শিরোনাম
উখিয়ায় পানি সঙ্কট
প্রকাশ : ২৪ মার্চ ২০১৮, ২১:২২
উখিয়ায় পানি সঙ্কট
উখিয়া (কক্সবাজার) প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

উখিয়া ও টেকনাফের ২০টি রোহিঙ্গা আশ্রয় শিবিরে প্রতিদিন ১ কোটি ৬০ লাখ লিটার পানির প্রয়োজন। রোহিঙ্গাদের চাহিদার সমপরিমাণ পানি সরবরাহ করতে গিয়ে বিভিন্ন সেবা ও সাহায্য সংস্থাগুলোকে রীতিমত হিমশিম খেতে হচ্ছে। রোহিঙ্গাদের কারণে যত্রতত্র শত শত গভীর ও অগভীর নলকূপ স্থাপন করে ভূ-গর্ভস্থ পানি উত্তোলনের ফলে উখিয়ার সর্বত্র পানি সঙ্কট দেখা দিয়েছে। সঙ্কট মোকাবেলায় ভু-গর্ভস্থ পানির বিকল্প বহু উপরিস্থ খাল, ছড়া, জলাশয়ের পানি ব্যবহারের উপর তেমন গুরুত্ব না দেয়ায় চলতি শুষ্ক মৌসুমে পানি সঙ্কট আরো তীব্র হবে বলে আশঙ্কা প্রকাশ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।


গত বৃহস্পতিবার বিশ্ব পানি দিবস উদযাপন উপলক্ষে সরকারের জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর উখিয়া রোহিঙ্গা শিবিরে দিবসটি বিভিন্ন কর্মসূচির মধ্য দিয়ে পালন করেছে। উখিয়া উপ সহকারী প্রকৌশলী মোঃ ইকবাল হাসান জানিয়েছেন, বিশ্ব পানি দিবস উপলক্ষে সকাল থেকে দুপুর পর্যন্ত কুতুপালং, লম্বাশিয়া ও মধুর ছড়া রোহিঙ্গা শিবিরে পানির সুষ্ঠু ব্যবহারের উপর রোহিঙ্গাদের নিয়ে আলোচনা সভা, র‌্যালি ও বিভিন্ন পদ্ধতি নিয়ে ধারণা দেয়া হয়েছে।


তিনি জানান, উখিয়ার সর্বত্র প্রতিদিন পানির সঙ্কট তীব্র হচ্ছে। গত বছর উখিয়ার সর্বত্র গড়ে পানির স্তর ছিল ২৫-৩২ ফুট নিচে। অথচ এক বছরের ব্যবধানে চলতি বছরে পানির স্তর গড়ে ৩০-৩৮ ফুট নেমে গেছে। গত বছর কুতুপালং এলাকায় পানির স্তর ছিল ৩২-৩৫ ফুট নিচে। অথচ গত সপ্তাহে জরিপ অনুযায়ী কুতুপালং সংলগ্ন রোহিঙ্গা শিবির এলাকায় পানির স্তর ৪২-৫০ ফুট নিচে নেমে গেছে।


তিনি জানান, উখিয়া উপজেলায় স্থানীয় লোকালয়ে ২ হাজার ৬৭৩টি অগভীর ও ৭১১টি গভীর নল কূপ রয়েছে। এগুলোর মধ্যে ৭০ শতাংশ অগভীর ও ১০ শতাংশ গভীর নল কূপ অচল হয়ে গেছে। এছাড়া উখিয়ায় চলতি বোরো চাষ ভূ-গর্ভস্থ পানি ওপর নির্ভরশীল। বর্তমানে উখিয়ার সর্বত্র বোরো চাষাবাদের পাশাপাশি স্থানীয় গ্রামীণ দরিদ্র জনগণের মাঝে চরম পানির সঙ্কট বিরাজ করছে।


এক বিজ্ঞপ্তিতে জাতিসংঘ শরণার্থী বিষয়ক হাই কমিশন জানিয়েছে রোহিঙ্গা শিবির গুলোতে প্রতিদিন ১৬ মিলিয়ন লিটার বা ১ কোটি ৬০ লক্ষ পানির প্রয়োজন। রোহিঙ্গা শিবিরগুলোতে চাহিদার অনেক কম পানি সরবরাহ সম্ভব হচ্ছে বলে জানা গেছে। জন স্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরে উখিয়া প্রকৌশলী ইকবাল হাসান বলেন, শুষ্ক মৌসুমের কেবলই শুরু। সামনে আরো চরম সংকট অপেক্ষা করছে। জরুরী প্রয়োজনে পানি সঙ্কট মেটাতে সরকার উখিয়ায় ১২শ গভীর নল কূপ বরাদ্দ দিয়েছে। তার মধ্যে রোহিঙ্গা শিবিরের জন্য ৭২০টি ও স্থানীয় জনগণের জন্য ৪৮০টি বরাদ্দ রয়েছে। যেগুলো স্থাপনের কাজ এগিয়ে চলছে। এছাড়াও জরুরি প্রয়োজনে পানি সমস্যা মেটাতে ১১টি পানি বাহি গাড়ি ও ৩টি ওয়ার্টার প্ল্যান প্রস্তুত রয়েছে বলে তিনি জানান।


বিবার্তা/মানিক/সুমন

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com