে অনুষ্ঠিত হয়ে আসছিল। দীর্ঘ আন্দোলন সংগ্রামের পর প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিগত সময়ে শ্রীমঙ্গলসহ সিলেটের একাধিক জনসভায় সেখানে চা নিলাম কেন্দ চালুর আশ্বাস দিয়েছিলেন।


টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশনের যুগ্ম-আহবায়ক সিরাজুল ইসলাম চৌধুরী বিবার্তাকে জানান, এই নিলাম কেন্দ্র হওয়াতে আমাদের অনেক সময় ও অর্থ সাশ্রয় হবে। আগে শ্রীমঙ্গল থেকে চা নিয়ে চট্টগ্রামে নিলাম করতে পায় ১৫ থেকে ২০ দিন সময় চলে যেত। কিন্তু এ নিলাম কেন্দ্র চালু হওয়াতে ফ্যাক্টরি থেকে চা নিলামে যেতে মাত্র ১ সপ্তাহ সময় লাগবে। এছাড়া ঢাকা থেকে চট্টগ্রামের তুলনায় শ্রীমঙ্গলের দূরত্ব কম থাকায় ও যোগাযোগ ব্যবস্থা ভাল হওয়াতে বায়ার’রা দিনে এসে নিলামে অংশগ্রহণ করে দিনেই ঢাকা ফিরতে পারবেন। এবং কি ফাইভস্টার থেকে শুরু করে বিভিন্ন ধরণের উন্নত হোটেল-রিসোর্ট রয়েছে শ্রীমঙ্গলে এর ফলে বিদেশীরাও এসে এখানে নিলামে অংশগ্রহণ করতে পারবে। এই নিলাম কেন্দ্র দেশের চা শিল্পের ভাগ্য বদল করে দিতে পারবে বলে আমরা আশা করছি।


চা নিলাম কেন্দ্র বাস্তবায়ন পরিষদের সদস্য শেখ লুৎফুর রহমান বিবার্তাকে জানান, ১৪ মে প্রথম নিলামের পর আগামী ২৬ জুন ও ১৭ জুলাই আরো দুটি নিলাম অনুষ্ঠিত হবে। টি প্লান্টার্স এন্ড ট্রেডার্স এসোসিয়েশন অব বাংলাদেশের পরিচালনায় এ কেন্দ্রে পর পর তিনটি আন্তর্জাতিক নিলাম অনুষ্ঠিত হবে। এ সময় চট্টগ্রামে অনুষ্ঠিত চায়ের আন্তর্জাতিক নিলাম বন্ধ রাখা হবে। এই তিন নিলামের পর পরিস্থিতি পর্যালোচনা করে দেশের দ্বিতীয় নিলাম কেন্দ্রে পরবর্তী কার্যক্রম সম্পর্কে সিদ্ধান্ত নেবে চা বোর্ড।


এদিকে দেশে প্রতি বছর গড়ে ৭০ মিলিয়ন কেজি চা পাতা যা উৎপাদিত চায়ের সিংভাগ মৌলভীবাজার জেলায় উৎপাদিত হয়।


দীর্ঘদিনের দাবি ও প্রতীক্ষার অবসান হওয়ায় সেখানকার প্রায় সাড়ে চার লাখ চা শ্রমিক জনগোষ্ঠী এবং আন্তর্জাতিকভাবে পরিচিত অধিকাংশ চা কোম্পানির কর্মকর্তা কর্মচারী ছাড়াও ব্রোকার্স হাউস, স্থানীয় ব্যবসায়ীসহ খুশী সেখানকার সাধারণ মানুষেরা।


এই নিলামকেন্দ্র দেশের চা শিল্পের উন্নয়নে অগ্রণী ভূমিকা পালন করবে এমনটাই আশাবাদ ব্যক্ত করেছেন নিলামের সাথে সংশ্লিষ্ট প্রতিষ্টান ও ব্যক্তিবর্গ।


বিবার্তা/আরিফ/নুর

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com