‘ময়মনসিংহ জেলার সব কুকুরকে টিকা দেয়া হবে’
প্রকাশ : ১৩ মে ২০১৮, ২০:৫১
‘ময়মনসিংহ জেলার সব কুকুরকে টিকা দেয়া হবে’
ময়মনসিংহ প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

ময়মনসিংহ জেলার ১৩টি উপজেলায় জাতীয় জলাতঙ্ক নির্মূল কর্মসূচির অংশ হিসেবে আগামী ১৭ থেকে ২৭ মে পর্যন্ত দুই ধাপে সমগ্র জেলার পোষা ও বেওয়ারিশ কুকুরগুলোকে জলাতঙ্ক প্রতিরোধে টিকা প্রদান করা হবে।


রবিবার সকালে শহীদ সাহাবুদ্দীন মিলনায়তনে রোগ নিয়ন্ত্রণ শাখা, স্বাস্থ্য অধিদফতরের উদ্যোগে ২০২২ সালের মধ্যে দেশ হতে জলাতঙ্ক রোগ নির্মূলের লক্ষ্যে সমগ্র ময়মনসিংহ জেলায় ব্যাপক হারে কুকুরের টিকাদান (এমডিভি) কার্যক্রম ২০১৮ উপলক্ষে জেলা অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়।


সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিন, বিশেষ অতিথি হিসেবে ছিলেন জেলা পরিষদ চেয়ারম্যান অধ্যাপক ইউসুফ খান পাঠান, অতিরিক্ত পুলিশ সুপার শাহরিয়ার মোহাম্মদ মিয়াজী, সিটি কর্পোরেশনের সিইও একেএম তারিকুল আলম, ডেপুটি সিভিল সার্জন ডা. পরীক্ষিত কুমার পাড়।


ময়মনসিংহ সিভিল সার্জন ডা. একেএম আব্দুর রবের সভাপতিত্বে সভায় মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্বাস্থ্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখা জুনোটিক ডিজিজ প্রোগ্রামের ডেপুটিংপ্রোগ্রাম ম্যানেজার ডা. উম্মে রুম্মান সিদ্দিকী।


প্রধান অতিথির বক্তব্যে স্বাস্ব্য অধিদফতরের রোগ নিয়ন্ত্রণ শাখার পরিচালক ডা. সানিয়া তহমিনা বলেন, স্বাস্থ্য অধিদফতরের নেতৃত্বে প্রাণিসম্পদ অধিদফতর ও স্থানীয় সরকার বিভাগ জাতীয় ও মাঠ পর্যায়ে সমন্বিতভাবে কাজ করে যাচ্ছে। শতকরা ৯৫ ভাগ কুকুরের কামড়ের মাধ্যমে যে রোগটি ছড়ায় এবং এ রোগ হলে শতভাগ মৃত্যু অবধারিত। এমন একটি রোগকে নির্মূল করতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। কুকুরের কামড়ে আর যেন জলাতঙ্ক না হয় সেজন্য জনসচেতনতা বৃদ্ধিসহ সারাদেশে সকল জেলা সদর হাসপাতালে কুকুর ও অন্যান্য প্রাণির কামড়ের আধুনিক চিকিৎসা ব্যবস্থার পাশাপাশি দেশের সকল কুকুরকে জলাতঙ্ক প্রতিষেধক টিকা দিয়ে কুকুরকে জলাতঙ্ক মুক্ত করার কর্মসূচি বাস্তবায়ন হচ্ছে।


ডা. উম্মে রুম্মান সিদ্দিকী বলেন, কুকুরের কামড়ের সাথে সাথে শুধু মাত্র প্রবাহিত পানিতে কাপড় কাঁচা সাবান দিয়ে ১৫ মিনিট ধরে ক্ষত স্থান ধৌত করলে ৭০ থেকে ৮০ ভাগ জলাতঙ্কের ঝুঁকি কমে যায়। পাশাপাশি বিশ্ব স্বাস্থ্য সংস্থার গাইড লাইন অনুযায়ী জলাতঙ্কের টিকা নিলে জলাতঙ্ক হতে নিরাপদ থাকা যায়।


বিবার্তা/হাসান/জহির

সর্বশেষ খবর
সর্বাধিক পঠিত

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

৪৬, কাজী নজরুল ইসলাম এভিনিউ

কারওয়ান বাজার (৬ষ্ঠ তলা), ঢাকা-১২১৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2016 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com