শিরোনাম
শারমিনের শিক্ষাজীবন রক্ষা করলেন ইউএনও
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৫৬
শারমিনের শিক্ষাজীবন রক্ষা করলেন ইউএনও
সাতক্ষীরা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

বাড়িময় আত্মীয় কুটুম্ব। চলছে খানাপিনা। মাইকের হাকে ডাকে মুখর পুরো গ্রাম। বিয়ের সব আয়োজন সম্পন্ন। বর কনেও প্রস্তুত। ঠিক এমন সময় পুলিশ নিয়ে হাজির দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজ আল আসাদ। বললেন ‘এ বিয়ে হবে না। মেয়েটির শিক্ষা জীবন রক্ষা করতে হবে’। কনে শারমিনও আনন্দে উৎফুল্ল হয়ে বলে ওঠে, ‘আমি লেখাপড়ার নতুন জীবন ফিরে পেতে চাই’।


রবিবার রাত ১০টায় সাতক্ষীরার দেবহাটা উপজেলার দেবহাটা গ্রামে এই ঘটনা ঘটে।


উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. হাফিজ আল আসাদ জানান, দেবহাটা পাইলট উচ্চ বিদ্যালয়ের অষ্টম শ্রেণীর ছাত্রী শারমিন আক্তার। ওই গ্রামের মো. সলেমানের মেয়ে সে।
‘ভালো ছেলে পেয়েছি, পরে আর পাওয়া যাবে না’ এই ভরসায় শারমিনের বাবা তার বিয়ে ঠিক করেন পার্শ্ববর্তী কোড়া গ্রামের এক তরুণের সাথে। খবর পেয়ে ওই কর্মকর্তা পুলিশের কয়েকজন সদস্য ও স্থানীয় ইউপি সদস্য আরমান হোসেনকে নিয়ে হাজির হন বিয়ে বাড়িতে।


বাল্যবিয়ের কুফল সম্পর্কে বর্ণনা দিয়ে তিনি বলেন, বিয়ের কারণে মেয়েটির লেখাপড়া নষ্ট হবে। অল্প বয়সে মা হলে তার ও নবজাতকের স্বাস্থ্যহানি ঘটবে। দুটি জীবন বিপন্ন হবারও আশঙ্কা থাকবে। দুটি পরিবারেও এর বিরূপ প্রভাব পড়বে। মা তার শিশুকে নিয়ে অসহায় হয়ে পড়বে।


ইউএনও'র কথায় সম্মত হয়ে বাবা সলেমান প্রাপ্তবয়স না হওয়া পর্যন্ত মেয়ের বিয়ে দেবেন না বলে প্রতিশ্রুতি দেন। পরে মেয়ের মা ও বাবা এ মর্মে মুচলেকায় স্বাক্ষরও করেন।


বিবার্তা/রহমান/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com