শিরোনাম
রাত পোহালেই মৌলভীবাজার ছাত্রলীগের সম্মেলন
প্রকাশ : ২২ এপ্রিল ২০১৮, ১৪:১০
রাত পোহালেই মৌলভীবাজার ছাত্রলীগের সম্মেলন
তানভীর আঞ্জুম আরিফ, মৌলভীবাজার
প্রিন্ট অ-অ+

রাত পোহালেই মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সম্মেলন। শিক্ষা, শান্তি, প্রগতি এই স্লোগানকে বুকে ধারণ করে ১৯৪৮ সালে ছাত্রলীগের প্রতিষ্ঠা করেছিলেন স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সময়ের পরিবর্তে ইতিহাস ঐতিহ্যকে হারিয়ে ফেলছে ছাত্রলীগ।


দেড়যুগ ধরে নিজেদের পরিচয় বঞ্ছিত মৌলভীবাজার জেলা ছাত্রলীগের হাজার হাজার নেতাকর্মী। কমিটির পর কমিটি হয় কিন্তু পূর্ণাঙ্গ কমিটি গঠিত হয়নি গত ২০ বছরে। সর্বশেষ ১৯৯৮ সালে মৌলভীবাজার ছাত্রলীগের সম্মেলন হয়। দেড় যুগ পর আগামী ২৩ এপ্রিল জেলা ছাত্রলীগের সম্মেলনকে ঘিরে উচ্ছ্বসিত মৌলভীবাজার জেলা ছাত্রলীগের নেতাকর্মীরা। চলছে নিজ নিজ বলয়ে পদ প্রত্যাশীদের দৌড়ঝাঁপ।


১৯৯৮ থেকে ২০১৮ সাল পর্যন্ত মোট তিনটি কমিটি হলেও পূর্ণাঙ্গ কমিটির মুখ দেখেনি জেলা ছাত্রলীগ। সময়ের সাথে সাথে পরিচয়বিহীন হাজারো রাজপথের ছাত্রলীগ কর্মী হারিয়ে গেছে কালের পরিক্রমায়। মৌলভীবাজার ছাত্রলীগের শেষ সম্মেলন হয়েছিল ১৯৯৮ সালে। সর্বশেষ ১৯ শে জুলাই ২০১৫ তৎকালীন কেন্দ্রীয় সভাপতি বদিউজ্জামান সোহাগ ও সাধারণ সম্পাদক সিদ্দিকী নাজমুল আলম ছয় সদস্য বিশিষ্ট কমিটির নাম প্রকাশ করেন। জেলা সভাপতির দায়িত্ব পান আসাদুজ্জামান রনি ও সাধারণ সম্পাদক পদে সাইফুর রহমান রনি। এই দুই রনিও তাদের মেয়াদে পূর্ণাঙ্গ কমিটি গঠন করতে পারেননি। এই তিনটি কমিটি দেয়া হয়েছে সম্মেলন ছাড়াই। কেন্দ্র থেকে সরাসরি প্রেসরিলিজ দিয়ে কমিটি ঘোষণা করা হয়েছিলো।


সম্মেলনের আশায় বার বার ভেঙ্গে গেছে মৌলভীবাজার জেলা ছাত্রলীগের হাজার হাজার ত্যাগী পদ প্রত্যাশীদের স্বপ্ন। ২০ বছর ধরে সম্মেলন ছাড়াই সভাপতি সম্পাদক নির্বাচিত হলেও পূর্ণাঙ্গ কমিটি দিতে বারবার ব্যার্থ হয়েছে কেন্দ্রীয় ছাত্রলীগ। এরই মধ্যে আগামীকাল ২৩ তারিখ মৌলভীবাজার জেলা ছাত্রলীগের সম্মেলনের তারিখ ঘোষণা করেছে কেন্দ্রীয় ছাত্রলীগ। নিজেদের পরিচয় পাবার আশায় এবং ২০ বছর পর সম্মেলনের তারিখ ঘোষণা করায় জেলার নেতাকর্মীদের মাঝে উচ্ছ্বাস দেখা গেছে। কমিটিতে পদ পেতে জেলা ছাত্রলীগ নেতৃবৃন্দের কেন্দ্রে দৌড়ঝাঁপ শুরু হয়েছে। কমিটিতে গুরুত্বপূর্ণ পদ পেতে জেলা ছাত্রলীগের নিয়ন্ত্রক জেলা আওয়ামী লীগ ও যুবলীগের চার বলয়ের নেতৃবৃন্দের সঙ্গে ঘনিষ্ঠ যোগাযোগ রক্ষা করে চলছেন পদ প্রত্যাশীরা। একই সঙ্গে তারা কেন্দ্রীয় ছাত্রলীগের নজরে আসতে সরব রয়েছেন।


সম্মেলনকে ঘিরে ৪ বলয়ে বিভিক্ত জেলা ছাত্রলীগের পদ প্রত্যাশীরা নিজ নিজ বলয়ের মাধ্যমে চেষ্টা তদবির করে যাচ্ছেন, চেষ্টা করে যাচ্ছেন কেন্দ্রীয় নেতাদের সাথে যোগাযোগ বৃদ্ধির।


পদপ্রত্যাশী প্রার্থীদের মধ্যে মাঠ পর্যায়ে কর্মীদের মুখে যাদের নাম আলোচনায় আছে তারা হলেন - আমিরুল হোসাইন চৌধুরী আমিন, জাকির হোসেন সুজল, ফয়সল মনসুর, তানভীর সিপু, রাসেল আহমদ, সাইদুর রহমান মনি, মাহের হোসেন জাকির, তানভির আহমদ তনয়, ইফতেখার হোসেন চৌধুরী ইমন প্রমুখ।


অন্যদিকে আসন্ন সম্মেলনে কেমন নেতৃত্ব প্রত্যাশা করেন এমন প্রশ্ন করা হলে ছাত্রলীগের নেতাকর্মীরা জানান, যারা নেতৃত্বের যোগ্যতায় এগিয়ে আছেন, দুঃসময়ে মাঠে থেকে লড়াই করেছেন, নিয়মিত ছাত্র, আন্দোলনে সামনের কাতারে ছিলেন, মনে প্রাণে জাতীর পিতার আদর্শ লালন করেন এবং নিজের থেকে দলকে বড় মনে করেন তেমন কর্মীবান্ধব নেতাকে সম্মেলনের মাধ্যমে কমিটিতে দেখতে চান। এবং সেই সাথে বিতর্কিতরা যেন গুরুত্বপূর্ণ পদে আসীন হতে না পারে সে বিষয়ে তাগিদ রয়েছে সাধারণ কর্মীদের।


জেলা ছাত্রলীগের সভাপতি আসাদুজ্জামান রনি বিবার্তাকে বলেন, আসন্ন ২৩ তারিখের সম্মেলনকে ঘিরে ব্যাপক প্রস্তুতি চলছে। সম্মেলনে হাজার হাজার ছাত্রদের জমায়েত হবে। এই সম্মেলনের মধ্যদিয়ে বঙ্গবন্ধুর আর্দশ লালন করে, দলের জন্য ত্যাগী নিবেদিত প্রাণ এমন নেতৃত্ব আসবে এমনটাই প্রত্যাশা করি।


বিবার্তা/আরিফ/সোহান

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com