শিরোনাম
নাব্যতা হারিয়ে তিস্তা এখন মরা খাল!
প্রকাশ : ১৯ মার্চ ২০১৮, ১৯:৪২
নাব্যতা হারিয়ে তিস্তা এখন মরা খাল!
গাইবান্ধা প্রতিনিধি
প্রিন্ট অ-অ+

গাইবান্ধার সুন্দরগঞ্জ উপজেলার মধ্য দিয়ে প্রবাহিত তিস্তা নদী নাব্যতা কমে এখন মরা খালে পরিণত হয়েছে। নদীতে চলছে ঘোড়দৌড় প্রদর্শনী!


এক সময়ের খরস্রোতা এই নদী ক্রমান্বয়ে পানি শূন্য হয়ে পড়ায় পায়ে হেটে মানুষ দিব্যি এপার থেকে ওপারে যাতায়াত করছেন।


তিস্তাকে অবলম্বন করে যে সব পরিবার, মাঝি-মাল্লা, জেলে, চাষী জীবিকা নির্বাহ করে আসছিলেন তারা এখন কর্মহীন হয়ে পড়েছেন। অনেকেই জীবিকার তাগিদে পরিবারের আদি পেশা ছেড়ে ক্ষেত খামারে কাজ করছেন। কেউবা রাজধানীসহ দেশের বিভিন্ন জেলায় রিকশা ভ্যান চালাচ্ছেন। কেউ হয়েছেন দিনমজুর।


স্থানীয় জেলে ফুল বাবু ও বেরেন চন্দ্র বলেন, তিস্তা নদীতে পানি না থাকায় আমাদের বড় কষ্ট। মাছ আর ধরতে না পারায় পরিবার পরিজন নিয়ে অতি কষ্টে দিনাতিপাত করছি।


তিস্তা পাড়ের বৃদ্ধ রুহুল আমিন বলেন, আশির দশকের দিকে তিস্তা নদী দিয়ে কাউনিয়া, হারাগাছ, কামারজানি, সুন্দরগঞ্জ, চিলমারী, জামালপুর, ইসলামপুরসহ দেশের বিভিন্ন অঞ্চলে নৌ যোগে ব্যবসা-বাণিজ্য জমজমাটভাবে চলত। কিন্তু তিস্তার নাব্যতা না থাকায় আর পানির ন্যায্য হিস্যা না পাওয়ায় কয়েক হাজার নৌ শ্রমিক এখন বেকার হয়ে পড়েছেন।


এমনকি সেচ যন্ত্র ব্যবহার করে তিস্তা পারের কৃষকেরা নদী থেকে পানি উত্তোলণ করতে না পারায় কৃষি কাজ মারাত্মকভাবে ব্যহত হচ্ছে। জমিতে বিকল্প পদ্ধতিতে সেচ ব্যবস্থা নিশ্চিত করতে গিয়ে লোকসান গুনতে হচ্ছে তাদের।


এ অবস্থা চলতে থাকলে আগামী কয়েক বছরের মধ্যে এই এলাকা মরু অঞ্চলে পরিণত হবে বলে মনে করছে পানি উন্নয়ন বোর্ডের বিশেষজ্ঞরা।


বিবার্তা/তোফায়েল/কামরুল

সম্পাদক : বাণী ইয়াসমিন হাসি

এফ হক টাওয়ার (লেভেল-৮)

১০৭, বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা- ১২০৫

ফোন : ০২-৮১৪৪৯৬০, মোবা. ০১৯৭২১৫১১১৫

Email: [email protected], [email protected]

© 2021 all rights reserved to www.bbarta24.net Developed By: Orangebd.com