শিরোনাম
তথ্য ফাঁসের অভিযোগে খাদ্য গুদামের শ্রমিক বহিষ্কার
প্রকাশ : ২৪ এপ্রিল ২০১৮, ২১:২৩
তথ্য ফাঁসের অভিযোগে খাদ্য গুদামের শ্রমিক বহিষ্কার
লামনিরহাট প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

লালমনিরহাটের আদিতমারী খাদ্য গুদামের তথ্য ফাঁস করার অভিযোগ সেখানকার এক শ্রমিককে বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত শ্রমিকের নাম সামছুল আলম (৩৬)। তিনি আদিতমারী উপজেলার ভাদাই ইউনিয়নের মাষ্টারপাড়া গ্রামের মৃত আজগার আলীর পুত্র। এ ঘটনার প্রতিকার চেয়ে তিনি আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার বরাবরে মঙ্গলবার একটি লিখিত অভিযোগ দায়ের করেছেন।


অভিযোগ সূত্রে জানা গেছে, আদিতমারী উপজেলা খাদ্য গুদামের শ্রমিক সামছুল আলম দীর্ঘ ১৭/১৮ বছর যাবত কাজ করে আসছিল। এই কাজের উপার্জনের টাকা দিয়েই তার ৫ সদস্যের পরিবার চলছিল। কিন্তু খাদ্য গুদামের ভারপ্রাপ্ত কর্মকর্তা কানিজ ফাতেমা আকস্মিকভাবে ২২ এপ্রিল থেকে কোন কারণ দর্শানো ছাড়াই তাকে কাজ থেকে অব্যাহতি দেয়। কাজে যেতে না পেরে গত দু’দিন যাবত সামছুল আলমের পরিবার অর্ধাহারে অনাহারে দিনযাপন করছে।


অভিযোগকারী শ্রমিক সামছুল আলম জানান, আদিতমারী খাদ্য গুদামে আমদানীকৃত চালের প্যাকেট পরিবর্তন করে ওই প্যাকেটে লোকাল (স্থানীয়) চাল ভরাট করে এসব চাল হতদরিদ্র পরিবারের মাঝে বিতরণ করা হচ্ছে। এমন তথ্যের ভিত্তিতে উপজেলা নির্বাহী অফিসার আসাদুজ্জামান ও উপজেলা খাদ্য নিয়ন্ত্রক শামসুল আলম খাদ্য গুদাম পরিদর্শন করেন।


কর্মকর্তারা খাদ্য গুদাম পরিদর্শনে যাবার আগেই গোডাউন থেকে সকল শ্রমিককে বের করে দেয়া হয়েছে বলে তারা অভিযোগ করেন। তাদের মতে, এসব বদলকৃত চাল উপজেলা ভেলাবাড়ী ইউনিয়নের দুঃস্থ মহিলাদের জন্য দেয়া হয়েছে। এসব তথ্য বাহিরে পাচার করার অভিযোগ এনে শ্রমিক সামছুল আলমকে বহিষ্কার করা হয়েছে বলে তিনি দাবি করেন। এদিকে কোন তথ্য প্রমাণ ছাড়াই দীর্ঘদিন গুদামে কাজ করা শ্রমিক সামছুল আলমকে বহিষ্কার করায় শ্রমিকদের মাঝে অসন্তোষ বিরাজ করছে।


নাম প্রকাশে অনিচ্ছুক একাধিক শ্রমিক দাবি করে বলেন, খাদ্য গুদামের নৈশ প্রহরী চঞ্চল কুমার সিংহ দীর্ঘদিন যাবত এখানে কর্মরত থাকায় তিনি চাল পরিবর্তনের সিন্ডিকেট গড়ে তুলেছেন। তার মাধ্যমেই গুদাম থেকে এসব চাল পরিবর্তন করে লাখ লাখ টাকা হাতিয়ে নিচ্ছেন তারা। অথচ দোষারোপ করা হচ্ছে শ্রমিকদের। শ্রমিক সামছুলকে অনতিবিলম্বে কাজে নেয়া না হলে আন্দোলনের হুমকি দেন শ্রমিকরা।


এসব অভিযোগের বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত খাদ্যগুদাম কর্মকর্তা কানিজ ফাতেমার সাথে যোগাযোগের চেষ্টা করা হলেও তিনি সাংবাদিকদের সাথে এ বিষয়ে কোন কথা বলতে রাজি হননি।


আদিতমারী উপজেলা নির্বাহী অফিসার (ইউএনও) আসাদুজ্জামান এধরনের অভিযোগ পাওয়ার সত্যতা স্বীকার করে বলেন,বিষয়টি তদন্ত করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য উপজেলা খাদ্য নিয়ন্ত্রককে বলা হয়েছে।


বিবার্তা/জিন্না/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com